সরকারের তরফে বাড়িতে বাড়িতে সাদা অন্তর্বাস বিলি, কারণ কী জানেন?

কানাডার এক বিশেষজ্ঞের মতে, সে দেশেও একই পদ্ধতিতে মাটির উর্বরতা পরীক্ষা করা হয়।

সরকারের তরফে বাড়িতে বাড়িতে সাদা অন্তর্বাস বিলি, কারণ কী জানেন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 2:34 PM

বার্নে: বাড়িতে বাড়িতে সাদা অন্তর্বাস বিলি, তাও আবার দু’টি করে। কেন? একেবারে মাটির উত্তর। কৃষিকাজে উন্নতির জন্যই এই পথে হেঁটেছে সরকার। প্রত্যেক বাড়িতে সাদা অন্তর্বাস পৌঁছে মাটিতে পুতে দিতে বলা হচ্ছে। কয়েকদিন পর মাটি থেকে সেই অন্তর্বাস বের করে মাপা হচ্ছে কৃষিজমির উর্বরতা। এরকমই অভিনব উদ্যোগ নিয়েছে সুইজারল্যান্ডের সরকার।

এক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই প্রায় ২,০০ সাদা অন্তর্বাস মাটিতে পুতে দেওয়া হয়েছে। বিজ্ঞানীদের তত্ত্বাবধানে চলছে এই গবেষণা। অন্তর্বাস পুতেই পরোখ করা হচ্ছে মাটিতে অণুজীবদের অস্তিত্ব। সেখানকার স্টেট রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে, কয়েকদিন পর যখন অন্তর্বাস মাটি থেকে বের করা হবে, তখন তার ছিদ্রের সংখ্যার ওপর নির্ধারিত হবে মাটির উর্বরতা। যদি বেশি ছিদ্র থাকে তাহলে মাটি বেশি উর্বর।

সাদা অন্তর্বাস মাটিতে কবর দেওয়া হচ্ছে, প্রতিটি বাড়িতে 2 টি টাইট প্রেরণ করা হচ্ছে, কেন এই গবেষণা করা হচ্ছে তা জেনে নিন

এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিজ্ঞানীরাও। কানাডার এক বিশেষজ্ঞের মতে, সে দেশেও একই পদ্ধতিতে মাটির উর্বরতা পরীক্ষা করা হয়। তবে সেখানে অন্তর্বাসের পরিবর্তে ব্যবহৃত হয় টি ব্যাগ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, অন্তত একমাস পরে মাটি থেকে বের করা হবে অন্তর্বাসগুলি। যদি দেখা যায় সেটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মানে ওই মাটি উর্বর ও কৃষিকাজের পক্ষে অনুকূল।

আরও পড়ুন: রাজ্যে অমিল রেমিডেসিভির, বাংলাদেশ থেকে আমদানির আবেদন সোরেনের