E-Commerce: চিন্তায় Flipkart, Amazon! এবার বাজার দখল করতে অনলাইন শপিং অ্যাপ আনছে Microsoft-ও

E-Commerce: ওএনডিসি হল এমন একটি ই-কমার্স প্ল্যাটফর্ম, যা অনলাইন প্ল্যাটফর্মে খোলা বাজার তৈরির লক্ষ্য নিয়ে গঠন করা হয়েছে। প্রথমে পাইলট প্রকল্প হিসাবে দেশের পাঁচটি শহর- দিল্লি, বেঙ্গালুরু, কোয়েম্বাটোর, ভোপাল ও শিলংয়ে কাজ শুরু করে ওএনডিসি।

E-Commerce: চিন্তায় Flipkart, Amazon! এবার বাজার দখল করতে অনলাইন শপিং অ্যাপ আনছে Microsoft-ও
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 11, 2022 | 8:21 AM

নয়া দিল্লি: অনলাইন শপিংয়ের ক্ষেত্রে প্রায় একচেটিয়া রাজত্ব চলে ফ্লিপকার্ট ও অ্যামাজনের। এছাড়াও মিন্ত্রা, আজিও-র মতো নানা অনলাইন ওয়েবসাইটেও পছন্দসই জিনিস গ্রাহকদের সাধ্যের মধ্যে থাকা দামে বিক্রি হয়। দেশে অনলাইন ওয়েবসাইটগুলির রমরমার জন্যই চরম সমস্যায় পড়তে হয়েছে সাধারণ দোকানীদের। এবার অনলাইনের এই সমস্ত ওয়েবসাইটগুলিকে কড়া টক্কর দেওয়ার জন্য প্রতিযোগিতার বাজারে নাম লেখাতে চলেছে মাইক্রোসফ্ট সংস্থাও। মঙ্গলবারই মাইক্রোসফ্ট ওপেন মার্কেট ফর ডিজিটাল কমার্স প্ল্যাটফর্মে যোগ দিয়েছে। ভারতে নতুন শপিং অ্যাপ খোলার পরিকল্পনা নিয়েই ওএনডিসিতে সামিল হয়েছে মাইক্রোসফ্ট, এমনটাই সূত্রের খবর।

ওএনডিসি হল এমন একটি ই-কমার্স প্ল্যাটফর্ম, যা অনলাইন প্ল্যাটফর্মে খোলা বাজার তৈরির লক্ষ্য নিয়ে গঠন করা হয়েছে। প্রথমে পাইলট প্রকল্প হিসাবে দেশের পাঁচটি শহর- দিল্লি, বেঙ্গালুরু, কোয়েম্বাটোর, ভোপাল ও শিলংয়ে কাজ শুরু করে ওএনডিসি। এরপর গত জুন মাসেই লখনউতেও এর পরিষেবা চালু করা হয়। মাইক্রোসফ্টই হল প্রথম আন্তর্জাতিক বড় সংস্থা যা ওএনডিসিতে সামিল হয়েছে। ওএনডিসির সাহায্য নিয়েই মাইক্রোসফ্ট ভারতীয় গ্রাহকদের জন্য নতুন শপিং অ্যাপ আনতে চলেছে।

এই বিষয়ে ওএনডিসির ম্যানেজিং ডিরেক্টর টি কোশি বলেন, “আমাদের ওপেন নেটওয়ার্ক ইউজার ব্যবহার করে মাইক্রোসফ্ট নিজেও সোশ্যাল কমার্সের পরিকল্পনাকে কার্যকর করতে পারবে। গ্রাহকদের বুঝতে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজগুলির সঙ্গে যোগাযোগ করে খোলা বাজারে বিক্রি সম্পর্কে ধারণা তৈরি করতে পারবে মাইক্রোসফ্ট। এরপর সেই অনুযায়ী মাইক্রোসফ্ট নিজেদের অ্যাপ আনবে।”

ওই অনলাইন প্ল্যাটফর্মের তরফে জানানো হয়েছে, মূলত ভারতীয় অনলাইন বাজারে যে হাতো গোনা কয়েকটি ই-কমার্স সাইটের একচেটিয়া রাজত্ব চলছে, তা বন্ধ করতেই তৈরি করা হয়েছে ওএনডিসি। ইতিমধ্যেই পেটিএম, ফোনপের মতো একাধিক অনলাইন  আর্থিক লেনদেন সংস্থা ওএনডিসিতে সামিল হয়েছে। আগামিদিনে স্ন্যাপডিল সংস্থা, যা একসময়ে বিপুল জনপ্রিয়তা পেয়েছিল, তারাও নতুনভাবে আত্মপ্রকাশের জন্য ওএনডিসির অংশ হতে চলেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla