Coin Exchange: ব্যাঙ্কে খুচরো পয়সা না নিলে কী করবেন? কোথায় জানাবেন অভিযোগ জেনে নিন

Coin Exchange: ব্যাঙ্কের যেকোনও শাখায় খুচরো পয়সা জমা করতে পারেন গ্রাহকরা। কোনও ব্যাঙ্ক খুচরো পয়সা নিতে অস্বীকার করলে অভিযোগ জানাতে পারেন গ্রাহকরা।

Coin Exchange: ব্যাঙ্কে খুচরো পয়সা না নিলে কী করবেন? কোথায় জানাবেন অভিযোগ জেনে নিন
গ্রাফিক্স: Pixabay
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 21, 2022 | 10:11 PM

খুচরো পয়সা বেশি হয়েছে বাজারে, এটা যদিও খুব একটা শোনা যায় না। বাসে, ট্রামে, দোকানে, বাজারে যেখানেই যান, সবার একটাই দাবি- ‘দাদা খুচরো দিন প্লিজ’। তবে যদি এর বিপরীত ছবি দেখা যায়। মানিব্য়াগে খুচরো পয়সা ধরছে না। জমে গিয়েছে অনেক খুচরো পয়সা। আবার কখন কোন পয়সা আরবিআই বাজার থেকে তুলে নেয় তা নিয়েও থেকে যায় শঙ্কা। তাই সেই খুচরো পয়সার গতি করার জন্য উপায় খুঁজছেন? চিন্তার কোনও কারণ নেই। যেকোনও ব্যাঙ্কেই সেই খুচরো পয়সা জমা দিয়ে তার পরিবর্তে নগদ টাকা পেতে পারেন কোনও ব্যক্তি। এক্ষেত্রে সব অঙ্কের খুচরো পয়সা পরিবর্তন করতে পারেন নাগরিকরা। তবে যে খুচরো পয়সাই জমা দেন না কেন সংখ্যায় ১০০ হতে হবে।

কিন্তু যদি কোনও ব্যাঙ্ক খুচরো পয়সা নিতে রাজি না হয় তাহলে কী করবেন? এর জন্য চিন্তার কোনও কারণ নেই। উপায়ও বাতলে দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। কোনও ব্যাঙ্ক কয়েন বা খুচরো পয়সা দিতে রাজি না হলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের নামে অভিযোগ জানাতে পারেন যেকোনও ব্যক্তি। প্রথমে সংশ্লিষ্ট শাখাতেই অভিযোগ জানাতে পারেন গ্রাহকরা। তাতে সন্তুষ্ট না হলে সেই ব্যাঙ্কের শাখার প্রধান অফিস বা হেড অফিসে নোডাল অফিসার বা প্রিন্সিপ্যাল নোডাল অফিসারের কাছে অভিযোগ জানাতে পারেন গ্রাহকরা। গ্রাহকদের অভিযোগ জানানোর জন্য ব্যাঙ্কিং ওমবাডসম্যান স্কিম ২০০৬ রয়েছে। এই নিয়মের অধীনেই ব্যাঙ্কের কোনও পরিষেবা সংক্রান্ত সমস্ত অভিযোগ জানাতে পারেন কোনও ব্য়ক্তি।

এই ব্যাঙ্কিং ওমবাডসম্যান স্কিম ২০০৬ সম্বন্ধে বিস্তারিত তথ্য আরবিআই-র ওয়েবসাইটে রয়েছে। এমনকী কোনও ব্যাঙ্কের নোডাল অফিসারদের নাম ও যোগাযোগের তথ্য সেই ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া রয়েছে। ব্যাঙ্কিং ওমবডাসম্যান স্কিম, ২০০৬-র আওতায় অভিযোগগুলির মীমাংসা না হলে অভিযোগকারীরা RBI-এর গ্রাহক পরিষেবায় এই সম্পর্কে তাঁদের অভিযোগ নিয়ে সংশ্লিষ্ট অঞ্চলের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কনজিউমার এডুকেশন অ্যান্ড প্রোটেকশন সেলের (cms.rbi.org.in-এ) কাছে যেতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla