আগাম আয়কর দাখিলের শেষ তারিখ আজ, না হলে জরিমানা

৭৫ বছরের বেশি বয়সীদের এবার থেকে আয়করে সম্পূর্ণ ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।

আগাম আয়কর দাখিলের শেষ তারিখ আজ, না হলে জরিমানা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 1:55 PM

নয়া দিল্লি: ২০২০-২১ অর্থবর্ষে আগাম আয়কর দাখিলের (Advance Income tax return) শেষ তারিখ ১৫ মার্চ, সোমবার। যাঁরা আগাম কর জমা দেন, তাঁদের ১৫ শতাংশ, ৪৫ শতাংশ, ৭৪ শতাংশ ও ১০০ শতাংশ কিস্তিতে আয়কর দাখিল করতে হয়। সেই কিস্তি জমা দেওয়ার শেষ তারিখ যথাক্রমে ১৫ জুন, ১৫ সেপ্টেম্বর, ১৫ ডিসেম্বর ও ১৫ মার্চ। যদি নির্দষ্ট দিনের মধ্যে আয়কর দাখিল না করা যায়, তাহলে আয়করা ধারা ২৩৪বি ও ধারা ২৩৪সি অনুযায়ী, জরিমানা ধার্য হয়। সে ক্ষেত্রে কীভাবে আয়কর দাখিল করবেন?

*প্রথমে আয়কর দাখিলের ওয়েবসাইটে গিয়ে ই পেমেন্ট ফেসিলিটি অপশনে ক্লিক করতে হবে। *আগাম আয়কর দাখিলের জন্য আইটিএনএস ২৮০ ফর্ম নির্বাচন করতে হবে। *এরপর প্রসিড অপশনে ক্লিক করতে হবে। *এরপর ব্যাঙ্কিং পেজের মেক পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। *পেমেন্টের পরে সেখানে ২৮০ ফর্ম রিসিপ্টের চালান পাওয়া যাবে। * সেই চালান ভবিষ্যতের জন্য নিজের কাছে রাখতে হবে।

প্রসঙ্গত, এ বারের বাজেটে ৭৫ বছরের বেশি বয়সীদের জন্য বড় ঘোষণা ছিল। ৭৫ বছরের বেশি বয়সীদের এবার থেকে আয়করে সম্পূর্ণ ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন নির্মলা সীতারামন। পেনশন প্রাপকদের কোনও আয়কর রিটার্ন দিতে হবে না বলে প্রস্তাব এনেছিলেন অর্থমন্ত্রী। ব্যাঙ্কের পেনশনে টিডিএস কাটা হবে না বলেও জানান তিনি।

আরও পড়ুন: আজ ও কাল ব্যাঙ্ক ধর্মঘট, সাধারণ মানুষকে ভুগতে হবে পরবর্তী দু’দিনও