Small Saving Scheme: স্বস্তি মধ্যবিত্তের পকেটে, স্বল্প সঞ্চয়ে সুদের হার নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র

Small Saving Scheme: বৃহস্পতিবারই অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়, চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রাখা হচ্ছে।

Small Saving Scheme: স্বস্তি মধ্যবিত্তের পকেটে, স্বল্প সঞ্চয়ে সুদের হার নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jul 01, 2022 | 9:17 AM

নয়া দিল্লি: মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতির ঠেলায় বিগত এক বছরেরও বেশি সময় ধরে প্রাণ ওষ্ঠাগত মধ্যবিত্তের। সাধারণ মানুষকে এই জ্বালা থেকে মুক্তি দিতেই একের পর এক পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্র। আটা-গমের দাম বাড়তেই একদিকে যেমন বিদেশে রফতানি বন্ধ করে দেশের জোগানে ঘাটতি মেটানো হয়েছে। তেমনই দাম কমানো হয়েছে পেট্রোল-ডিজেলেরও। এবার মধ্যবিত্তের পকেটকে স্বস্তি দিতে স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হারও অপরিবর্তিত রাখল কেন্দ্র।

বৃহস্পতিবারই অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়, চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার অপরিবর্তিত রাখা হচ্ছে। আজ, ১ জুলাই থেকেই নতুন ত্রৈমাসিক ১ জুলাই থেকে শুরু হচ্ছে, শেষ হবে ৩০ সেপ্টেম্বর। স্বল্প সঞ্চয়ে সুদের হার অপরিবর্তিত থাকায় এনএসসি, পিপিএফ, কিসান বিকাশ পত্রের মতো স্বল্প সঞ্চয়ের প্রকল্পে একই হারে সুদ পাওয়া যাবে। পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের ক্ষেত্রেও দ্বিতীয় ত্রৈমাসিকে বার্ষিক সুদের হার ৭.১ শতাংশ ও ৬.৮ শতাংশে স্থির রাখা হয়েছে।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেঞ্চমার্ক হার ৯০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পর, এক বছরের স্থায়ী আমানতের সুদের হার ৫.১০ শতাংশ বাড়িয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কও মে এবং জুন মাসে রেপো রেট যথাক্রমে ৪০ ও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। তবে স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার অপরিবর্তিতই রাখা হচ্ছে। স্বল্প সঞ্চয়ে সুদের হার একই রাখায়,  দেশবাসী আর্থিক সুবিধা ভোগ করতে পারবেন, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

কোন প্রকল্পে সুদ কেমন? 

১. সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার ৭.৪  শতাংশ।

২. সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার ৭.৬  শতাংশ।

৩. সঞ্চয় আমানতের ক্ষেত্রে সুদের হার ৪ শতাংশ।

৪. ১ থেকে ৫ বছরের মেয়াদে যে আমানতগুলি করা হয়, তাতে সুদের হার ৫.৫ থেকে ৬.৭ শতাংশ ধার্য রয়েছে।

৫. ৫ বছরের পুনরাবৃত্তি আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৮ শতাংশ রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla