Salary Hike: এপ্রিলের শুরুতেই কর্মীদের জন্য দারুণ খবর, কত শতাংশ বেতন বাড়বে জানেন?

Salary Hike: ব্যাঙ্কিং ও অন্যান্য আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা, সম্পত্তি, নির্মাণ ও উৎপাদন শিল্পের সঙ্গে জড়িত কর্মীদেরও বেতন বাড়বে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, কম্পিউটার সায়েন্স নিয়ে যারা পড়াশোনা করেছেন এবং সিনিয়র পদে রয়েছেন, তাদের বেতন সর্বাধিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

Salary Hike: এপ্রিলের শুরুতেই কর্মীদের জন্য দারুণ খবর, কত শতাংশ বেতন বাড়বে জানেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 1:43 PM

মুম্বই: মার্চেই শেষ হয়ছে ২০২১ সালের অর্থবর্ষ। নতুন অর্থবর্ষ শুরুর পাশাপাশিই কর্মীদের বেতন বাড়ার (Increment) সম্ভাবনাও রয়েছে।কিন্তু কত শতাংশ বেতন বাড়বে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে কর্মচারীদের মধ্যে। তবে চিন্তার কারণ নেই, আর্থিক সমীক্ষার রিপোর্ট বলছে, চলতি অর্থবর্ষে মোটা টাকাই বেতন বাড়তে চলেছে বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মচারীদের। মূলত উৎপাদন পরিকাঠামো শিল্পে বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায়, চলতি বছরে কর্মীদের বেতন বৃদ্ধি হতে পারে।    

কত শতাংশ বেতন বাড়বে?

মাইকেল পেজ স্যালারি রিপোর্ট ২০২২ অনুযায়ী, চলতি বছরে কর্মীদের স্ট্যান্ডার্ড বৃদ্ধি ৯ শতাংশ হতে পারে। উল্লেখ্য, করোনাকালে অনেক সংস্থাই বেতন বৃদ্ধি করতে পারেনি আর্থিক মন্দার কারণে। তার আগে ২০১৯ সালে কর্মচারীদের গড় বেতন বৃদ্ধি হয়েছিল ৭ শতাংশ। এবারে বিনিয়োগ বৃদ্ধি পাওয়ায় ইউনিকর্ন, স্টার্টআপ ও নতুম কর্পোরেশন সংস্থাগুলিতে ১২ শতাংশ অবধি বেতন বৃদ্ধি পেতে পারে। যারা দারুণ কাজ করেছেন বা উচ্চপদে রয়েছেন, তাদের ২৫ শতাংশেরও বেশি বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

কাদের সবথেকে বেশি বেতন বাড়বে?

ব্যাঙ্কিং ও অন্যান্য আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা, সম্পত্তি, নির্মাণ ও উৎপাদন শিল্পের সঙ্গে জড়িত কর্মীদেরও বেতন বাড়বে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, কম্পিউটার সায়েন্স নিয়ে যারা পড়াশোনা করেছেন এবং সিনিয়র পদে রয়েছেন, তাদের বেতন সর্বাধিক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। বর্তমানে ই-কর্মাস ও অন্যান্য ক্ষেত্রগুলি ডিজিটাল পরিবর্তনের মধ্যে যাচ্ছে বলে কম্পিউটার সায়েন্সের সঙ্গে যুক্ত কর্মীদের বেতন সবথেকে বাড়বে। এছাড়াও ডেটা সায়েন্টিস, ওয়েব ডেভেলপার ও ক্লাউড আর্কিটেকদের বেতন বৃদ্ধির সম্ভাবনা সবথেকে বেশি রয়েছে।

শিক্ষাগত যোগ্যতার থেকে বেশি গুরুত্ব কাজ জানা কর্মীদের:

পরিবর্তিত সময়ে শিক্ষাগত যোগ্যতার থেকেও বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে কাজ জানা কর্মীদের। মাইকেল পেজ স্যালারির রিপোর্ট অনুযায়ী, বড় বড় সংস্থাগুলি শিক্ষাগত যোগ্যতার তুলনায় কাজ জানা ও দ্রুত কাজ করতে সক্ষম ব্যক্তিদেরই নিয়োগ করতে আগ্রহী। তাদের জন্য একাধিক অফার, যেমন বেতন বৃদ্ধি, পদোন্নতি, পে-আউট, স্টক ইন্সেনটিভ, বোনাস ও বছরের মাঝামাঝি বেতন বৃদ্ধির মতো সুযোগ-সুুবিধার কথা বলা হয়েছে। যেকোনও সংস্থায় নিয়োগের দায়িত্বে থাকা কর্তারা করোনা মহামারির প্রভাব বাজারে পড়ুক, তা চান না।