Budget 2024-25: ক্যান্সারের চিকিৎসায় বড় সিদ্ধান্ত, স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ল ১৩ শতাংশ

Union budget 2024-25: কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে ৯০,৯৫৮.৬৩ কোটি টাকা বরাদ্দ করা হল। গত বারের তুলনায় বাজেট বরাদ্দ বাড়ল প্রায় ১৩ শতাংশ। স্বাস্থ্য খাতে সবথেকে বড় ঘোষণা, ক্যান্সারের চিকিৎসার তিনটি ওষুধ - ট্রাস্টুজুমাব ডিরুক্সটেকান, ওসিমেরটিনিব এবং দুরভালুমব-এর উপর শুল্ক ছাড়।

Budget 2024-25: ক্যান্সারের চিকিৎসায় বড় সিদ্ধান্ত, স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ল ১৩ শতাংশ
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 4:55 PM

নয়া দিল্লি: ২০২৪-২০২৫ সালের কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে ৯০,৯৫৮.৬৩ কোটি টাকা বরাদ্দ করা হল। ২০২৩-২৪ সালের বরাদ্দ করা ৮০,৫১৭.৬২ কোটি টাকার থেকে ১২.৯৬ শতাংশ বেশি। এছাড়া, স্বাস্থ্য খাতে বাজেটে আরও এক বড় ঘোষণা করেছে মোদী সরকার। ক্যান্সারের চিকিৎসার তিনটি ওষুধ – ট্রাস্টুজুমাব ডিরুক্সটেকান, ওসিমেরটিনিব এবং দুরভালুমব-এর উপর বড় মাপের শুল্ক ছাড়ের ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২৩ জুলাই) সংসদে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “ক্যান্সার রোগীদের ত্রাণ দিতে, আমি তিনটি ওষুধের শুল্কে সম্পূর্ণ ছাড় দেওয়ার প্রস্তাব করছি। এছাড়া, পর্যায়ক্রমে উত্পাদন কর্মসূচির আওতায় আমি মেডিকেল এক্স-রে মেশিনে ব্যবহারের জন্য এক্স-রে টিউব এবং ফ্ল্যাট প্যানেল ডিটেক্টরের উপর বেসিক কাস্টমস ডিউটি বদলানোর প্রস্তাব করছি।”

এছাড়া, আয়ুষ মন্ত্রকের জন্য বাজেট বরাদ্দ ৩,০০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩,৭১২.৪৯ কোটি টাকা করা হয়েছে। স্বাস্থ্য খাতে বরাদ্দের ৯০,৯৫৮.৬৩ কোটি টাকার মধ্যে, ৮৭,৬৫৬.৯০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগে এবং ৩,৩০১.৭৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে স্বাস্থ্য গবেষণা বিভাগে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অধীনে প্রকল্পগুলির জন্য বাজেট বরাদ্দ ৭৭,৬২৪.৭৯ কোটি টাকা থেকে বাড়িয়ে ৮৭,৬৫৬.৯০ কোটি টাকা করা হয়েছে।

কেন্দ্রীয় প্রকল্পগুলির মধ্যে, জাতীয় স্বাস্থ্য মিশনের জন্য বাজেট বরাদ্দ ৩১,৫৫০.৮৭ কোটি টাকা থেকে ২০২৪-২৫ সালে ৩৬,০০০ কোটি টাকা এবং প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার জন্য বরাদ্দ ৬,৮০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৭,৩০০ কোটি টাকা করা হয়েছে। জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির জন্য বাজেট বরাদ্দ ৬৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ৯০ কোটি টাকা করা হয়েছে। জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের জন্য বরাদ্দ অবশ্য অপরিবর্তিতই রয়েছে, ২০০ কোটি টাকা।

স্বায়ত্তশাসিত সংস্থাগুলির জন্য বাজেট বরাদ্দ ১৭,২৫০.৯০ কোটি টাকা থেকে ২০২৪-২৫ সালে ১৮,০১৩.৬২ কোটি টাকা করা হয়েছে। এর মধ্যে, নয়া দিল্লির এইমস-এর জন্যই বরাদ্দ ৪,২৭৮ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪,৫২৩ কোটি টাকা করা হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর জন্য বরাদ্দের পরিমাণ ২,২৯৫.১২ কোটি থেকে বাড়িয়ে ২,৭৩২.১৩ কোটি টাকা করা হয়েছে।