North Korea Fires Ballistic Missiles : আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল কিমের, পরপর দুটি ক্ষেপণাস্ত্র উড়ে গেল জাপান সাগরে

North Korea Fires Ballistic Missiles : আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল কিমের, পরপর দুটি ক্ষেপণাস্ত্র উড়ে গেল জাপান সাগরে
ছবি সৌজন্যে : টুইটার

North Korea Fire Ballistic Missiles : আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে উত্তর কোরিয়া থেকে উড়ল তিনটি ক্ষেপণাস্ত্র। দক্ষিণ কোরিয়া ও জাপান এই তথ্য নিশ্চিত করেছে।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 12, 2022 | 9:29 PM

সিওল : উত্তর কোরিয়ার উপর আগে থেকেই আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ছিল। কোনও ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক অস্ত্র তারা পরীক্ষা করতে পারবে না। এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বারংবার তারা পরীক্ষা চালিয়ে গিয়েছে। এবার একযোগে উত্তর কোরিয়া থেকে উড়ল তিনটি ব্যালিস্টিক মিসাইল। বৃহস্পতিবার একথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সিওল সামরিক বাহিনী। উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে তিনটি স্বল্প দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

এদিন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, “আমাদের সামরিক বাহিনী স্থানীয় সময় সন্ধে ৬:৩০ নাগাদ উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে তিনটি স্বল্প দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।” তিনি আরও জানিয়েছেন যে, জাপান সাগর উদ্দেশ্য করে এই মিসাইল নিক্ষেপ করা হয়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রক এই বিষয়টি নিশ্চিত করেছে। সেদেশের উপকূল রক্ষীবাহিনী সংবাদ সংস্থা এএফপি কে জানিয়েছে যে, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ফলে জাপান সাগরে জাহাজগুলির জন্য সুরক্ষাজনিত সতর্কতা জারি করা হয়েছে।

পারমাণবিক অস্ত্র ক্ষেপণের উপর নিষেধাজ্ঞা জারি থাকলেও এবছর এর আগেও মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এই নিয়ে এক বছরে ১৬ তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল এই দেশ। উল্লেখ্য়, দু’দিন আগেই দক্ষিণ কোরিয়াতে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন উন সুক-ইওল। এই আবহে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে নিজেদের ক্ষমতা প্রদর্শন করছেন বলেই মনে করছেন বিশ্লেষকরা। এদিকে নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সপ্তাহ খানেক আগেই দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল। সিওল ও টোকিও এই বিষয়ে তথ্য দিলেও পিয়ংইয়ংয়ের তরফে এই তথ্য নিশ্চিত করা হয়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA