Make in India: আর অন্য দেশের মুখাপেক্ষী হয়ে থাকা নয়, সামরিক বিমান তৈরি করতে প্রস্তুত ভারত

Make in India: ২০১৪ সালে ক্ষমতায় এসেই মেক ইন ইন্ডিয়ায় জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশি সংস্থাগুলিকে ভারতে তাদের পণ্য উৎপাদনে আহ্বান জানান। প্রধানমন্ত্রী বার্তা দেন, ভারতে পণ্য উৎপাদন হয়ে বিশ্ববাজারে ছড়িয়ে পড়বে। মেক ইন ইন্ডিয়ায় ভারতের সামরিক বিমান তৈরির উদ্যোগ নেওয়া হয়।

Make in India: আর অন্য দেশের মুখাপেক্ষী হয়ে থাকা নয়, সামরিক বিমান তৈরি করতে প্রস্তুত ভারত
ফাইল ফোটো
Follow Us:
| Updated on: Oct 26, 2024 | 8:04 PM

নয়াদিল্লি: অত্যাধুনিক সামরিক পরিবহণ বিমান তৈরি হবে ভারতে। দেশেই কোনও বেসরকারি সংস্থা তা তৈরি করবে। খুব শীঘ্রই মেক ইন ইন্ডিয়ায় সামরিক পরিবহণ বিমান তৈরির এই স্বপ্ন পূরণ হতে চলেছে। বদোদরায় টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেডের (টিএএসএল) ফাইনাল অ্যাসেম্বলি লাইন (এফএএল) প্ল্যান্টে এবার কাজ শুরু হতে চলেছে। আগামী ২৮ অক্টোবর ওই প্ল্যান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

২০১৪ সালে ক্ষমতায় এসেই মেক ইন ইন্ডিয়ায় জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিদেশি সংস্থাগুলিকে ভারতে তাদের পণ্য উৎপাদনে আহ্বান জানান। প্রধানমন্ত্রী বার্তা দেন, ভারতে পণ্য উৎপাদন হয়ে বিশ্ববাজারে ছড়িয়ে পড়বে। মেক ইন ইন্ডিয়ায় ভারতের সামরিক বিমান তৈরির উদ্যোগ নেওয়া হয়।

২০২১ সালে স্পেনের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের (এয়ারবাস ডিএস) সঙ্গে ২.৫ বিলিয়ন ডলারের (ভারতীয় মুদ্রায় ২১ হাজার কোটি টাকার বেশি) একটি চুক্তি করে ভারত। সেই চুক্তির সঙ্গে যুক্ত রয়েছে টিএএসএল। সেই চুক্তি অনুযায়ী, ভারতীয় বায়ুসেনার ৫৬টি সামরিক পরিবহণ বিমান সি-২৯৫ পাওয়ার কথা। সি-২৯৫ ৭১ ট্রুপ কিংবা ৫০ প্যারাট্রুপ বহন করতে পারে। যেখানে অন্য সামরিক বিমান অবতরণ করতে অসুবিধায় পড়তে পারে, সেসব জায়গায় সি-২৯৫ অবতরণ করতে পারে কিংবা সেখান থেকে উড়ে যেতে পারে।

এই খবরটিও পড়ুন

চুক্তি অনুযায়ী, এই ৫৬টি সামরিক বিমানের প্রথম ১৬টি স্পেন থেকে পাঠানো হবে। বাকি ৪২টি বিমান ভারতেই তৈরি হবে। এই সামরিক বিমান তৈরিতে স্পেনের সংস্থা সঙ্গী হিসেবে বেছে নেয় টিএএসএল-কে। ২০২২ সালের ৩০ অক্টোবর বদোদরায় এই প্ল্যান্টের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৮ অক্টোবর এই প্ল্যান্টের উদ্বোধন হবে।

পরিকল্পনা অনুযায়ী, ইঞ্জিন এবং অন্যান্য প্রধান সরঞ্জাম ভারতে আমদানি করা হবে। সামরিক এই বিমানের কাঠামো ও অন্যান্য সরঞ্জাম হায়দরাবাদে তৈরি করা হবে। আর বদোদরার FAL-এ সব সরঞ্জাম জোড়া হবে। ২০২৬ সালের সেপ্টেম্বরে বদোদরার এই প্ল্যান্ট থেকে প্রথম সি-২৯৫ তৈরি হওয়ার কথা। আর শেষ সামরিক বিমান তৈরি হবে ২০৩১ সালের অগস্টের মধ্যে। অন্যদিকে, এয়ারবাস ডিএস তাদের প্রথম সি-২৯৫ ভারতে পাঠায় ২০২৩ সালের সেপ্টেম্বরে। আর দ্বিতীয় সামরিক এই বিমান ভারতীয় বায়ুসেনা হাতে পায় এ বছরের মে মাসে। বাকি ১৪টা বিমান ২০২৫ সালের অগস্টের মধ্যে পাওয়ার কথা ভারতের।