Axis Bank New Rule : সেভিংস অ্যাকাউন্টে ২৫ হাজারের নিচে থাকলেই কাটবে টাকা, বাড়ল ব্যাঙ্ক চার্জও, জানুন Axis Bank-র পরিবর্তিত নিয়মগুলি

Axis Bank New Rule : আজ থেকেই পরিষেবায় একাধিক পরিবর্তন আনছে অ্যাক্সিস ব্যাঙ্ক। তার মধ্যে অন্যতম হল সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের নিম্নসীমা বাড়ানো হল। পাশাপাশি সেই ব্যালেন্স না বজায় রাখলে আগে যে চার্জ কাটা হত তার পরিমাণও বাড়ল এদিন থেকে।

Axis Bank New Rule : সেভিংস অ্যাকাউন্টে ২৫ হাজারের নিচে থাকলেই কাটবে টাকা, বাড়ল ব্যাঙ্ক চার্জও, জানুন Axis Bank-র পরিবর্তিত নিয়মগুলি
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 2:55 PM

জুন মাস থেকেই সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যাঙ্কের নিয়মে পরিবর্তন আসছে। সেই তালিকায় যেমন রয়েছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক, সেরকম রয়েছে বেসরকারি ব্যাঙ্ক অ্যাক্সিস ব্যাঙ্কের নামও। ব্যাঙ্কের গ্রাহকদের জন্য অ্য়াক্সিস ব্যাঙ্কের পরিবর্তনের খবর খুব একটা সুখকর নয়। আজ থেকেই গ্রাহকদের পকেট থেকে খসতে চলেছে বেশি টাকা। অ্য়াক্সিস ব্যাঙ্কের স্যালারি ও সেভিংস অ্য়াকাউন্টের ক্ষেত্রে চার্জ বাড়ানো হচ্ছে। এছাড়াও একটি নিয়ম রয়েছে ব্যাঙ্ক নির্ধারিত ন্য়ূনতম ব্যালেন্স অ্যাকাউন্টে রাখতে হবে। তা না রাখলে চার্জ কাটবে ব্যাঙ্ক। আজ থেকে সেই চার্জের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। ফলে অ্য়াক্সিস ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এই দুই পরিবর্তন যে খুব একটা খুশির আবহাওয়া নিয়ে আসবে না তা বলাই বাহুল্য।

মাসিক নগদ লেনদেনে রাশ টানা

চার্জ ছাড়া মাসিক নগদ লেনদেনের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা কমিয়ে আনছে অ্যাক্সিস ব্যাঙ্ক। আগে ২ লক্ষ টাকা পর্যন্ত মাসিক নগদ লেনদেন করা যেত। কিন্তু পরিবর্তিত নিয়মে গ্রাহকরা প্রথম ৫ টি লেনদেন বা ১.৫ লক্ষ টাকা লেনদেনে কোনও চার্জ কাটা হবে না ব্যাঙ্কের তরফে।

ন্য়ূনতম ব্যালেন্স

শহরতলির ব্যাঙ্ক শাখার ক্ষেত্রে মাসিক ব্যালেন্সের সীমা ১৫,০০০ থেকে বাড়িয়ে ২৫,০০০ করা হয়েছে। গ্রামীণ শাখার ক্ষেত্রেও একই হারে বৃদ্ধি পেয়েছে।

ন্যূনতম ব্যালেন্স না রাখার চার্জ বৃদ্ধি

বর্তমানে সরকারি ও বেসরকারি উভয় ব্যাঙ্কেরই নিয়ম রয়েছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম একটি ব্যালেন্স বজায় রাখতে হবে। নয়তো ব্যাঙ্কের তরফে নির্দিষ্ট পরিমাণ একটি চার্জ কাটা হবে। এবার সেই চার্জ বাড়িয়ে দিল অ্যাক্সিস ব্যাঙ্ক। মেট্রো শহরগুলিতে অবস্থিত ব্যাঙ্কের শাখায় আপনার অ্যাকাউন্ট থাকলে চার্জ কাটা যাবে ৬০০ টাকা। শহরতলিতে ৩০০ টাকা ও গ্রামীণ এলাকায় ২৫০ টাকা চার্জ ধার্য করা হবে।

NACH ডেবিট অসফলতার ক্ষেত্রে চার্জ বৃদ্ধি

NACH ডেবিট সফল না হলে প্রথমবার ৩৭৫ টাকা জরিমানা করা হবে, দ্বিতীয়বার করা হবে ৪২৫ টাকা এবং তৃতীয়বার একই ঘটনার পুনরাবৃত্তি হলে ৫০০ টাকা ধার্য করা হবে।

বাড়ছে চেকবুক ও পাসবুক চার্জও

ফিজিক্যাল স্টেটমেন্ট ও নকল পাসবুক (Duplicate Passbook) এর জন্য চার্জ বাড়িয়ে ৭৫ টাকা থেকে ১০০ টাকা করা হবে জানানো হয়েছে অ্যাক্সিস ব্যাঙ্কের তরফে।

টাকা জমার ক্ষেত্রে ঊর্ধ্বসীমা

অনেকেই এখন ব্যাঙ্কের দ্বারস্থ না হয়ে ATM দিয়ে টাকা জমা করেন। অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকদের এবার সাবধান হতে হবে। দিনে মেশিনের মাধ্যমে টাকা জমার ক্ষেত্রেও ঊর্ধ্বসীমা বেঁধে দিল ব্যাঙ্ক। দিনে দু’বারের বেশি টাকা জমা করতে হলে ৫০ টাকা চার্জ করা হবে। আবার ছুটির দিনে সর্বোচ্চ ৫০০০ টাকা অবধি জমা করতে পারবেন। তার বেশি হলেই ৫০ টাকা কাটা যাবে।