এবার তালিবানদের মুঠোয় আফগানিস্তানের সরকারি ভবন, কুন্দুজ ক্ষমতা কায়েম সন্ত্রাসীদের

Taliban: ২৭০,০০০-এর ঘন জনবসতির কুন্দুজ এবার হিংসার মূর্ত প্রতীক তালিবানদের হাতে।

এবার তালিবানদের মুঠোয় আফগানিস্তানের সরকারি ভবন, কুন্দুজ ক্ষমতা কায়েম সন্ত্রাসীদের
ফাইল চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Aug 08, 2021 | 5:08 PM

কাবুল: ছাড় পেয়েছে কেবলমাত্র বিমানবন্দর। বাকি গোটা কুন্দুজ নগরকেই নিজেদের দখলে নিল তালিবানরা। উত্তরপূর্ব আফগানিস্তানে অবস্থিত এই কুন্দুজ। এখানে একাধিক সরকারি ভবন রয়েছে। রবিবার থেকে সেখানকার সমস্ত কিছুই তালিবানদের দখলে। এই মুহূর্তে কুন্দুজের অবস্থা ভয়ঙ্কর বলেই সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর।

শুধু কুন্দুজই নয় এই নিয়ে মোট চারটি জায়গা তালিবানদের দখলে চলে গিয়েছে। গত শুক্রবার নিমরোজ়ের প্রাদেশিক রাজধানী জ়ারাঞ্জ দখল করেছে তারা। শনিবার শেবেরগানে প্রাণঘাতী হামলা চলেছে। তালিবানিদের হাত থেকে কাবুল, কান্দাহার, হেরাট শহর বাঁচানোর চেষ্টায় প্রাণপণে লড়াই চালাচ্ছে আফগান সেনা।

আফগান নিরাপত্তা বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, কুন্দুজে ভয়ঙ্কর লড়াই হয়েছে। শহরটি বাঁচাতে সবরকম চেষ্টা চালিয়েছে বাহিনী। কিন্তু শেষ রক্ষা সম্ভব হয়নি বলেই খবর। আফগান প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক ফাওয়াদ আমন এ নিয়ে একটি ভিডিয়োও টুইট করেন। ২৭০,০০০-এর ঘন জনবসতির কুন্দুজ এবার হিংসার মূর্ত প্রতীক তালিবানদের হাতে। কুন্দুজের এক স্বাস্থ্য আধিকারিকের কথায়, গত দেড় দিনের লড়াইয়ে ১৪ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে মহিলা ও শিশুও রয়েছে। গুরুতর আরও ৩০জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে আফগান প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক ফাওয়াদ আমন শনিবারই টুইটারে জানিয়েছেন, ‘শেবারগান শহরে বিমান বাহিনীর অভিযানে ২০০-র বেশি তালিবানি সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে।’ তাদের গোপন ডেরায় তালিবানদের একটি জমায়েতকে নিশানা করে অভিযান চালানো হয় বলে জানিয়েছেন তিনি। শনিবার সন্ধের ওই অভিযানে প্রচুর পরিমাণ অস্ত্র, অন্তত শতাধিক গাড়ি ধ্বংস করা হয়েছে। শনিবার স্থানীয় সময় সন্ধে সাড়ে ৬ টায় বি-৫২ বম্বার নিয়ে অভিযান চালায় বিমান বাহিনী। আরও পড়ুুন: ‘পুলিশ হেফাজতে মৃত্যু, পুলিশি দমন-পীড়ন এখনও সামাজিক সমস্যা!’ মন্তব্য দেশের প্রধান বিচারপতির

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla