আড়াই বছরের শীতঘুম কাটিয়ে ডানা মেলতে তৈরি জেট এয়ারওয়েজ় ২.০

Jet Airways 2.0 : বছরের পর বছর ক্ষতির কারণে ২০১৯ সালের এপ্রিলে বিমান পরিষেবা বন্ধ করে দেয় জেট এয়ারওয়েজ়। বিশাল অঙ্কের লোকসানের মুখে পড়েই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল সংস্থা।

আড়াই বছরের শীতঘুম কাটিয়ে ডানা মেলতে তৈরি জেট এয়ারওয়েজ় ২.০
আবার আকাশে উড়বে জেট এয়ারওয়েজ়ের বিমান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 7:43 PM

নয়াদিল্লি : আগামী বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যেই অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে জেট এয়ারওয়েজ়। জালান কালরক কনসোর্টিয়ামের তরফে এই খবর জানানো হয়েছে। আগামী বছর প্রথম ৩ মাসের মধ্যে অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করে দিতে বন্ধপরিকর উড়ান সংস্থা। আপাতত দিল্লি – মুম্বই রুটে বিমান পরিষেবা চালু করা হবে।

আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করা হবে আগামী বছরের দ্বিতীয়ার্ধে। কালরক কনসোর্টিয়ামের তরফে জানানো হয়েছে, আগামী তিন বছরে মধ্যে ৫০ টিরও বেশি বিমান নিজেদের হাতে রাখার পরিকল্পনা নিয়েছে সংস্থা। আগামী ৫ বছরে সেই সংখ্যাটি বাড়িয়ে ১০০-র বেশি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

সংস্থার তরফে মুরারি লাল জালান জানিয়েছেন, “আমরা ২০২১ সালের জুন মাসে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল-এর সবুজ সংকেত পেয়েছি। তারপর থেকেই কাজে লেগে পড়েছি। তিন বছরের মধ্যে আমাদের সংস্থার অন্তত ৫০টি বিমান এবং পাঁচ বছরে ১০০টির বেশি বিমান রাখার পরিকল্পনা রয়েছে। আড়াই বছর বন্ধ থাকার পর কোনও বিমান সংস্থার ফের পরিষেবা শুরু করার ইতিহাস বিমান পরিষেবা ক্ষেত্রে নেই। ইতিহাস গড়তে চলেছে জেট এয়ারওয়েজ ২.০।”

জেট এয়ারওয়েজ়ের সদর কার্য্যালয় করা হবে দিল্লিতে। আপাতত দীর্ঘমেয়াদি ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে এগোনোর কথা ভাবছে সংস্থা। প্রায় দুই বছরেরও বেশি সময় ধরে বসে থাকা একটি উড়ান সংস্থা আবার পুনরুজ্জীবিত হওয়ার অপেক্ষায়।

সংস্থার সিনিয়ন ম্যানেজমেন্ট ইতিমধ্যেই গুরুগ্রামের কর্পোরেট অফিস থেকে কাজ করছে। এছাড়া মুম্বইতে জেট এয়ারওয়েজ়ের ভাল বাজার ছিল। সেই কথা মাথায় রেখেই কুরলার গ্লোবাল ওয়ান দফতর থেকে কাজ চালানো হবে সমান্তরালভাবে। কুরলার ওই দফতরে একটি অত্যাধুনিক প্রশিক্ষণ কেন্দ্রও রয়েছে।

বছরের পর বছর ক্ষতির কারণে ২০১৯ সালের এপ্রিলে বিমান পরিষেবা বন্ধ করে দেয় জেট এয়ারওয়েজ়। বিশাল অঙ্কের লোকসানের মুখে পড়েই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল সংস্থা। তবে এখন যে দীর্ঘমেয়াদি পরিকল্পনা সংস্থার তরফে নেওয়া হয়েছে, তার উপর ভর করে ইতিমধ্যেই কর্মী নিয়োগ শুরু হয়ে গিয়েছে। কুরলার অফিসে ইতিমধ্যেই দেড়শো স্থানীয় কর্মী নিয়োগ করা হয়েছে। আগামী দিনে আরও প্রায় এক হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা রয়েছে সংস্থার।

করোনা এবং তারপর লকডাউনের ধাক্কা ধীরে ধীরে কাটিয়ে উঠছে উড়ান শিল্প। স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে বিমান সংস্থাগুলি। বিমান পরিবহনের সঙ্গে যুক্ত একটি বড় অংশকে বিনা বেতনে বাড়িতে বসিয়ে দিতে বাধ্য হয়েছিল মালিকপক্ষ। কিন্তু এখন পরিস্থিতি স্বাভাবিকের পথে। এখন জেট এয়ারওয়েজ় আবার আকাশে ডানা মেললে ফের কাজের সুযোগ বাড়বে বলে আশা বিভিন্ন মহলের। একইসঙ্গে বাজারে অন্য উড়ানসংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতাও বাড়বে। এক্ষেত্রে জেট এয়ারওয়েজ়ের পুরোনো ছন্দ কতটা বজায় থাকবে, তা সময়ই বলবে।

আরও পড়ুন : Ola Electric Scooter: বিশ্বের সবথেকে বড় বিদ্যুতিন গাড়ির প্ল্যান্ট হচ্ছে ভারতে, নেওয়া হবে ১০ হাজার মহিলা কর্মী