Train Coaches: শুধু সুপারফাস্ট ট্রেনেই কেন লাল কামরা থাকে, জানেন?

Indian Railways: দূরপাল্লার ট্রেনে বেশিরভাগ সময়ই লাল বা নীল রঙের কামরা দেখা যায়। এর মধ্যে সুপারফাস্ট এক্সপ্রেস যেগুলি, সেগুলিতে লাল রঙের কামরা থাকে এবং সাধারণ দূরপাল্লার ট্রেনে নীল রঙের কোচ থাকে। কেন এই বিভেদ?

Train Coaches: শুধু সুপারফাস্ট ট্রেনেই কেন লাল কামরা থাকে, জানেন?
কেন লাল কামরা ব্যবহার হয় সুপারফাস্ট ট্রেনে?Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 24, 2024 | 7:22 PM

নয়া দিল্লি: কাছেপিঠে বা দূরে কোথাও-যাতায়াতের ক্ষেত্রে অনেকেরই ভরসা ট্রেন। ভারতীয় রেলওয়ের নেটওয়ার্ক বিশাল বিস্তৃত। এশিয়ার বৃহত্তম তথা বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক ভারতীয় রেলওয়ে। প্রতিদিন লক্ষাধিক যাত্রী দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন। বিভিন্ন ট্রেনে বিভিন্ন রঙের কামরা দেখা যায়। প্রতিটি কামরার রঙের পিছনেই কিন্তু বিশেষ কারণ রয়েছে। কোন ট্রেনে কোন রঙের কামরা বা কোচ ব্যবহার করা হয়, জানেন?

দূরপাল্লার ট্রেনে বেশিরভাগ সময়ই লাল বা নীল রঙের কামরা দেখা যায়। এর মধ্যে সুপারফাস্ট এক্সপ্রেস যেগুলি, সেগুলিতে লাল রঙের কামরা থাকে এবং সাধারণ দূরপাল্লার ট্রেনে নীল রঙের কোচ থাকে। কেন এই বিভেদ? কারণ এই দুই রঙের কামরা তৈরি হয় দুই ধরনের ধাতু দিয়ে।

লাল রঙের কামরাগুলিকে লিঙ্ক হফম্যান বুস (Linke Hoffman Busch) বা LHB কোচ বলা হয়। এই কামরার বিশেষত্ব হল এগুলি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হয়। এর ফলে ট্রেনের কামরাগুলির ওজন তুলনামূলকভাবে হালকা হয়। পঞ্জাবের কাপুরথালায় এলএইচবি কোচ তৈরির কারখানা রয়েছে। অন্যদিকে, নীল রঙের কামরাগুলি লোহা দিয়ে তৈরি, তাই এর ওজনও বেশি।

এই খবরটিও পড়ুন

সুপারফাস্ট ট্রেনেই কেন লাল রঙের এলএইচবি কোচ ব্যবহার হয়? 

সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেনগুলির গতি যেহেতু ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত হয়, তার জন্য এই ট্রেনগুলিতে হালকা ওজনের এলএইচবি কোচ ব্যবহার করা হয়। ট্রেনের ওজন বাড়লে, দ্রুতগতিতে ছোটায় সমস্যা হয়। দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও বেশি থাকে। সেক্ষেত্রে সুবিধাজনক এই লাল রঙের কোচ।

অন্যদিকে, সাধারণ বা এক্সপ্রেস দূরপাল্লার ট্রেনগুলির গতি ঘণ্টায় ৭০ থেকে ১৪০ কিলোমিটার হয়। এই ট্রেনগুলিতে তুলনামূলকভাবে ভারী নীল রঙের কোচ ব্যবহার করা হয়।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)