DA Hike: সরকারি কর্মীদের বেতন-বৃদ্ধি নিশ্চিত! জুলাই থেকেই বাড়বে ডিএ

DA Hike: এ বছর এই নিয়ে পরপর দু'বার বাড়তে চলেছে মহার্ঘ ভাতা। প্রথমটা দেওয়া হয়েছিল জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে।

DA Hike: সরকারি কর্মীদের বেতন-বৃদ্ধি নিশ্চিত! জুলাই থেকেই বাড়বে ডিএ
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 2:50 PM

মূল্যবৃদ্ধির চাপে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত। প্রতিদিন বাজারে গিয়ে মাছ কিংবা সবজি কেনাই দায় হয়ে উঠেছে। পেট্রোল থেকে গ্যাস, নিস্তার নেই কোনও ক্ষেত্রেই। তবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য কিছুটা স্বস্তির খবর। বেতন বাড়তে আর খুব বেশি দেরি নেই। সব ঠিক থাকলে জুলাই মাস থেকেই বাড়তে চলেছে ডিয়ারনেস অ্যালাউন্স বা মহার্ঘ ভাতা। একধাক্কায় ডিএ বেড়ে ৩৯ শতাংশ হবে বলে জানা গিয়েছে। গত এপ্রিলে যে এআইসিপি ইনডেক্সের তথ্য সামনে এসেছে, তার থেকেই স্পষ্ট হয়ে গিয়েছিল, আবারও বাড়তে চলেছে ডিএ। এবার সেই সম্ভাবনাই আরও জোরাল হল।

জুলাই থেকে যদি সত্যিই ডিএ বাড়ে, তাহলে এ বছর এই নিয়ে পরপর দু’বার বাড়তে চলেছে মহার্ঘ ভাতা। প্রথমটা দেওয়া হয়েছিল জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে, আর পরেরটা দেওয়া হচ্ছে জুলাই থেকে ডিসেম্বর মাসের মধ্যে। এর আগে গত মার্চ মাসে ডিএ বাড়ানোর ক্ষেত্রে মন্ত্রিসভা সিলমোহর দেয়। মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে ৩ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল সেবার। এর ফলে উপকৃত হন প্রায় ১.১৬ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী।

মূলত মূদ্রাস্ফীতির জেরে সরকারি কর্মীরা যাতে অসুবিধায় না পড়েন, সেজন্য ডিএ বাড়ে। আর সেই কারণেই শীঘ্রই কর্মীদের ডিএ বাড়তে চলেছে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের হিসেব বলছে, ৪ শতাংশ ডিএ বাড়া উচিত সরকারি কর্মীদের। এআইসিপি সূচক অনুযায়ী, জানুয়ারি মাসে এই সূচক ছিল ১২৫.১। ফেব্রুয়ারিতে সেটাই কমে হয় ১২৫। মার্চে আবার তা বেড়ে দাঁড়ায় ১২৬। এপ্রিল মাসে সেই সূচক আরও ১.৭ বেড়ে হয় ১২৭.৭। মে মাসের সূচক যদি ক্রমশ বাড়তে থাকে তাহলেই ডিএ বৃদ্ধি নিশ্চিত হয়। আর এ ক্ষেত্রেও সেটাই হয়েছে।

উল্লেখ্য, এ রাজ্যে ২০০৯ সালের জুলাই মাস থেকে যে ডিএ বাকি আছে, তা এরিয়ার সহ দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে। স্যাটের রায়ই বহাল রেখেছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর ফলে স্বস্তি ফিরেছে রাজ্য সরকারি কর্মীদের।