Indonesia Earthquake: ৭.৯ মাত্রার বিশাল ভূমিকম্প, আসছে সুনামি, ২০০৪-এর স্মৃতি ফিরবে না তো?

Indonesia Earthquake, Tsunami alert: সোমবার রাতে জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। জারি করা হয়েছে সুনামির সতর্কতা।

Indonesia Earthquake: ৭.৯ মাত্রার বিশাল ভূমিকম্প, আসছে সুনামি, ২০০৪-এর স্মৃতি ফিরবে না তো?
বড় মাপের ভূমিকম্প আঘাত হানল ইন্দোনেশিয়ায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2023 | 2:12 PM

জাকার্তা: জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। সোমবার রাতে একটি বড় মাপের ভূমিকম্প হয়েছে তানিম্বার দ্বীপপুঞ্জে। এর জেরে সুনামির সতর্কতা জারি করা হয়েছিল। সুনামির ভয়ে ওই এলাকার মানুষ ঘর ছেড়ে নিরাপদ এলাকায় পালিয়েছিলেন। তবে, তিন ঘণ্টা পরে সেই সুনামি সতর্কতা তুলে নেওয়া হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৯। মালুকু দ্বীপ থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে এর উৎস। ইউনিভার্সাল টাইম কোড অনুযায়ী বিকাল ৫টা বেজে ৪৭ মিনিটে, অর্থাৎ, ভারতীয় সময় রাত ১১টা বেজে ২০ মিনিটে এই ভূমিকম্প আঘাত হেনেছে। এর আগে ২০০৪ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের উত্তর উপকূলে ৯.১ মাত্রা ভূমিকম্পে ভারত মহাসাগর জুড়ে বিভিন্ন দেশে সুনামি তরঙ্গ আঘাত হেনেছিল। শুধুমাত্র ইন্দোনেশিয়াতেই ২ লক্ষ ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বা ইএমএসসি(EMSC) জানিয়েছে, ইন্দোনেশিয়ার তানিম্বার অঞ্চলে এই ভূমিকম্পটি হয়েছে। তানিম্বার মালুকু প্রদেশের মধ্যেই পড়ে। ইএমএসসি জানিয়েছে ভূমিকম্পটি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ৯৭ কিলোমিটার গভীরে। ক্ষতিগ্রস্থ এলাকা থেকে স্থানীয় বাসিদের নিরাপদ এলাকায় চলে যাওয়ার পরামর্শও দিয়েছে তারা। ইএমএসসি বলেছে, “পরবর্তী কয়েক ঘণ্টা বা দিন ধরে আফটারশক চলতে পারে। খুব প্রয়োজন না হলে, সুরক্ষার জন্য ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে থাকুন, সতর্ক থাকুন এবং জাতীয় সরকারি নির্দেশ অনুসরণ করুন।” পূর্ব ইন্দোনেশিয়ার মালুকু প্রদেশের অন্তর্গত তানিম্বার দ্বীপপুঞ্জ মোট ৩০টি ছোট দ্বীপ নিয়ে গঠিত। ভূমিকম্পের পর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত অন্তত ৪টি আফটার শক অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা বাহিনী জানিয়েছে, অন্ততপক্ষে ৩ থেকে ৫ সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়েছিল। ভূমিকম্পের জেরে তানিম্বার দ্বীপপূঞ্জ এলাকায় অন্তত ১৫টি বাড়ির ক্ষতি হয়েছে। ভেঙে পড়েছে আরও দুটি স্কুলবাড়ি। এখনও পর্যন্ত কারোর মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে, এক ব্যক্তি আহত হয়েছেন। ইন্দোনেশিয়ার ভূভৌতবিজ্ঞান বিভাগ বিএমকেজি জানিয়েছে, ভূমিকম্পের এপিসেন্টারকে কেন্দ্র করে চারটি সামুদ্রিক তরঙ্গ তৈরি হয়েছিল। তবে সমুদ্রের জলতলের মাত্রার বিশেষ হেরফের ঘটেনি। ইন্দোনেশিয়া প্যাসিফিক রিং অব ফায়ারের উপর অবস্থিত হওয়ায় অত্যন্ত ভূমিকম্প প্রবণ এলাকা।