Unemployment Rate : পুজোর আগে বেড়েছে কর্মসংস্থান! দেশে কমল বেকারত্বের হার

Unemployment Rate : সেপ্টেম্বর মাসে উল্লেখযোগ্যভাবে কমেছে বেকারত্বের হার। এই মাসে বেকারত্বের হার কমে হয়েছে ৬.৪৩ শতাংশ।

Unemployment Rate : পুজোর আগে বেড়েছে কর্মসংস্থান! দেশে কমল বেকারত্বের হার
প্রতীকী ছবি (সৌজন্যে : Pixabay)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 7:30 AM

অগাস্ট মাসেই ভারতে বেকারত্বের হার সর্বোচ্চ হয়েছিল। সেই মাসে দেশে বেকারত্বের হার হয়েছিল ৮.৩ শতাংশ। কর্ম সংস্থানে ঘাটতি দেখা গিয়েছিল প্রায় ২০ লক্ষ। তবে পুজোর আগে দেশে কিছুটা কমেছে বেকারত্বের হার (Unemployment Rate in India)। অর্থাৎ, পুজোর আগে রোজগার জুটেছে বেশ কিছু মানুষের। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (Centre For Monitoring Indian Economy) তরফে প্রকাশিত রিপোর্টে এমন তথ্যই উঠে এসেছে।

CMIE-র রিপোর্ট অনুযায়ী, গত সেপ্টেম্বর মাসে গ্রামীণ ও শহরাঞ্চলে বেড়েছে কর্মসংস্থান (Employment)। ফলে হ্রাস পেয়েছে বেকারত্বের হার। এই মাসে বেকারত্বের হার কমে হয়েছে ৬.৪৩ শতাংশ। যেখানে তার আগের মাসে বেকারত্বের হার ছিল ৮.৩ শতাংশ। গত এক বছরে যা ছিল সর্বোচ্চ। এদিকে গত মাসে বেকারত্বের হার বৃদ্ধির কারণ হিসেবে অনিয়মিত বৃষ্টিপাতকেই দায়ী করা হয়েছে। তবে সেপ্টেম্বর মাসে সেই পরিসংখ্যান অনেকটা বদলানো গিয়েছে। বদল এসেছে কর্মক্ষেত্রে।

উল্লেখ্য, অগস্ট মাসে গ্রামীণ এলাকায় বেকারত্বের হার ছিল ৭.৬৮ শতাংশ। সেপ্টেম্বর মাসে তা কমে হয়েছে ৫.৮৪ শতাংশ। শহরাঞ্চলেও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বেকারত্বের সংখ্যা। সেপ্টেম্বর মাসে শহরাঞ্চলে বেকারত্বের হার ছিল ৭.৭০ শতাংশ। যেখানে অগস্ট মাসে বেকারত্বের হার ছিল ৯.৫৭ শতাংশ। CMIE-র ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাস বলেছেন, দেশের অর্থনীতি যে ভাল দিকে এগোচ্ছে এটি তারই লক্ষণ।