UPI transaction Limit: Gpay বা PhonePe, কোন ক্ষেত্রে দিনে কত টাকার লেনদেন করা সম্ভব?

UPI transaction Limit: কত টাকা শুধু নয়, একদিনে ইউপিআই-এর মাধ্যমে কতবার লেনদেন করতে পারেন, তারও একটা সীমা নির্ধারিত আছে।

UPI transaction Limit: Gpay বা PhonePe, কোন ক্ষেত্রে দিনে কত টাকার লেনদেন করা সম্ভব?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 7:14 AM

পকেটে টাকা নিয়ে ঘোরার দিন এখন অতীত। বাজার থেকে যানবাহন, সর্বত্রই ইউপিআই-এর মাধ্যমেই এখন টাকা মেটাতে পছন্দ করেন সবাই। জিপে, ফোনপে, পেটিএম সহ একাধিক মাধ্যম রয়েছে। তবে চাইলেই আপনি একদিন যত খুশি টাকার লেনদেন করতে পারেন না ইউপিআই-এর মাধ্যমে। প্রতিদিনের লেনদেনের একটা নির্ধারিত সীমা আছে।

এনপিসিআই গাইডলাইন অনুযায়ী, একজন প্রতিদিন ১ লক্ষ টাকার পেমেন্ট করতে পারেন ইউপিআই-এর মাধ্যমে। তবে বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে সেই লেনদেনের সীমার ফারাক রয়েছে। যেমন কানাড়া ব্যাঙ্কের গ্রাহকেরা ২৫ হাজার টাকার লেনদেন করতে পারেন একদিনে, আবাক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ক্ষেত্রে সেই সীমা ১ লক্ষ টাকা পর্যন্ত।

কত টাকা শুধু নয়, একদিনে ইউপিআই-এর মাধ্যমে কতবার লেনদেন করতে পারেন, তারও একটা সীমা নির্ধারিত আছে। প্রতিদিন ২০ বার লেনদেন করা যায়। তবে ব্যাঙ্কের গাইডলাইন অনুযায়ী, সেই সংখ্যার তফাৎ হয়।

গুগল পে (Gpay)

জিপে বা গুগল পে-র ক্ষেত্রে প্রতিদিন লেনদেন করা যায় ১ লক্ষব টাকার, করা যেতে পারে ১০ টি ট্রানজাকশন। যে কোনও ব্যাঙ্কের গ্রাহকের জন্যই এ ক্ষেত্রে একই নিয়ম।

ফোন পে (PhonePe)

ফোন পে ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করতে দেয়। তবে বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে নিয়ম আলাদা। এছাড়া ব্যাঙ্কের গাইডলাইন অনুযায়ী, ১০ থেকে ২০ বার পর্যন্ত লেনদেন করা যেতে পারে।

আমাজন পে (Amazon Pay)

পে টিএম দিনে ১ লক্ষ টাকা পর্যন্ত লেনদেন অনুমতি দেয়। আমাজন পে-র ক্ষেত্রেও একই নিয়ম। রেজিস্টার করার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে সর্বাধিক ৫০০০ টাকার লেনদেন করা যায়। সর্বাধিক ২০ বার লেনদেন করা যেতে পারে।