Omicron Sub Variant: রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিয়ে বাড়ছে সংক্রমণ, ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টই ডেকে আনছে নতুন ঢেউ?

Omicron Sub Variant: গবেষণায় দেখা গিয়েছে, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে প্রায় ৫ গুণ বেশি সংক্রমণ প্রশমন ক্ষমতা রয়েছে। অন্যদিকে, যাঁরা টিকাপ্রাপ্ত নন, কিন্তু আগে করোনা আক্রান্ত হয়েছিলেন, তাঁরা ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ সাব-ভ্যারিয়েন্টের সংস্পর্শে আসার পর অ্যান্টিবডি তৈরির ক্ষমতা প্রায় ৮ গুণ কমে গিয়েছে।

Omicron Sub Variant: রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিয়ে বাড়ছে সংক্রমণ, ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টই ডেকে আনছে নতুন ঢেউ?
আছড়ে পড়বে করোনার নতুন ঢেউ? ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 02, 2022 | 12:14 PM

জোহানেসবার্গ: ফের উদ্বেগ বাড়াচ্ছে করোনা সংক্রমণ (COVID-19)। চিন, দক্ষিণ আফ্রিকা, ইউরোপের একাধিক দেশের পাশাপাশি ভারতেও বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। বিগত করোনার ঢেউ আছড়ে পড়েছিল ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্টের প্রভাবে। করোনা সংক্রমণ ফের একবার বৃদ্ধি পেতে চিন্তা বাড়ছে সেই ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়েই। দক্ষিণ আফ্রিকার গবেষকরা সম্প্রতি এক গবেষণায় দেখতে পেয়েছেন ওমিক্রনের দুটি সাব-লিনিয়েজ ভ্যারিয়েন্ট পূর্ববর্তী সংক্রমণ থেকে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকেও এড়াতে সক্ষম। এই দুই সাব-ভ্যারিয়েন্টের ক্ষমতা এতটাই বেশি যে নতুন করে সংক্রমণের ঢেউ সৃষ্টি করতে পারে বলেই জানিয়েছেন গবেষকরা। তবে যাঁরা করোনা টিকা নিয়েছেন, তাঁরা কিছুটা সুরক্ষা পাবেন।

গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে নজরদারির তালিকায় ওমিক্রন ভ্যরিয়েন্টের নাম যোগ করা হয়েছিল। এরপর দক্ষিণ আফ্রিকার একাধিক প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ সাব লিনিয়েজ নিয়ে গবেষণা করতে শুরু করেন। জানা গিয়েছে, গত বছরের শেষভাগে যখন ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রথম দেখা মিলেছিল, সেই সময় করোনা আক্রান্ত হয়েছিলেন এমন ৩৯ জনের রক্তের নমুনা সংগ্রহ করে গবেষণা করা হয়। এদের মধ্যে ১৫ জন আবার করোনা টিকা নিয়েছেন। ৮ জন ফাইজ়ারের ও ৭ জন জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা প্রাপ্ত বলে জানা গিয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে প্রায় ৫ গুণ বেশি সংক্রমণ প্রশমন ক্ষমতা রয়েছে। অন্যদিকে, যাঁরা টিকাপ্রাপ্ত নন, কিন্তু আগে করোনা আক্রান্ত হয়েছিলেন, তাঁরা ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ সাব-ভ্যারিয়েন্টের সংস্পর্শে আসার পর অ্যান্টিবডি তৈরির ক্ষমতা প্রায় ৮ গুণ কমে গিয়েছে। সেই তুলনায় টিকাপ্রাপ্তদের মধ্যে অ্যান্টিবডি তৈরির ক্ষমতা ৩ গুণ কমেছে।

গত সপ্তাহের শুক্রবার বিজ্ঞানী-গবেষকদের তরফে সতর্ক করে জানানো হয় যে দক্ষিণ আফ্রিকায় হয়তো করোনার পঞ্চম ঢেউ আছড়ে পড়তে চলেছে। আগের তুলনায় এই ঢেউ অনেক বেশি শক্তিশালী হতে পারে। ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ সাব ভ্য়ারিয়েন্টের কারণে ক্রমাগত যে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তার জেরে নতুন সংক্রমণের ঢেউ আছড়ে পড়তে পারে বলে জানা গিয়েছে।

করোনার নতুন ঢেউ নিয়ে উদ্বেগ আরও বাড়ছে কারণ দক্ষিণ আফ্রিকার ৬ কোটি বাসিন্দার মধ্যে কেবল ৩০ শতাংশ সম্পূর্ণ টিকা প্রাপ্ত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla