আপনার পেনশনে আরও বিদেশি বিনিয়োগ! ভাবছে কেন্দ্র

Foreign Investment in Pension : এখন পেনশন ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা নির্ধারণ করা রয়েছে ৪৯ শতাংশে। নতুন বিলে তা বাড়িয়ে ৭৪ শতাংশ করার চিন্তাভাবনা করছে কেন্দ্র।

আপনার পেনশনে আরও বিদেশি বিনিয়োগ! ভাবছে কেন্দ্র
ব্যাঙ্কিং সেক্টরের জন্য বড় ঘোষণা নির্মলা সীতারমনের

নয়াদিল্লি : শীঘ্রই পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি (PFRDA) আইন, ২০১৩ সংশোধন করা হতে পারে। সূত্রের খবর, আসন্ন শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিলও আনতে পারে কেন্দ্রে। নতুন বিলে ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) ট্রাস্টকে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি থেকে পৃথক করা হতে পারে। বাড়ানো হতে পারে, পেনশন ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমাও।

এখন পেনশন ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা নির্ধারণ করা রয়েছে ৪৯ শতাংশে। নতুন বিলে তা বাড়িয়ে ৭৪ শতাংশ করার চিন্তাভাবনা করছে কেন্দ্র।

এর আগে চলতি বছরের মার্চ মাসেই বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (FDI) ঊর্ধ্বসীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাশ করার অনুমোদন দিয়েছে সংসদ। তার আগে বীমা আইন, ১৯৩৮ শেষ বার সংশোধন করা হয়েছিল ২০১৫ সালে। তখন বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৪৯ শতাংশ পর্যন্ত করে দেওয়া হয়েছিল। আর এই সিদ্ধান্তে যথেষ্ট লাভবান হয়েছে দেশীয় অর্থনীতি। বিগত পাঁচ বছরে ২৬ হাজার কোটি টাকার বিদেশি পুঁজি এসেছে ভারতে।

সূত্রের খবর, নতুন সংশোধনী বিল কার্যকর হলে, ন্যাশনাল পেনশন সিস্টেম ট্রাস্টের ক্ষমতা এবং দায়িত্ব কোনও চ্যারিটেবল ট্রাস্টের হাতে চলে যেতে পারে। কিংবা কোম্পানি আইনের আওতায় চলে যেতে পারে। এখনও পর্যন্ত এই সংশোধনী বিল সম্পর্কে যেটুকু জানা যাচ্ছে, তাতে মূলত পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি থেকে ন্যাশনাল পেনশন সিস্টেম ট্রাস্টকে পৃথক করতেই এই বিল আনার কথা ভাবছে কেন্দ্র। একইসঙ্গে ১৫ জন সদস্যের একটি ট্রাস্ট চালানোর কথাও পরিকল্পনা করছে কেন্দ্র। এই ১৫ জনের মধ্যে বেশিরভাগ থাকবেন কেন্দ্র ও রাজ্য সরকারে প্রতিনিধি থাকবেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এর আগেই ন্যাশনাল পেনশন সিস্টেম ট্রাস্টকে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি থেকে পৃথক করার কথা বলেছিলেন। গ্রাহকরা যাতে কোনওভাবেই বঞ্চিত না হন, বা তাঁদের স্বার্থ যেন ক্ষুন্ন না হয়, তা নিশ্চিত করতে যথাযথ সংস্থাগত পরিকাঠামো তৈরির কথা বলেছিলেন তিনি।

উল্লেখ্য, ন্যাশনাল পেনশন সিস্টেমে যে পরিমাণ টাকা জমা পড়ছে, তা দেখভালের জন্য পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি একটি ট্রাস্ট গঠন করেছিল। কিন্তু বিগত দুই বছর ধরে দায়িত্ব আলাদা করে দেওয়ার চিন্তাভাবনা করছে কেন্দ্র।

এখানে বলে রাখা প্রয়োজন, পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি তৈরি হয়েছিল ভারতে পেনশন ক্ষেত্রের উন্নতি এবং বৃদ্ধির জন্য। গ্রাহকদের স্বার্থ যাতে ক্ষুন্ন না হয়, তার জন্য এই অথরিটির হাতে পর্যাপ্ত ক্ষমতাও দেওয়া হয়েছে।

আরও পড়ুন : শেয়ার বাজারে প্রতারণা থেকে বাঁচতে PMS-এ আরও কড়াকড়ি SEBI-র

আরও পড়ুন : গণেশ চতুর্থীতে বাজিমাত বিটকয়েনের, মাত্র ২০০ টাকায় আপনিও উপহার দিন দুর্গাপুজোয়

Click on your DTH Provider to Add TV9 Bangla