Post Budget Speech of PM Modi: ‘সমাজের সমস্ত অংশ শক্তিশালী হবে’, নির্মলার বাজেটের ভূয়সী প্রশংসা প্রধানমন্ত্রী মোদীর

Budget 2024: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করেন। বাজেট বক্তৃতায় একাধিক বিষয়ের উল্লেখ করেছেন তিনি। বাজেট পরবর্তী বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনে ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজেট নিয়েও উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী মত, এই বাজেট সমাজের সমস্ত অংশকে শক্তিশালী করবে।

Post Budget Speech of PM Modi: 'সমাজের সমস্ত অংশ শক্তিশালী হবে', নির্মলার বাজেটের ভূয়সী প্রশংসা প্রধানমন্ত্রী মোদীর
নরেন্দ্র মোদী ও নির্মলা সীতারামনImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 5:01 PM

নয়াদিল্লি: তৃতীয় এনডিএ সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ হল মঙ্গলবার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করেন। বাজেট বক্তৃতায় একাধিক বিষয়ের উল্লেখ করেছেন তিনি। বাজেট পরবর্তী বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনে ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজেট নিয়েও উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী মত, এই বাজেট সমাজের সমস্ত অংশকে শক্তিশালী করবে। এ বিষয়ে মোদী বলেছেন, “এই দূরদর্শী বাজেট সমাজের সমস্ত অংশের মানুষকে এগিয়ে দেবে, ক্ষমতাপ্রদান করবে। এবং সকলকে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাবে। তরুণদের নতুন পথ দেখাবে।”

প্রধানমন্ত্রী মনে করেন, এই বাজেট মধ্যবিত্ত শ্রেণিকে আরও শক্তিশালী করবে। শিক্ষাক্ষেত্র এবং স্কিলের উন্নয়নেও বাটেজে বিশেষ জোর দেওয়া হয়েছে। এমন কি মহিলাদের কথাও বাজেটে ভাবা হয়েছে বলে মত প্রধানমন্ত্রীর। এ সব বিষয়ে তিনি বলেছেন, “এই বাজেট মহিলা-কেন্দ্রিক। মহিলাদের উন্নয়ন এবং কর্মক্ষেত্রে তাঁদের অংশগ্রহণ আরও সুনিশ্চিত করবে।”

ভারতের অর্থনীতি আড়েবহরে বাড়ছে। কয়েক বছরের মধ্যেই ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিনত হওয়ার পথে এগোচ্ছে। সেই লক্ষ্য পূরণে এই বাজেট সহায়ক হবে বলেও মনে করেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর আমলে গত ১০ বছরে ২৫ কোটি মানুষ দারিদ্র সীমার বাইরে এসেছেন বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী। এমনকি এই বাজেট মধ্যবিত্তকে যত সুবিধা, অতীতের কোনও বাজেট তা দিতে পারেনি বলেও মনে করেন নরেন্দ্র মোদী।

এর পাশাপাশি পরিকাঠামো এবং উন্নয়নের ব্যাপারেও বাজেটে বিশেষ নজর দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ যাতে আগামী দিনে আরও বেশি করতে বাজেটে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি প্রধানমন্ত্রীর। সেই সঙ্গে ভারতকে বিশ্বের Global Manufacturing Hub বানানোর লক্ষ্যের কথা স্মরণ করিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।