Gold Investment Plan: মাত্র ৫০০ টাকায় কিনতে পারেন সোনা! সোনায় বিনিয়োগ করে পাবেন দুর্দান্ত রিটার্ন

মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সোনায় বিনিয়োগের সবচেয়ে বড় ফায়দা এটাই, আপনি এতে ৫০০ টাকাতেও সোনা কিনতে পারবেন। আপনি প্রত্যেক মাসে SIP-এর মাধ্যমে সোনায় বিনিয়োগ করতে পারবেন। এতে যে কোনও অন্য মিউচুয়াল ফান্ডের মতোই বিনিয়োগ করা যেতে পারে।

Gold Investment Plan: মাত্র ৫০০ টাকায় কিনতে পারেন সোনা! সোনায় বিনিয়োগ করে পাবেন দুর্দান্ত রিটার্ন

কলকাতা: সোনা কার না প্রিয়। চিরকালই সোনা সমৃদ্ধির প্রতীক হয়ে থেকেছে। নিজের সমৃদ্ধির প্রদর্শন করতে, নিজেদের ভবিষ্যত প্রজন্মকে উত্তরাধিকার সূত্রে দিতে বা কোনও সংকটের সময় ব্যবহার করার জন্য সোনা কেনার প্রচলন রয়েছে। সোনার এই গুরুত্ব আজও বজায় রয়েছে। কিন্তু নিয়মিত দাম বাড়ার কারনে সোনালি ধাতু সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে।

এমসিএক্স এর বাজারে সোনার দাম বাড়লেও মানুষ নিরাপদ বিনিয়োগের জন্য সোনার উপরই ভরসা করে থাকে। বিনিয়োগের দিক থেকে সোনা সেই সুরক্ষিত বিকল্প, যা দীর্ঘদিন ধরে বিনিয়োগকারীদের ভাল লাভ এনে দিয়েছে। আর্থিক পরামর্শদাতারা বলেন, ভাল বিনিয়োগকারীর পোর্টফোলিওতে সোনার অংশীদারী ১৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত হওয়া উচিৎ।

বর্তমানে মানুষের রুচি বাস্তবে সোনা কেনার চেয়ে অন্য বিকল্পের দিকে বাড়ছে। কারণ বাস্তবে সোনা কেনার সাধ্য সকলের থাকে না। যবে থেকে সোনায় বিনিয়োগের অন্য বিকল্প সামনে এসেছে, মানুষও বিনিয়োগ করতে শুরু করেছে। প্রসঙ্গত সাধারণ মানুষ গোল্ড বন্ড, গোল্ড ইটিএফ এবং মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সোনায় বিনিয়োগ করা যেতে পারে। গোল্ড মিউচুয়াল ফান্ড ভাল রিটার্নের সুরক্ষিত বিকল্প। এই বিকল্পে আপনাকে ফিজিক্যাল গোল্ডের মতো সোনার দেখরেখের চিন্তা করতে হবে না। এমন বেশকিছু মিউচুয়াল গোল্ড ফান্ড রয়েছে যেগুলি এফডির তুলনায় বেশি রিটার্ন দিয়েছে।

৫০০ টাকায় কিনতে পারেন সোনা

মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সোনায় বিনিয়োগের সবচেয়ে বড় ফায়দা এটাই, আপনি এতে ৫০০ টাকাতেও সোনা কিনতে পারবেন। আপনি প্রত্যেক মাসে SIP-এর মাধ্যমে সোনায় বিনিয়োগ করতে পারবেন। এতে যে কোনও অন্য মিউচুয়াল ফান্ডের মতোই বিনিয়োগ করা যেতে পারে। অ্যাক্সিস গোল্ড ফান্ড, কোটাক গোল্ড ফান্ড, এসবিআই গোল্ড ফান্ড আর এইচডিএফসি গোল্ড ফান্ড এমন কিছু গোল্ড ফান্ড যা ভাল রিটার্ন দিচ্ছে।

মিউচুয়াল ফান্ডের এমন স্কিমের মধ্যে কোটাক গোল্ড ফান্ড একটি ইন্টার নেশন ফান্ড যা গোল্ড মাইনিং কোম্পানিগুলি এবং তাদের মার্কেটিং করা সংস্থাগুলিতে বিনিয়োগ করে। এই স্কিমগুলির রিটার্ন সোনার প্রতিদিনের ওঠানামার সঙ্গে যুক্ত থাকে। ফলে এই স্কিমগুলিতে টাকা ঢালার জন্য সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যানের ব্যবহার উচিৎ। গোল্ড মিউচুয়াল ফান্ড একটি ওপেন-এন্ডেড প্রোডাক্ট যা গোল্ড ইটিএফে বিনিয়োগ করে। এমন বেশকিছু গোল্ড ফান্ড রয়েছে, যারা মাত্র ৩ বছরে ১৪ থেকে ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে।

আরও পড়ুন: Petrol-Diesel Price Today: ১৭ দিনে ১৪ বার! আজও পেট্রোলের দাম বাড়ল কলকাতায়

Click on your DTH Provider to Add TV9 Bangla