Gold Price Today: সোনা কেনার সুবর্ণ সুযোগ! ৬ মাসের সর্বনিম্ন স্তরে সোনা

বিশেষজ্ঞদের মতামতের কথা ধরা হয় তো তাদের মতে আগামীদিনে সোনার দাম আরও কমতে পারে। ঘরোয়া বাজারে সোনার দাম ৬ মাসের মধ্যে সর্বনিম্ন স্তরে রয়েছে। গত বছর অগস্টে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৬.২০০ টাকার সর্বোচ্চ রেকর্ড গড়েছিল।

Gold Price Today: সোনা কেনার সুবর্ণ সুযোগ! ৬ মাসের সর্বনিম্ন স্তরে সোনা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 5:46 PM

কলকাতা: গত বেশকিছু্দিন ধরেই সোনার দাম নীচের দিকে ছিল। আজ এমসিএক্স (MCX)-এ সোনার দাম আরও কম হওয়া দিয়ে দিনের শুরু হয়। সোমবার বিশ্ববাজারে দুর্বল অর্থনৈতিক সংকেতের কারণে সোনা আর রুপোর দাম নিম্নমুখী। মার্কিন ডলারের দাম বাড়ার মধ্যেই এই মাসে সোনার দাম বড় মাত্রায় কম হয়েছে। সোমবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে অক্টোবর মাসের সোনা দাম ০.১৩ শতাংশ নীচে নেমে গিয়েছে। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দামও ১ শতাংশ কম হয়েছে।

কলকাতার সোনা-রুপোর দর

সোমবার কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম সামান্য কমেছে। আজ ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪৫৫৫ টাকা। সেখানে ৮ গ্রাম, ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৩৬৪৪০ টাকা, ৪৫৫৫০ টাকা এবং ৪,৫৫,৫০০ টাকা। অন্যদিকে কলকাতায় আজ ২৪ ক্যারেট সোনার দাম প্রতি এক গ্রাম ৪,৮২৫ টাকা। সেখানে ৮ গ্রাম, ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৩৮,৬০০ টাকা, ৪৮,২৫০ টাকা এবং ৪,৮২,৫০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

আজ সোমবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এ অক্টোবর মাসের সোনার দাম .২০ শতাংশ বেড়ে ১০ গ্রাম সোনা বিক্রি হয়েছে ৪৬,০৮০ টাকায়। সেখানে ডিসেম্বর মাসের রুপোর দাম -০.২৫ শতাংশ কমে ৫৯,৮৪০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে।

জুয়েলারি শেয়ারের হালহকিকত:

সপ্তাহের প্রথম দিনও জুয়েলারি শেয়ারবাজারেও বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম কমতে দেখা গিয়েছে। সপ্তাহের প্রথমদিন টাইটান কোম্পানি শেয়ারে -.৮২ শতাংশ কম হয়ে দাঁড়ায় ২,০৭৭.৭০ টাকা। সেখানে রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম -০.১৪ শতাংশ কমে ৫৮০.৩০ টাকা হয়েছে। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম ২.১৩ শতাংশ বেড়ে হয়েছে ৭৩৪.০০ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্স এবং গোল্ডিয়াম ইন্টার কোম্পানির শেয়ার যথাক্রমে -৩.১৩ আর -০.৯০ শতাংশ কমে হয় ৬৯.৬৫ টাকা এবং ৮৯৭.৯৫ টাকা।

বিশ্বে সোনা-রুপোর বাজার

দেশে সোনা-রুপোর দাম কমলেও সপ্তাহের প্রথম দিন বিশ্ববাজারে এর উল্টো ছবি দেখা গিয়েছে। বিশ্ব বাজারে আজ সোনার দাম +৩.৫৮ শতাংশ বেড়ে প্রতি আউন্স সোনার দাম ১,৭৫৭.৭০ টাকা হয়েছে। অন্যদিকে রপোর দামও সামান্য বেড়ে প্রতি আউন্সের দাম হয়েছে প্রতি আউন্স ২২.৩৮ ডলার।

সোনার মিউচুয়াল ফান্ড

গত এক সপ্তাহ ধরে সোনার দাম কম হওয়ার প্রভাব সোনার মিউচুয়াল ফান্ডের উপরও পড়তে দেখা গিয়েছে। সপ্তাহের প্রথমদিন অ্যাক্সিস গোল্ড ইটিএফের দাম -০.১৭ শতাংশ কমে হয়েছে ৪০.১৯ টাকা। অন্যদিকে বিড়লা গোল্ড ইটিএফের দাম -০.২২ শতাংশ কমে হয়েছে ৪,২২৩.০৯ টাকা। গোল্ড বিইইএস এর দাম -০.০৭ শতাংশ কমে হয়েছে ৪০.১৭ টাকা। এছাড়াও এইচডিএইসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফের দাম যথাক্রমে -০.১৯ শতাংশ ও -০.১০ শতাংশ কম হয়ে হয় ৪১.২২ টাকা এবং ৪১.১৮ টাকা।

যদি বিশেষজ্ঞদের মতামতের কথা ধরা হয় তো তাদের মতে আগামীদিনে সোনার দাম আরও কমতে পারে। ঘরোয়া বাজারে সোনার দাম ৬ মাসের মধ্যে সর্বনিম্ন স্তরে রয়েছে। গত বছর অগস্টে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫৬.২০০ টাকার সর্বোচ্চ রেকর্ড গড়েছিল। কোটাক সিকিউরিটিজ জানিয়েছে, মার্কিন ডলার আর ইকিউটি বাজারের ট্রেন্ডের কারণে সোনার দামে এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে। বিনিয়োগকারীরা ফেডারেল ব্যাঙ্কের মুদ্রা নীতি আর চিনের আর্থিক পরিস্থিতির মূল্যায়ন করছেন। আরও পড়ুন: Weather Update: আজ আরও দুর্ভোগ রয়েছে এই ছয় জেলার বরাতে, কবে থামবে বৃষ্টি জানাল হাওয়া অফিস