WhatsApp Service for Food Booking: এবার ট্রেনে বসেই হোয়াটসঅ্য়াপে করতে পারবেন খাবার অর্ডার, কীভাবে জেনে নিন

WhatsApp Service for Food Booking: ট্রেনে বসেই অর্ডার করা যাবে খাবার। হোয়াটসঅ্য়াপ পরিষেবা চালু করল ভারতীয় রেলওয়ে।

WhatsApp Service for Food Booking: এবার ট্রেনে বসেই হোয়াটসঅ্য়াপে করতে পারবেন খাবার অর্ডার, কীভাবে জেনে নিন
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 4:12 PM

নয়া দিল্লি: রেল যাত্রীদের জন্য সুখবর। দূরপাল্লায় যাতায়াতের জন্য অনেকেই ট্রেনকে মাধ্যম হিসেবে বেছে নেন। আর ১২ ঘণ্টার বেশি যাত্রায় ট্রেনে খাবার খাওয়া একটি অত্য়াবশকীয় বিষয়। আর ট্রেনে খাবার পাওয়ার ক্ষেত্রে অনেক সময় ঝক্কি পোহাতে হয়। তবে এবার সেই ঝামেলা থেকে মুক্তি যাত্রীদের। এখন ট্রেনে বসেই খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা। এক্ষেত্রে যাত্রীদের সুবিধার্থে একটি হোয়াটসঅ্যাপ পরিষেবা (WhatsApp Service) চালু করল ভারতীয় রেলওয়ে (Indian Railway)। এই মর্মে একটি ফোন নম্বর দেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফে। সেখানেই ই-ক্যাটারিং পরিষেবার মাধ্যমে হোয়াটসঅ্যাপ নম্বরেই খাবারের অর্ডার দিতে পারবেন যাত্রীরা। রেলের পরিষেবাকে আরও যাত্রী কেন্দ্রিক করে তোলার জন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রেল যাত্রীরা রেলওয়ের বিজনেস হোয়াটসঅ্যাপ নম্বর +918750001323 এ খাবার অর্ডার করতে পারেন। প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপ কমিউনিকেশনের মাধ্যমে দুই ধাপে ই-ক্যাটারিং পরিষেবা চালু করার পরিকল্পনা করা হয়েছে। এই পরিষেবায় যাত্রীদের কোনও চিন্তাই করতে হবে না। প্রথমে রেল যাত্রীরা ট্রেনে ই-ক্য়াটারিং পরিষেবা নেওয়ার জন্য www.ecatering.irctc.co.in এ অনলাইনে টিকিট বুক করবেন। তারপর বিজনেস হোয়াটসঅ্যাপ নম্বর থেকে সেই যাত্রীর কাছে একটি মেসেজ যাবে।

হোয়াটসঅ্যাপে AI পাওয়ার চ্যাটবট ই-ক্যাটারিং পরিষেবা সংক্রান্ত সমস্ত যাত্রীদের সমস্ত জিজ্ঞাসার উত্তর দেবে। এবং সেখান থেকে খাবারও বুক করতে পারবেন যাত্রীরা। তবে ই-ক্যাটারিং পরিষেবার জন্য এই হোয়াটসঅ্যাপ কমিউনিকেশন আপাতত কয়েকটি নির্বাচিত ট্রেন ও যাত্রীদের জন্যই চালু করা হয়েছে। গ্রাহকদের পরামর্শ ও প্রতিক্রিয়া পাওয়ার পরই বাকি ট্রেনেও একই পরিষেবা চালু করা হবে বলে জানা গিয়েছে। এখন IRCTC-র ই-ক্য়াটারিং পরিষেবার ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে একদিনে প্রায় ৫০ হাজার খাবার পরিবেশন করা হচ্ছে। এখন অ্যাপ ডাউনলোড না করেই গ্রাহকরা নিজের পছন্দের রেস্তোরাঁ থেকে পছন্দের খাবার অর্ডার করতে পারবেন IRCTC-র ই-ক্যাটারিংয়ের ওয়েবসাইট থেকে। এই পরিষেবার দ্বিতীয় ধাপে, ভারতীয় রেলওয়ে একটি হোয়াটসঅ্য়াপ নম্বর চালু করা হবে। সেখানেই AI পাওয়ার চ্যাটবট গ্রাহকদের সমস্ত প্রশ্নের উত্তর জানাবে। এবং যাত্রীদের জন্য খাবার বুক করবে।