Export: পোশাক থেকে ওষুধ, ভারতের রফতানি যে হারে বাড়ছে, তা চমকে দেওয়ার মতো, রইল পুরো হিসেব

Export: বর্তমান পরিস্থিততে যে অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার মধ্যে পণ্য রফতানি বৃদ্ধি হওয়া একটি ভাল লক্ষণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Export: পোশাক থেকে ওষুধ, ভারতের রফতানি যে হারে বাড়ছে, তা চমকে দেওয়ার মতো, রইল পুরো হিসেব
প্রতীকী ছবিImage Credit source: Getty Image
Follow Us:
| Updated on: Oct 18, 2024 | 10:52 AM

নয়া দিল্লি: পণ্য রফতানির ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি দেখছে ভারত। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে বেড়েছে রফতানি। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যাচ্ছে, গত বছর এই সময়ের মধ্যে ৩,৭৫০ কোটি মার্কিন ডলারের রফতানি করেছিল ভারত। এবছর ওই একই সময়ে সেই অঙ্ক বেড়ে হয়েছে ৩,৯৩২ কোটি ডলার।

চলতি অর্থবছরের প্রথম ছ’মাসে পণ্য রফতানির মূল্য ছিল ২,১৩২ কোটি ডলার। ২০২৩ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরে সেটা বেড়ে হয়েছে ২,১১০ কোটি ডলার। অর্থাৎ ১.০২ শতাংশ বৃদ্ধি হয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে সার্ভিস এক্সপোর্ট ৯.৮১ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে।

সেপ্টেম্বর মাসের জন্য, ভারতের মোট পণ্য ও পরিষেবা রফতানির অঙ্ক ৬৫১ কোটি ডলার হবে বলে অনুমান করা হয়েছিল, যা ৩.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে বাণিজ্য ও শিল্প মন্ত্রক সূত্রে জানা গিয়েছে তার মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ারিং দ্রব্য, জৈব এবং অজৈব রাসায়নিক, প্লাস্টিক, লিনোলিয়াম, ওষুধ, পোশাক ইত্যাদি।

কোন সেক্টরে কত রফতানি বাড়ল

ইঞ্জিনিয়ারিং দ্রব্যের ক্ষেত্রে রফতানি ১০.৫৫ শতাংশ বেড়েছে। ৮৮৯ কোটি ডলার থেকে বেড়ে হয়েছে ৯৮২ কোটি। জৈব ও অজৈব রাসায়নিক রফতানি ১১.২১ শতাংশ বেড়ে ২১২ বিলিয়ন থেকে হয়েছে ২৩৬ বিলিয়ন। যেখানে প্লাস্টিক এবং লিনোলিয়াম রফতানি ২০২৩ সালের সেপ্টেম্বরে হয়েছিল ৬২ কোটি ডলারের। সেটা ২৮.৩২ শতাংশ বেড়ে হয়েছে ৭৯ কোটি ডলার। ওষুধ ও ফার্মাসিউটিক্যালস দ্রব্য রফতানি ৭.২২ শতাংশ বেড়ে ২৩৯ কোটি ডলার থেকে ২৫৭ কোটি ডলার হয়েছে। টেক্সটাইল তথা পোশাক রফতানি গত বছরের তুলনায় ১৭.৩০ শতাংশ বেড়ে ৯৫ কোটি ডলার থেকে হয়েছে ১১১ কোটি ডলার।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (এফআইইও) সভাপতি অশ্বিনী কুমার জানিয়েছেন, বর্তমান পরিস্থিততে যে অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি হয়েছে, তার মধ্যে পণ্য রফতানি বৃদ্ধি হওয়া একটি ভাল লক্ষণ।