Today Petrol Price: আজও বাড়ল না জ্বালানি তেলের দাম, এই নিয়ে লাগাতার ১৫ দিন অপরিবর্তিত রইল দাম

চলতি মাসে লাগাতার ১৫ দিন ধরে পেট্রোলের দাম অপরিবর্তিত থাকলেও দেশের বেশির ভাগ শহরেই পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে। দিল্লি, মুম্বই, কলকাতার মত দেশের বড় শহরগুলিতে পেট্রোলের দাম সেঞ্চুরির ঘরে রয়েছে।

Today Petrol Price: আজও বাড়ল না জ্বালানি তেলের দাম, এই নিয়ে লাগাতার ১৫ দিন অপরিবর্তিত রইল দাম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 2:59 PM

কলকাতা: সোমবার আইওসিএল(IOCL)-এর তরফে পেট্রোল ডিজেলের মূল্য প্রকাশিত হয়েছে। এই নিয়ে লাগাতার ১৫ দিন দেশীয় তেল কোম্পানিগুলির তরফে জ্বালানি তেলের দাম অপরিবর্তিতই রাখা হল। এই বছরের প্রথমদিকে কয়েক মাসে জ্বালানি তেলের দামে রেকর্ড মূল্যবৃদ্ধি দেখতে পাওয়ার পর বর্তমানে গত দু এক মাস ধরে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রয়েছে। চলতি মাসের ৫ তারিখ রবিবারই শেষবার জ্বালানি তেলের দাম পরিবর্তিত হয়েছিল। সেই সময় দুই জ্বালানি তেল পেট্রোল ডিজেলের দাম ১৫ পয়সা করে কম হয়েছিল।

তবে লক্ষ্য করার মত বিষয় হল চলতি মাসে লাগাতার ১৫ দিন ধরে পেট্রোলের দাম অপরিবর্তিত থাকলেও দেশের বেশির ভাগ শহরেই পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে। দিল্লি, মুম্বই, কলকাতার মত দেশের বড় শহরগুলিতে পেট্রোলের দাম সেঞ্চুরির ঘরে রয়েছে। এছাড়াও ভোপাল, লখনউ, বেঙ্গালুরুর মতো শহরেও পেট্রোলের দাম অনেকটাই বেশি। অন্যদিকে ডিজেলের দাম সব শহরেরই উঁচুর দিকে। আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৬২ টাকা এবং ডিজেলের দাম ৯১.৭১ টাকা প্রতি লিটার।

রাজধানি দিল্লিতে আজ পেট্রোলের দাম ১০১.১৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৮৮.৬২ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.২৬ টাকা এবং ডিজেলের দাম ৯৬.১৯ টাকা প্রতি লিটার। অন্যদিকে দক্ষিণ ভারতের চেন্নাইতে আজ পেট্রোলের দাম ৯৮.৯৬ টাকা এবং ডিজেলের দাম ৯৩.২৬ টাকা প্রতি লিটার। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৭০ টাকা এবং ডিজেলের দাম ৯৪.২৬ টাকা প্রতি লিটার।

পাশাপাশি উত্তর ভারতের বেশকিছু শহরে পেট্রোলের দাম কোথাও ১০০ ছুঁয়েছে আবার কোথাও সেঞ্চুরি থেকে সামান্য কম। লখনউতে আজ পেট্রোল ৯৮.৩০ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৮৯.০২ টাকা প্রতি লিটার দরে বিক্রি হচ্ছে। চণ্ডীগঢ়ে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ৯৭.৪০ টাকা এবং ডিজেল ৮৮.৩৫ টাকা প্রতি লিটার। ভোপালে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৬৩ টাকা এবং ডিজেল ৯৪.০৪ টাকা প্রতি লিটার। পাশাপাশি পাটনায় আজ পেট্রোলের দাম ১০৩.৭৯ টাকা এবং ডিজেলের দাম ৯৪.৫৫ টাকা প্রতি লিটার।

রোজ সকাল ৬টায় পরিবর্তিত হয় জ্বালানি তেলের দাম। পেট্রাল আর ডিজেলের দাম রোজ সকাল ৬টায় পরিবর্তিত হয়। তবে বেশ কয়েকবার পরের দিনও দাম অপরিবর্তিতই থাকে। পেট্রোল ডিজেলের দাম এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন, এবং অন্যান্য বেশকিছু জিনিস যোগ হওয়ার পর দ্বিগুন হয়ে যায়। বিদেশি মুদ্রার দামের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম কি,তার উপর নির্ভর করেও পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়।

তেল কোম্পানিগুলি কীভাবে ঠিক করে জ্বালানি তেলের দাম

ঘরোয়া তেল কোম্পানিগুলি আন্তর্জাতিক বাজারে গত ১৫ দিনেক কাটা তেলের দামের উপর নির্ভর করে পেট্রোল আর ডিজেলের দাম নির্ধারিত করে। এছাড়াও তেল কোম্পানিগুলি ডলারের তুলনায় টাকার ওঠানামাও মাথায় রাখে তেলের দাম ঠিক করার ক্ষেত্রে।

কীভাবে জানবেন আপনার শহরের বর্তমান জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন। আরও পড়ুন: Oppo A16: ভারতে লঞ্চ হয়েছে ওপ্পো এ১৬ স্মার্টফোন, দাম কত? দেখুন বিভিন্ন ফিচার