Railway Ticket: চালু হচ্ছে ‘ওয়ান ইন্ডিয়া-ওয়ান টিকিট’, কী সুবিধা পাবেন রেল যাত্রীরা, জেনে নিন

Railway Ticket: এই উদ্যোগে হাত মিলিয়েছে ইন্ডিয়ান ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC), দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) ও রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS)।

Railway Ticket: চালু হচ্ছে 'ওয়ান ইন্ডিয়া-ওয়ান টিকিট', কী সুবিধা পাবেন রেল যাত্রীরা, জেনে নিন
নয়া সিদ্ধান্ত রেলেরImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Jul 10, 2024 | 11:45 PM

নয়া দিল্লি: রেলে যাত্রীরা যাতে আরও সহজে যাতায়াত করতে পারে, কোনও অসুবিধায় যাতে না পড়তে হয়, তার জন্য বিভিন্ন নতুন উদ্যোগ নিচ্ছে রেল। ট্রেনের টিকিট নিয়ে যাত্রীদের হয়রানি বন্ধ করতে এবার আরও এক উদ্যোগের কথা জানানো হল। বুধবারই রেলের তরফে সেই উদ্যোগের কথা জানানো হয়েছে। যাকে বলা হচ্ছে, ‘ওয়ান ইন্ডিয়া-ওয়ান টিকিট’।

এই উদ্যোগে হাত মিলিয়েছে ইন্ডিয়ান ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC), দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) ও রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS)। কেন্দ্রীয় সরকার যে ‘ওয়ান ইন্ডিয়া-ওয়ান টিকিট’-এর উদ্যোগ নিয়েছে, তারই প্রথম ধাপ শুরু হচ্ছে রাজধানী দিল্লিতে।

এই উদ্য়োগে একটি কিউ আর কোড দেওয়া টিকিট চালু করা হচ্ছে। DMRC-র তরফ থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। আপাতত চালু হচ্ছে বেটা ভার্সান। IRCTC-র ওয়েবসাইট, অ্যান্ড্রয়েড ভার্সন বা মোবাইল অ্যাপ থেকে চালু কাটা যাবে এই টিকিট। এই টিকিট কেটে দিল্লি মেট্রোতে যাতায়াত করা যাবে।

বর্তমানে দিল্লি মেট্রোতে যাওয়ার জন্য টিকিট কাটলে তার বৈধতা থাকে শুধুমাত্র সে দিনই। এবার থেকে ১২০ দিন আগেও কাটা যাবে টিকিট। একটি টিকিটে চারদিন যাতায়াত করা যাবে। দিল্লি মেট্রোর টিকিট কাটলে প্রত্যেক যাত্রীর জন্য তৈরি হবে আলাদা কিউ আর কোড। পাওয়া যাবে ইলেকট্রনিক রিজার্ভেশন স্লিপও। এর ফলে টিকিট কাটার লাইনে আর দাঁড়িয়ে থাকে হবে না।