Kim Jong Un : প্রয়াত গুরু, লাল স্কার্ফ জড়িয়ে কফিন নিয়ে হাঁটলেন কিম, কেঁদে চোখ লাল

Kim Jong Un : উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের ‘গুরু’ তথা উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কর্তা মার্শাল হিয়ন চোল হ্যায়। প্রয়াত এই সামরিক কর্তার শেষ যাত্রায় কফিন ধরে হাঁটতে দেখা গেল খোদ কিম জং উনকে।

Kim Jong Un : প্রয়াত গুরু, লাল স্কার্ফ জড়িয়ে কফিন নিয়ে হাঁটলেন কিম, কেঁদে চোখ লাল
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 12:00 AM

সিওল : কোভিড জ্বরে জর্জরিত উত্তর কোরিয়া। তবে এই দেশের হাল হকিকত সম্পর্কে অন্ধকারেই গোটা বিশ্ব। উত্তর কোরিয়ার অবশ্য দাবি, সংক্রমণ এখন নিয়ন্ত্রণে। এরই মাঝে এবার প্রয়াত হলেন সেদেশের একনায়ক কিম জং উনের ‘গুরু’ তথা উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ কর্তা মার্শাল হিয়ন চোল হ্যায়। প্রয়াত এই সামরিক কর্তার শেষ যাত্রায় কফিন ধরে হাঁটতে দেখা গেল খোদ কিম জং উনকে। কালো পোশাকে থাকা কিমের গলায় জড়ানো ছিল লাল রঙের একটি স্কার্ফ। তাঁর মুখে লাল হয়ে গিয়েছিল। চোখও লাল ছিল। এদিকে কিম ছাড়া কফিন বাহকদের সবার মুখেই মাস্ক দেখা যায়।

উত্তর কোরিয়ার একনায়কের বাবা দ্বিতীয় কিম জংয়ের মৃত্যুর আগে এই মার্শাল হিয়ন চোলই কিমকে পরবর্তী রাষ্ট্রনায়ক হওয়ার তালিম দিতেন। এরপর ২০১১ সালে বাবা মারা গেলে কিম উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক হন। এহেন গুরুর প্রয়াণে স্বভাবতই মর্মাহত কিম। উত্তর কোরিয়ার সরকারি নিউজ় এজেন্সি কোরিয়ান সেন্ট্রাল একটি ছবি প্রকাশ করে যাতে দেখা যায়, মাস্ক ছাড়াই কিমে হিয়নের কফিন বইছেন। ছবিতে দৃশ্যমান অন্যান্য সরকারি কর্তাদের মুখে অবশ্য মাস্ক ছিল।

এর আগে দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তেই ‘অলস কর্মীদের’ ঘাড়ে দোষ চাপিয়ে নিজেই দায়িত্ব নিয়ে পরিস্থিতি সামাল দিতে নেমেছিলেন কিম। আর এর এক সপ্তাহের মধ্যেই উত্তর কোরিয়ার তরফে দাবি করা হয়, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলে এসেছে। যদিও বিশেষজ্ঞরা উত্তর কোরিয়ার এই দাবি মানতে নারাজ। প্রসঙ্গত, দরিদ্র এই দেশের স্বাস্থ্য ব্যবস্থা বিশ্বের অন্যতম খারাপ। এই আবহে জলদি এত সংখ্যক কোভিড রোগীকে কীভাবে সুস্থ করে তোলা হল, তা নিয়ে রয়েছে প্রশ্ন। এদিকে সেদেশের ২৫ মিলিয়ন সাধারণ জনগণের প্রায় কেউই কোভিড টিকা প্রাপ্ত নয়। তবে উত্তর কোরিয়ার সরকারি হিসেবে যেখানে বলা হয়েছিল গত সপ্তাহে দৈনিক ‘জ্বরে’ আক্রান্ত হচ্ছিলেন ৩ থেকে ৩.৯ লাখ মানুষ। সেখানে সোমবার সেই সংখ্যা নেমে দাঁড়ায় ১ লাখ ৬৭ হাজার ৬৫০। এদিন এক জন কোরিয়ান নাকি জ্বরে মারা যান। মোটের উপর সেদেশের মৃত্যুর হার নাকি ০.০০২ শতাংশ। এদিকে কোভিড আবহেও নিজেদের পারমাণবিক কার্যকলাপ জারি রেখেছে উত্তর কোরিয়া। সম্প্রতি একটি উপগ্রহ চিত্রে ধরা পড়ে যে উত্ত কোরিয়া তাদের বহুদিনের বন্ধ পড়ে থাকা নিউক্লিয়ার রিঅ্যাক্টর ফের চালু করেছে।