সোনা কিনতে গেলেই লাগবে কেওয়াইসি? জানুন আসল সত্যি

গত ২৮ ডিসেম্বর সোনাকে পিএমএলের আওতায় এনে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্র। সেই বিজ্ঞপ্তির মাধ্যমেই বিভ্রান্তি ছড়ায়। সূত্রের খবর, আন্তর্জাতিক সংস্থা এফএটিএফের নির্দেশিকা অনুযায়ী এই নিয়ম জারি হচ্ছে।

সোনা কিনতে গেলেই লাগবে কেওয়াইসি? জানুন আসল সত্যি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 11:41 AM

নয়া দিল্লি: সোনা কিনতে গেলেই বাধ্যতামূলক কেওয়াইসি (KYC)? অর্থাৎ সোনা কিনতে গেলেই জমা করতে হবে প্যান কার্ড কিংবা আধার কার্ড। এমনই তথ্য সম্প্রচারিত হয়েছিল একাধিক মাধ্যমে। এবার সেই সংশয় কাটাল শুল্ক বিভাগ। সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে শুধুমাত্র ২ লক্ষ টাকার বেশি সোনা কিনলে তবেই বাধ্যতামূলক কেওয়াইসি। তার আগে নয়।

গত ২৮ ডিসেম্বর সোনাকে পিএমএলের আওতায় এনে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্র। সেই বিজ্ঞপ্তির মাধ্যমেই বিভ্রান্তি ছড়ায়। সূত্রের খবর, আন্তর্জাতিক সংস্থা এফএটিএফের নির্দেশিকা অনুযায়ী এই নিয়ম জারি হচ্ছে। যেখানে প্রিসিয়াস মেটাল অ্যান্ড প্রিসিয়াস স্টোনসের ডিলারদের ১০ লক্ষ টাকা নগদ লেনদেন করলে কেওয়াইসি করতে হবে।

ভারত ২০১০ সাল থেকে এফএটিএফের সদস্য। সন্ত্রাসবাদে আর্থিক মদত রোখাই এফএটিএফের কাজ। সম্প্রতি এই আন্তর্জাতিক সংস্থার নির্দেশেই একের পর এক জঙ্গিকে সন্ত্রাসবাদে আর্থিক মদত জোগানোর অপরাধে গ্রেফতার করছে পাক প্রশাসন।

আরও পড়ুন: বাইডেনকে স্বীকৃতি, প্রতিষেধকের সুখবর! রেকর্ড অঙ্কে দাঁড়িয়ে শেয়ার বাজার

অর্থাৎ ২ লক্ষ টাকার কমের সোনা কিনলে কেওয়াইসির যে তথ্য সম্প্রচারিত হয়েছে তা ভিত্তিহীন। বরং ২ লক্ষ টাকার উপর সোনা কিনলে ভারতে করতে হবে কেওয়াইসি। জমা দিতে হবে প্যান বা আধার নম্বর। তবে ভারতে আয়কর আইন অনুযায়ী, ২ লক্ষ টাকার বেশি নগদ লেনদেন বৈধ নয়।