Russia Attack: বেলারুশে মহড়া রুশ সেনার, ইউক্রেনে বাড়ছে হামলার আশঙ্কা

Ukraine: ইউক্রেনে এখনও আক্রমণ চালিয়ে যাচ্ছে রুশ সেনা। ইউক্রেনের বিভিন্ন শহরে মিসাইল হামলা চালিয়েছে তারা।

Russia Attack: বেলারুশে মহড়া রুশ সেনার, ইউক্রেনে বাড়ছে হামলার আশঙ্কা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 7:00 AM

কিয়েভ: যৌথ মহড়া শুরু করল রাশিয়া এবং বেলারুশের এয়ারফোর্স। সোমবার থেকে শুরু হওয়া এই মহড়া ঘিরে আশঙ্কার পারদ চড়ছে ইউক্রেনের অন্দরে। কিয়েভের আশঙ্কা এই যৌথ মহড়া ঘিরে নতুন করে ইউক্রেনের হামলা চালাতে পারে রুশ সেনাবাহিনী। কারণ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মুখে একাধিক বার যুদ্ধবিরতির কথা বলেছেন। যদিও তার পরও ইউক্রেনের উপর হামলা বন্ধ হয়নি। ইউক্রেনের উত্তর সীমান্তে অবস্থিত বেলারুশ সীমান্ত থেকে রাশিয়া হামলা শুরু করলে ইউক্রেনের পক্ষে তা মোকাবিলা করা কঠিন হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যদিও বেলারুশ জানিয়েছে, কোনও আক্রমণের উদ্দেশ্য নিয়ে এই মহড়া চলছে না। এই মহড়াকে ‘ডিফেন্সিভ’ বলেছে মিনস্ক। গত বছর ফেব্রুয়ারি মাসেই বেলারুশের সঙ্গে যৌথ মহড়া চালিয়েছিল রাশিয়া। প্রতিবেশী দেশের সঙ্গে সেনাবাহিনীর সামঞ্জসের জন্যই এই মহড়া বলে জানানো হয়েছে।

সেনাবাহিনীর কার্যকলাপের উপর নজর রাখা একটি টেলিগ্রাম চ্যানেলে বেলারুশে রাশিয়ান সেনাদের কার্যকলাপের বেশ কয়েকটি ছবি-ভিডিয়ো সামনে এসেছে। এ বছরের শুরু থেকেই বিভিন্ন ভিডিয়ো আসেছে সেখানে। সেখানে দেখা যাচ্ছে, রাশিয়ার যুদ্ধবিমানের কসরত। এর মধ্যে রবিবারই আটটি যুদ্ধবিমান ও চারটি কার্গো বিমান রাশিয়া থেকে বেলারুশে এসেছে বলে জানা গিয়েছে। তবে বেলারুশ এ বছরের শুরু থেকে সৈন্য আসার কথা স্বীকার করেনি। তাঁর রবিবার রুশ সৈন্যের আগমনের কথা কেবল স্বীকার করেছে। এ বিষয়ে বেলারুশ এক বিবৃতিতে জানিয়েছে, “কৌশলগত যুদ্ধবিমান মহড়া দেবে দুদেশের এযারফোর্স। বিমানের ওঠানামা এবং কতগুলি কৌশলগত অনুশীলন চলবে।”

ইউক্রেনে এখনও আক্রমণ চালিয়ে যাচ্ছে রুশ সেনা। ইউক্রেনের বিভিন্ন শহরে মিসাইল হামলা চালিয়েছে তারা। রবিবারও নিপ্রো শহরে আছড়ে পড়ে রাশিয়ার মিসাইল। এই হামলায় একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ৩০-৪০ হাসপাতালে গুরুতর আহত অবস্থায় ভর্তি রয়েছেন। মিসাইল হামলা ঘিরে সাধারণ মানুষের আর্তনাদও শোনা গিয়েছে বেশ কিছু ভিডিয়োয়। এর মধ্যেই বেলারুশ সীমান্ত দিয়ে রুশ হামলার আশঙ্কা জোরালো হচ্ছে ইউক্রেনবাসীর মনে।