Vista Dome Coach: ‘১৮০ ডিগ্রি ভিউ’-এ উপভোগ করুন পাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য্য, শতাব্দীতেও জুড়ল ভিস্তা ডোম

Indian Railways: এতদিন নিউ জলপাইগুড়ি থেকে নামমাত্র কয়েকটি ট্রেনে এই কোচ ছিল। কিন্তু কলকাতা থেকে এই প্রথম ভিস্তা ডোম কোচ সহ ট্রেন চালু হচ্ছে। আগামী ১ জুলাই থেকে এই নতুন কোচে চড়া যাবে।

Vista Dome Coach: '১৮০ ডিগ্রি ভিউ'-এ উপভোগ করুন পাহাড়ের নৈসর্গিক সৌন্দর্য্য, শতাব্দীতেও জুড়ল ভিস্তা ডোম
ভিস্তা ডোম কোচ।Image Credit source: TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2024 | 1:45 PM

কলকাতা: বাঙালির পাহাড় প্রেম আজকের নয়। এবার শুধু পাহাড়ে গিয়ে নয়, পাহাড়ে যাওয়ার পথেও উপভোগ করতে পারবেন সেই সৌন্দর্য্য। এই প্রথম হাওড়া থেকে উত্তরবঙ্গগামী ট্রেনের রেকে বসানো হল ভিস্তা ডোম কোচ। হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসে যোগ করা হল ভিস্তা ডোম কোচ (Vista Dome Coach)। এবার শুধু একদিকে জানালা নয়, চারিদিকের সৌন্দর্য্যই উপভোগ করা যাবে ভিস্তা ডোম কোচে বসে।

এতদিন পর্যন্ত ১২০৪১/১২০৪২ হাওড়া-নিউ জলপাইগুড়ি-হাওড়া শতাব্দী এক্সপ্রেসে ১৪টি বগি ছিল। এবার তা ১৫টি বগি হল। যোগ করা হল একটি ভিস্তা ডোম কোচ। এই কোচের ভিতরে বসেই বাইরের প্রকৃতির সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন যাত্রীরা।

এতদিন নিউ জলপাইগুড়ি থেকে নামমাত্র কয়েকটি ট্রেনে এই কোচ ছিল। কিন্তু কলকাতা থেকে এই প্রথম ভিস্তা ডোম কোচ সহ ট্রেন চালু হচ্ছে। আগামী ১ জুলাই থেকে এই নতুন কোচে চড়া যাবে। আপাতত আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এই কোচ যুক্ত থাকবে বলেই রেলের তরফে জানানো হয়েছে। যদি যাত্রীদের মধ্যে জনপ্রিয়তা পায়, তবে স্থায়ীভাবে এই কোচ যুক্ত করা হবে শতাব্দী এক্সপ্রেসে।

কী এই ভিস্তা ডোম কোচ?

ভিস্তা ডোম হল বিশ্বমানের আধুনিক সুযোগ-সুবিধা ও অসাধারণ ভিউ-যুক্ত কোচ। এই কোচে থাকে ৩৬০ ডিগ্রি রোটেটেবল লাক্সারি পুশব্যাক চেয়ার, যা যাত্রীদের সর্বাধিক আরাম নিশ্চিত করে। চেয়ারগুলি যাত্রীদের ইচ্ছা মতো যেদিকে ইচ্ছা ঘোরানো যায়। তবে ভিস্তা ডোম কোচের অন্যতম আরেকটি বৈশিষ্ট্য হল বিরাট কাচের জানালা ও কাচের ছাদ। এর মাধ্যমে যাত্রীরা রেলপথের আশেপাশের নৈসর্গিক দৃশ্য আরও ভালভাবে উদযাপন করতে পারেন।

ভিস্তা ডোম কোচের ভিতরে।

এছাড়াও ভিস্তা ডোম কোচে থাকে সেল্ফ অপারেটিং স্লাইডিং ডোর, গ্লাস ব্যাক, ওয়াইফাই ও জিপিএসের সুবিধা। থাকে ইনফোটেনমেন্টের ব্যবস্থাও।

এই বিষয়ে পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, “যাত্রীদের বিশ্বমানের সুযোগ-সুবিধা দেওয়া এবং স্মরণীয় ভ্রমণের অভিজ্ঞতা দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে রেল, তারই প্রতিফলন হল ভিস্তা ডোম কোচের সংযোজন।”