PF Money Withdrawal: মোবাইল দিয়ে সহজে কীভাবে তুলবেন প্রভিডেন্ট ফান্ডের টাকা ? রইল সহজ উপায়

মোবাইল দিয়ে খুবব সহজেই এই দীর্ঘমেয়াদি সঞ্চয় প্রকল্পের টাকা তুলে ফেলা যায়। আসুন জেনে নেওয়া যাক সহজ উপায়।

PF Money Withdrawal: মোবাইল দিয়ে সহজে কীভাবে তুলবেন প্রভিডেন্ট ফান্ডের টাকা ? রইল সহজ উপায়
ছবি- মোবাইল দিয়ে সহজেই তুলে নিন প্রভিডেন্ট ফান্ডের টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 4:56 PM

কলকাতা : প্রতিমাসে প্রভিডেন্ট ফান্ডে নির্দিষ্ট অঙ্কের অর্থরাশি জমা হলেও জরুরি প্রয়োজনে তা তুলতে গিয়ে বিপাকে পড়েন অনেকে। কিন্তু চাইলে জটিলতা এড়িয়ে শুধুমাত্র মোবাইল(Mobile) থেকে তুলে ফেলা যায় পিএফ-র(Provident Fund) টাকা। এই জন্য শুধুমাত্র এমপ্লয়ইজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের(EPFO) কয়েকটি নিয়মাবলী জানলেই কেল্লাফতে। প্রথমেই বলে রাখা ভালো এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে গেলে কেওয়াইসি আপডেট থাকা বাধ্যতামূলক। সহজ কথায় আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর যুক্ত থাকা প্রয়োজন। একইসঙ্গে কোনও সংস্থা থেকে কাজ ছাড়ার পর ‘Date of Exit’ পিএফ অ্যাকাউন্টে অবশ্যই উল্লেখ করতে হবে। যদি আপনি একের বেশি সংস্থায় কাজ করে থাকেন তাহলে আগের সমস্ত মেম্বার আইডির টাকা বর্তমান মেম্বার আইডিতে স্থানান্তরিত করতে হবে। যদিও এই সমস্ত কাজই সহজে মোবাইল দিয়ে করা সম্ভব।

এর জন্য ইপিএফও-র অ্যাপ বা তাদের সরকারি ওয়েবসাইট epfindia.gov.in-তে যেতে হবে। এরপর UAN নম্বর, পার্সওয়ার্ড দিয়ে করতে হবে লগ ইন। এরপরেই আপনার অ্যাকাউন্টে নমিনি যোগ করার একটি নতুন উইন্ডো খুলে যাবে। যদি আপনি আপনার অ্যাকাউন্টে নমিনি হিসাবে কাউকে যুক্ত না করে থাকেন তাহলে এখান থেকে সহজেই তা করে নিতে পারেন। অন্যথায় এই অপশনটি ছেড়ে বেরিয়ে যেতে পারেন। এরপর কেওয়াইসি আপডেটেড অবস্থায় আছে কিনা তা দেখতে চলে যান ‘ম্যানেজ’ অপশনে। সমস্ত নথি আপডেটেড অবস্থায় থাকলে প্রতি নথির পাশে ‘Approved’ লেখা দেখাবে। যদি তা না থাকে তবে তা করে নিতে হবে। এরপর আপনার জমানো অর্থরাশি তুলতে ‘Service’ অপশনে ক্লিক করতে হবে। এখানে ‘CLAIM (FROM 31, 19 & 10C)’ অপশনে ক্লিক করলে একটি নতুন উইন্ডো খুলে যাবে। এরপর একটি নতুন বক্সে আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিন। এরপর ‘PROCEED FOR ONLINE CLAIM’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘I WANT OPTION FOR’-এ গিয়ে ‘ONLY PF WITHDRAWAL (FORM-19)’ অপশনে ক্লিক করলেই অর্ধেক কাজ শেষ।

যদি আপনার মোট কার্যকালের মেয়াদ ৫ বছরের কম হয় এবং পিএফ এর টাকা ৫০ হাজার টাকার বেশি হয় তাহলে আপনাকে ফর্ম 15G পূরণ করতে হবে। অন্যথায় পিএফ অ্যাকাউন্টের ১০ থেকে ৩৫ শতাংশ টাকা টিডিএস হিসাবে কেটে নেওয়া হবে। এরপরই পুরনো উইন্ডোতে ফিরে এসে আধার কার্ডে আপনার যে স্থায়ী ঠিকানা দেওয়া আছে তা নতুন করে দিতে হবে। এরপর ব্যাঙ্কের পাস বুক বা চেক বুকের ছবি আপলোড করতে হবে। যদিও এই ছবির সাইজ ১০০ থেকে ৫০০ কেবির মধ্যে হওয়া বাধ্যতামূলক। এরপরেই ‘GET Aadhar OTP’ অপশনে ক্লিক করুন। এরপর আধারের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইলে আসা ওটিপি দিয়ে দিন। তারপর ‘Submit Claim Form’ অপশনে ক্লিক করুন। এই ভাবে খুব সহজেই মোবাইল দিয়ে আপনি আপনার জমানো অর্থরাশি তুলে ফেলতে পারেন। এই পিএফ আদতে একটি দীর্ঘমেয়াদি সঞ্চয় প্রকল্প। কোনও ব্যক্তি চাকরি করার সময়ে মাসিক বেতনের একটি অংশ এই সঞ্চয় প্রকল্পে জমা হয়। যা অবসরের সময়ে তুলে নেওয়া যায়। একইসঙ্গে জরুরি প্রয়োজনে বা অবসরের আগে চাকরিজীবীর মৃত্যু হলে এই টাকা আগে তুলে নেওয়া যায়।

আরও পড়ুন- লোন গ্যারান্টার হলে অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলি, অন্যথায় পড়তে পারেন বড়সড় সমস্যায়