Petrol Diesel Rate Today:পর পর ৮ দিন দাম বাড়ল না পেট্রোল-ডিজেলের

পেট্রোলের তুলনায় ডিজেলের চাহিদা কিছুটা কম। আজ ১২ সেপ্টেম্বর ২০২১ সোমবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৬২ টাকা, সেখানে ডিজেলের দাম ৯১.৭১ টাকা প্রতি লিটার।

Petrol Diesel Rate Today:পর পর ৮ দিন দাম বাড়ল না পেট্রোল-ডিজেলের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 3:47 PM

কলকাতা: পরপর অষ্টম দিনেও অপরিবর্তিত রইল পেট্রোল-ডিজেলের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমা সত্ত্বেও সরকারি তেল বিপণন কোম্পানিগুলি (OMC) গত কয়েকদিন জ্বালানি তেলের দামে কোন পরিবর্তন করেনি। আজ সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১-এও পেট্রোল-ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। প্রসঙ্গত জ্বালানি তেলের দামে দীর্ঘ সময় ধরেই মূল্যবৃদ্ধি দেখতে পাওয়া যায়নি। চলতি সেপ্টেম্বর মাসে ৩০ পয়সা পর্যন্ত জ্বালানি তেলের দাম কমতে দেখা গিয়েছে। তবে পেট্রোল-ডিজেলের দাম এখনও উচ্চস্তরেই রয়েছে।

মূল্যবৃদ্ধি সত্ত্বেও অগস্ট মাসে জ্বালানি তেলের চাহিদা দেখতে পাওয়া গিয়েছিল। মজার কথা হল দাম বাড়লেও দেশে পেট্রোল বিক্রির উপর কোনও প্রভাব পড়েনি। আসলে পেট্রোলের চাহিদা বেড়ে গিয়েছে আর এই আর্থিক বছরে উচ্চতম রেকর্ড ছুঁতে প্রস্তুত। তবে পেট্রোলের তুলনায় ডিজেলের চাহিদা কিছুটা কম। আজ ১২ সেপ্টেম্বর ২০২১ সোমবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৬২ টাকা, সেখানে ডিজেলের দাম ৯১.৭১ টাকা প্রতি লিটার।

দেশের প্রধান কিছু শহরে পেট্রোল-ডিজেলের দাম

ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইটের মোতাবেক আজ সোমবার রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.১৯ টাকা এবং ডিজেলের দাম ৮৮.৬২ টাকা প্রতি লিটার। দেশের অর্থনৈতিক রাজধানী বলে পরিচিত মুম্বইতে পেট্রোল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৭.২৬ টাকা এবং ডিজেলের দাম ৯৬.১৯ টাকা প্রতি লিটার।

অন্যদিকে দক্ষিণ ভারতে একমাত্র চেন্নাইকে বাদ দিলে বাকি দুটি প্রধান শহরে পেট্রোলের দাম এখনও সেঞ্চুরির ঘরেই রয়েছে। চেন্নাইতে যেখানে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৯৬ টাকা এবং ডিজেলের দাম ৯৩.২৬ টাকা, সেখানে বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৭০ টাকা এবং ডিজেলের দাম ৯৪.০৪ প্রতি লিটার। এছাড়াও হায়দরাবাদে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ১০৫.২৬ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯৬.৬৯ টাকা।

চণ্ডীগঢ়ে আজ পেট্রোল বিক্রি হয়েছে প্রতি লিটার ৯৭.৪০ টাকা এবং ডিজেল বিক্রি হয়েছে প্রতি লিটার ৮৮.৩৫ টাকায়। জয়পুরে আজ পেট্রোলের দাম ১০৮.১৩ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৯৭.৭৬ টাকা প্রতি লিটার। নয়ডায় এই দাম পেট্রোল ৯৮.৯৬ টাকা এবং ডিজেল ৮৯.২১ টাকা প্রতি লিটার। পাটনায় আজ পেট্রোলের দাম ছিল ১০৩.৭৯ টাকা প্রতি লিটার এবং ডিজেল ৯৪.৫৫ টাকা প্রতি লিটার।

লখনউ এবং গুরুগ্রামে আজ পেট্রোল-ডিজেলের দাম সেঞ্চুরি পার করেনি। লখনউতে যেখানে আজ পেট্রোলের দাম ছিল লিটার প্রতি ৯৮.৩০ টাকা এবং ডিজেলের দাম ৮৯.০২ টাকা প্রতি লিটার, সেখানে গুরুগ্রামে পেট্রোলের দাম ৯৮.৯৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩২ টাকা।

কাঁচা তেলের দাম

৯ সেপ্টেম্বর কাঁচা তেলের দাম গত দু সপ্তাহের সব থেকে নীচের স্তরে নেমে গিয়েছিল। যেখানে ব্রেন্ট ক্রুড ওয়েল ১.১৫ ডলার বা ১.৬ শতাংশ কমে ৭১.৪৫ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছিল। কিন্তু সোমবার সকালে এই দাম বাড়তে দেখা গিয়েছে। এই দর ১.৪৫ ডলার বেড়ে প্রতি ব্যারেল ৭২.৯২ ডলার হয়েছে। এর মধ্যে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (WTI) অপরিশোধিত তেলের দাম হয়েছে ৬৯.৭২ ডলার প্রতি ব্যারেল।