এপ্রিলেই রাশিয়া থেকে ভারতে আসবে স্পুটনিক ভি

রাশিয়ার সংবাদ মাধ্যমকে ভেঙ্কটেশ জানিয়েছেন, স্পুটনিকের প্রথম লট রাশিয়া থেকে এপ্রিল মাসেই বেরবে।

এপ্রিলেই রাশিয়া থেকে ভারতে আসবে স্পুটনিক ভি
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 9:32 AM

মস্কো: দেশে তৃতীয় প্রতিষেধক হিসেবে অনুমোদন পেয়েছে রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক ভি। দেশের বিভিন্ন রাজ্যে যখন করোনা টিকার ঘাটতি দেখা দিচ্ছে, তখন স্পুটনিক ভি-এর মাধ্যমে টিকা সমস্যার সমাধান হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। রাশিয়ার ভারতের রাষ্ট্রদূত বাল ভেঙ্কটেশ বর্মা বৃহস্পতিবার জানিয়েছেন, ভারতে স্পুটনিকের টিকা আসবে এপ্রিলের শেষেই।

রাশিয়ার সংবাদ মাধ্যমকে ভেঙ্কটেশ জানিয়েছেন, স্পুটনিকের প্রথম লট রাশিয়া থেকে এপ্রিল মাসেই বেরবে। মে মাস থেকে আসতে আসতে দেশে টিকা আসার দ্রুততা বাড়বে। রাশিয়ার স্পুটনিক ভি ভারতে অনুমোদন পাওয়ার পর কেন্দ্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছিল স্বাস্থ্যমহলের সিংহভাগ। মডার্না ও ফাইজ়ারের পর বিশ্বের সবচেয়ে কার্যকরী এই প্রতিষেধক দেশে তৃতীয় দফার ট্রায়াল চালিয়েছে ডঃ রেড্ডিজ ল্যাবের মাধ্যমে।

বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে করোনা রুখতে স্পুটনিক ৯১.৬ শতাংশ কার্যকরী। ভারতে তৃতীয় দফার ট্রায়াল চলাকালীনই ১৯ ফেব্রুয়ারি আপদকালীন অনুমোদনের আবেদন করেছিল স্পুটনিক। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে অনুমোদন পেয়েছে রাশিয়ার এই করোনা প্রতিষেধক। ভারতে ১৮ থেকে ৯৯ বছর বয়সী ১ হাজার ৬০০ জনের ওপর ট্রায়াল চালিয়েছে ডঃ রেড্ডিজ ল্যাব। রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের তৈরি এই ভ্যাকসিন বিশ্ব বাজারে প্রতি ডোজ় ১০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭৫১ টাকায় পাওয়া যায়।

বিশ্বের মোট ৬০ দেশে স্পুটনিক অনুমোদন পেয়েছে। সেই দেশগুলির জনসংখ্যা ৩০০ কোটিরও বেশি। অর্থাৎ বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ। তাই টিকার ঘাটতি মেটাতে দেশের একাধিক সংস্থার সঙ্গে চুক্তি করেছে আরডিআইএফ। গ্ল্যান্ড ফার্মা, হেটেরো ফার্মা, প্যানাসিয়া বায়োটেক-সহ একাধিক ওষুধ নির্মাতা সংস্থার সঙ্গে চুক্তি করে বছরে ৮৫ কোটিরও বেশি করোনা টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে আরডিআইএফ।

আরও পড়ুন: কুম্ভে এসেই দেখা দিয়েছে করোনার উপসর্গ, শাহি স্নান বাকি রেখেই মেলা ছাড়ছে ২ আখড়া