Ola Electric Scooter: বিশ্বের সবথেকে বড় বিদ্যুতিন গাড়ির প্ল্যান্ট হচ্ছে ভারতে, নেওয়া হবে ১০ হাজার মহিলা কর্মী

Ola Futurefactory: এটি পৃথিবীর মধ্যে সবথেকে বড় কারখানা হতে চলেছে, যা মহিলাদের দ্বারা পরিচালিত হবে।

Ola Electric Scooter: বিশ্বের সবথেকে বড় বিদ্যুতিন গাড়ির প্ল্যান্ট হচ্ছে ভারতে, নেওয়া হবে ১০ হাজার মহিলা কর্মী
মহিলাদের দ্বারা পরিচালিত সবথেকে বড় কারখানা তৈরি করছে ওলা ইলেকট্রিক

নয়াদিল্লি : তামিলনাড়ুতে তৈরি হচ্ছে ওলার ফিউচার ফ্যাক্টরি। এটি এখনও পর্যন্ত বিশ্বের সবথেকে বড় বৈদ্যুতিন গাড়ির প্ল্যান্ট হতে চলেছে। আর এই কারখানায় নিয়োগ করা হবে দশ হাজারেরও বেশি মহিলা কর্মী। ওলা ইলেকট্রিকের এই ফিউচার ফ্যাক্টরি হবে সম্পূর্ণ মহিলাদের দ্বারা পরিচালিত। সংস্থায় চেয়ারম্যান ও গ্রুপ সিইও ভবিশ আগরওয়াল।

ভবিশ আগরওয়াল জানিয়েছেন, এটি পৃথিবীর মধ্যে সবথেকে বড় কারখানা হতে চলেছে, যা মহিলাদের দ্বারা পরিচালিত হবে। আত্মনির্ভর ভারতের জন্য প্রয়োজন আত্মনির্ভর মহিলা। মহিলা কর্মীদের প্রথম দলটি ইতিমধ্যেই ওলা ইলেকট্রিকের কারখানায় নিযুক্ত হয়ে গিয়েছে।

ভবিশ আগরওয়াল আরও বলেন, ” মহিলাদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থান তৈরি করতে বদ্ধপরিকর ওলা। গাড়ি প্রস্তুতির বিভিন্ন ক্ষেত্রে আমাদের কর্মীদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ওলা ফিউচার ফ্যাক্টরি থেকে যত গাড়ি তৈরি হবে, সেই সবকিছুর দায়িত্ব তাঁদেরই।”

প্রায় ৫০০ একর জমির উপর তৈরি ওলা ফিউচার ফ্যাক্টরিতে বছরে ১০ লাখ গাড়ি তৈরির ক্ষমতা রয়েছে। এই কর্মক্ষমতাকে বছরে ২০ লাখ পর্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে ওলার।

প্রাথমিক ভাবে ক্যাব সংস্থা হিসেবে যাত্রা শুরু করলেও পরে গাড়ি তৈরির ক্ষেত্রে নিজেদের প্রমাণ করতে উদ্যোগী হয়েছে ওলা। সেই উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে ওলা ইলেকট্রিক। ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটার তৈরি করেছে এই সংস্থা। সম্প্রতি সেই স্কুটারের দুটি মডেলের বিক্রি শুরু হওয়ার কথা ছিল। একটি হল এস ওয়ান(Ola S1) ও অন্য মডেলের নাম এস ওয়ান প্রো (Ola S1 Pro)। কিন্তু সব দিন ক্ষণ স্থির থাকলেও আচমকাই স্থগিত হয়ে যায় স্কুটারের বিক্রি।

জানা গিয়েছে, ওলার ওয়েবসাইটে কোনও একটি প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছিল। তাই ওলা বিক্রি আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে। ৮ সেপ্টেম্বর যে ওলা স্কুটারের বিক্রি শুরু হওয়ার কথা ছিল, সেটা পিছিয়ে ১৫ সেপ্টেম্বর করে দেওয় হয়েছে।

মোট ১০টি রঙে পাওয়া যাবে এই স্কুটার। একদিকে রয়েছে মেটালিক রঙ, অন্যদিকে থাকছে পপ কালার্স অর্থাৎ উজ্জ্বল রঙ। থাকছে নিউট্রাল সাদা ও ম্যাট ব্ল্যাকের অপশনও। সর্বোচ্চ ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটবে সেই স্কুটার। : নর্মাল, স্পোর্ট এবং হাইপার, তিনটি ড্রাইভিং মোড থাকবে এতে।

স্কুটারগুলি ৫০ শতাংশ চার্জ দিতে সময় লাগবে ১৮ মিনিট। আর তাতেই টানা ৭৫ কিলোমিটার চালানো যাবে। ৭ ইঞ্চির ডিসপ্লে থাকছে এতে। ফোনে একটি অ্যাপ থাকবে। তার মাধ্যমেই অটোম্যাটিক লক-আনলক করা যাবে স্কুটার।

ওলা এস ওয়ানের দাম নির্ধারিত করা হয়েছে ৯৯ হাজার ৯৯৯ টাকা ও ওলা এস ওয়ান প্রোর দাম হবে ১ লক্ষ ২৯ হাজার ৯৯৯ টাকা। মাত্র ২ হাজার ৯৯৯ টাকার ইএমআইতেই কেনা যাবে ওলা এস ওয়ান।

আরও পড়ুন : Zomato : শুক্রবার থেকে বাড়ি বাড়ি আর এসব জিনিস পৌঁছে দেবে না জ়োম্যাটো!

Click on your DTH Provider to Add TV9 Bangla