Budget 2022: অধিবেশনের প্রথম ভাগে প্রণয়ন হবে না কোনও আইন, জানাল কেন্দ্র

Budget 2022: বেঙ্কাইয়া নাইডু জানান, বাজেট অধিবেশনের প্রথম ভাগে মোট ১০টি অধিবেশন রয়েছে, এরমধ্যে ২৩ ঘণ্টা আলোচনা ও সংসদীয় অন্যান্য কার্যাবলীর জন্য বরাদ্দ রয়েছে। বাকি সময় জিরো আওয়ার, প্রশ্নোত্তর পর্বের জন্য বরাদ্দ করা হয়েছে।

Budget 2022: অধিবেশনের প্রথম ভাগে প্রণয়ন হবে না কোনও আইন, জানাল কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 8:51 AM

নয়া দিল্লি: আজ পেশ হতে চলেছে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2022)। তার আগেই গতকাল সর্বদলীয় বৈঠকে (All Party Meeting) বসেছিল সংসদ। সেই বৈঠকেই জানিয়ে দেওয়া হয়, এবারের বাজেট অধিবেশনের প্রথম ভাগে রাজ্যসভায় কোনও আইনি প্রস্তাব (Legislative Business) বা আইন প্রণয়ন করার পরিকল্পনা নেই কেন্দ্রের। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

সোমবার থেকেই শুরু হয়েছে বাজেট অধিবেশন। প্রতিবারের মতো এবারও বাজেট অধিবেশন দুই ভাগে হতে চলেছে। গতকাল থেকে শুরু হয়েছে অধিবেশনের প্রথম ভাগ, চলবে ১১ ফেব্রুয়ারি অবধি। দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ থেকে,চলবে ৮ এপ্রিল অবধি।

সোমবারই সমস্ত রাজনৈতিক দলগুলির সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বলেন রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু। চলতি বাজেট অধিবেশনে কী কী পরিকল্পনা রয়েছে কেন্দ্রের, সেই বিষয়েও আলোচনা করা হয়। কেন্দ্রীয় মন্ত্রী পিযুষ গোয়েল জানান, যেহেতু এবারের বাজেট অধিবেশনের প্রথম অংশের মেয়াদ ছোট, সেই কারণে এই অংশে কোনও আইনি প্রস্তাব বা বিল পেশ করা হবে না। তিনি আরও জানান, বাজেট অধিবেশনের প্রথম অংশে রাজ্যসভায় কেবল দুবারই বিতর্ক আলোচনার সুযোগ থাকবে, রাষ্ট্রপতির ভাষণের পর ধন্যবাদ জ্ঞাপন ও কেন্দ্রীয় বাজেট প্রস্তাবনা পেশ করার পর।

অন্যদিকে, রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু সমস্ত রাজনৈতিক দলের নেতাদের মতবিরোধ দূরে সরিয়ে রেখে সুষ্ঠভাবে যাতে বাজেট অধিবেশন পরিচালন করা যায়, তার আবেদন করেন। বাকি নেতারাও অনেকেই নির্ঝঞ্ঝাট বাজেট অধিবেশনের দাবি রাখেন।

বেঙ্কাইয়া নাইডু জানান, বাজেট অধিবেশনের প্রথম ভাগে মোট ১০টি অধিবেশন রয়েছে, এরমধ্যে ২৩ ঘণ্টা আলোচনা ও সংসদীয় অন্যান্য কার্যাবলীর জন্য বরাদ্দ রয়েছে। বাকি সময় জিরো আওয়ার, প্রশ্নোত্তর পর্বের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রথম ভাগে রাষ্ট্রপতির ভাষণ, কেন্দ্রীয় বাজেট পেশ ও তা নিয়ে আলোচনাই বিশেষ গুরুত্ব পাবে।

সূত্রের খবর, সর্বদলীয় বৈঠকের শুরুতেই রাজ্যসভার চেয়ারম্যান বলেন, “বিগত দুই বছর ধরে করোনার যে বিরুপ প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে এবং তৃতীয় ঢেউয়েও সেই প্রভাব জারি রয়েছে, তা থেকে মুক্তি পেতেই এই বাজেট অধিবেশন পথ দেখাবে। আমি সমস্ত নেতাদের কাছে আর্জি জানাচ্ছি একটি ফলদায়ী বাজেট অধিবেশনের জন্য সাহায্যের, যাতে এই কঠিন সময়ে দেশের অর্থনীতির পুনরুত্থান ও বাকি ক্ষেত্রে উন্নয়ন কাজে আমরা অংশীদার হতে পারি।”

২০২২ সালের বাজেট পেশ করার আগে মঙ্গলবার সকালে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য বৈঠকে বসবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ অনুমোদনের জন্য মঙ্গলবার সকাল ১০ টা ১০ মিনিটে কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি বৈঠক হবে। মন্ত্রিসভার থেকে অনুমোদন পাওয়ার পর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২২-২৩ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

করোনা সংক্রমণের কারণে এবারও পেপারলেস বাজেটই পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

আরও পড়ুন: Budget 2022: করোনার ধাক্কা সামলাতে বাজেটে কোন কোন ক্ষেত্রে থাকবে বিশেষ নজর, জেনে নিন…