গণেশ চতুর্থীতে বাজিমাত বিটকয়েনের, মাত্র ২০০ টাকায় আপনিও উপহার দিন দুর্গাপুজোয়

Bitcoin : গিফ্ট ভাউচারগুলি ব্যবহার করে বিভিন্ন ই-কমার্স সংস্থা থেকে কেনাকাটি করা যাবে।

গণেশ চতুর্থীতে বাজিমাত বিটকয়েনের, মাত্র ২০০ টাকায় আপনিও উপহার দিন দুর্গাপুজোয়
ক্রিপ্টোকারেন্সি নিয়ে দ্রুত বিল আনতে পারে সরকার (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 2:59 PM

নয়াদিল্লি : পুজোর মরশুম এসে গিয়েছে। কাশফুলও উঁকি দিতে শুরু করেছে। দোকানে, শপিং মলে ভিড় বাড়ছে কেনাকাটির। শুধু নিজের জন্যই নয়, প্রিয়জনকে পছন্দের উপহারটাও তো দিতে হবে! তবে এবার যদি জামাকাপড়ের বদলে বিটকয়েন উপহার দেন কেমন হয়?

ভাবছেন কী! এবার পুজোর মরশুমে এমনই সব দুর্দান্ত অফার নিয়ে আসছে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলি। উৎসবের মেজাজে এবার সামিল হতে চাইছে বিটকয়েনও। গণেশ চতুর্থী উপলক্ষে যেমন সোনা কেনার বদলে সেই টাকা ‘ডিজিটাল সোনা’ বিটকয়েনে বিনিয়োগ করার জন্য বিভিন্ন আকর্ষণীয় অফার দিয়েছে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জগুলি। বিনিয়োগ করছেনও অনেকে।

ইউনিকয়েনের অন্যতম কর্ণধার সাত্ত্বিক বিশ্বনাথের কথায়, ভারতীয় বাজার মানেই হল, টাকা জমানো, টাকা খরচ করা, আর উৎসবের মরশুমে উপহার দেওয়া। আর ঠিক এমন সময়ে গিফট ভাউচার হিসেবে বিটকয়েন উপহার দেওয়াটা কিন্তু মন্দ নয়। বিশেষ করে এখন ভারতীয় বাজার বিটকয়েনের বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল। এই ধরনের উৎসবের মরশুমের জন্য আমরা আমাদের সংস্থাকে নতুনভাবে সাজাচ্ছি।

ইউনিকোডের থেকে গণেশ চতুর্থী উপলক্ষে বিটকয়েন উপহার দেওয়ার জন্য বিশেষ অফার দেওয়া হয়েছে। সংস্থার একটি নির্দিষ্ট কুপন কোড ব্যবহার করে মাত্র ২০০ টাকাতেই বিটকয়েন উপহার দিতে পারবেন। বেশ কিছু ই-কমার্স সংস্থার সঙ্গে এই নিয়ে গাঁটছড়া বেঁধেছে ইউনিকোড। বিটকয়েনের এই গিফট ভাউচারটি ব্যবহার করে ওই সমস্ত ই-কমার্স সংস্থা থেকে কেনাকাটি করা যাবে।

তিনি আরও জানিয়েছেন, ইউনিকোডের ডেভেলপমেন্ট টিম প্রতিদিন নতুন নতুন কুপন কোড নিয়ে আসছে বাজারে। প্রতিটিই উৎসবের মরশুমের কথা ভেবে বিশেষভাবে করা হয়েছে। গ্রাহকদের সংখ্য়া বেড়েছে এতে। আর তাই এখন সার্ভারকে আরও শক্তিশালী করার চিন্তাভাবনা চলছে।

ক্রিপ্টোকারেন্সির এক্সচেঞ্জ ওয়াজ়ির এক্সও এখন উৎসবের মরশুমে মজেছে। যাঁরা বিনিয়োগ করছেন ক্রিপ্টোকারেন্সিতে, তাঁদের মধ্যে এখন এই গিফ্টের চাহিদাও বেড়েছে। ওয়াজ়ির এক্সের বিপনন বিভাগের সহ সভাপতি রাজাগোপাল মেনন জানাচ্ছেন, ক্রিপ্টোকারেন্সির উপহার সংস্থার পরিকল্পনার মধ্যেই ছিল। যাঁরা ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করেন, তাঁরা নিজেদের প্রিয়জনকে ক্রিপ্টো উপহার দিতে পারবেন।

শুধু উৎসবের মরশুমই নয়, ক্রিকেট নিয়ে ভারতে যে উন্মাদনা, তাও বাদ দিচ্ছে না ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের সংস্থাগুলি। সব মিলিয়ে আগামী সপ্তাহ থেকেই এই সংক্রান্ত কর্মসূচি শুরু করছে কয়েনসুইচ।

ভারতে ক্রিপটোকারেন্সির বাজার ধীরে ধীরে বড় হচ্ছে। বিটকয়েন, ইথেরিয়ামের মতো ক্রিপটোকারেন্সিগুলিতে বিনিয়োগও করছেন অনেকে। লাভের মুখও দেখতে শুরু করেছেন অনেক বিনিয়োগকারী। অর্থনৈতিক বিশ্লেষকরা বলছেন, চলতি বছরের শেষে ১ লাখ মার্কিন ডলার পর্যন্তও উঠে যেতে পারে বিটকয়েনের বাজারদর।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, ক্রিপটোকারেন্সির বাজার দর একটানা উঠতে থাকার মানেই হল, বিশ্বব্যাপী মানুষ ক্রিপটোকারেন্সিকে গ্রহণ করতে শুরু করেছেন। মে মাসের পর এই প্রথম ক্রিপটোকারেন্সির বাজার দর ৫০ হাজারের উপরে উঠেছে। চলতি বছরের জানুয়ারি মাসে বিটকয়েনের বাজার দর ছিল ২৭ হাজার মার্কিন ডলার। সেখান থেকে হিসেব করলে এখনও পর্যন্ত ৮১ শতাংশ বেড়েছে বিটকয়েনের দাম।

আরও পড়ুন : Zomato : শুক্রবার থেকে বাড়ি বাড়ি আর এসব জিনিস পৌঁছে দেবে না জ়োম্যাটো!