আপনার জমা রাখা টাকা নিয়ে LIC কী করে, জানেন?

LIC: অনেকে যেমন এলআইসিতে বিমা করান, তেমন অনেকে আবার শেয়ারেও বিনিয়োগ করেন। বিমার মেয়াদ পূরণ হওয়ার পর এলআইসি বিনিয়োগকারীদের ভাল রিটার্নও দেয়। কোন স্কিমে বিনিয়োগ করছেন, তার উপরে নির্ভর করে কত টাকা রিটার্ন পাবেন।

আপনার জমা রাখা টাকা নিয়ে LIC কী করে, জানেন?
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Apr 19, 2024 | 1:22 PM

নয়া দিল্লি: ভবিষ্যত সুরক্ষিত করা ও সঞ্চয়ের কথা ভাবলেই দেশের একটা বড় অংশের মানুষের মনেই আসে জীবনবিমার কথা। বহু বছর ধরে সাধারণ মানুষের আশা-ভরসা হয়ে উঠেছে এলআইসি। গ্রাম থেকে শহর, সকলেই এলআইসি সম্পর্কে অবগত। অনেকে যেমন এলআইসিতে বিমা করান, তেমন অনেকে আবার শেয়ারেও বিনিয়োগ করেন। বিমার মেয়াদ পূরণ হওয়ার পর এলআইসি বিনিয়োগকারীদের ভাল রিটার্নও দেয়। কোন স্কিমে বিনিয়োগ করছেন, তার উপরে নির্ভর করে কত টাকা রিটার্ন পাবেন। তবে একটা প্রশ্ন থেকেই যায় যে এলআইসি-তে যে টাকা জমা রাখা হয়, সেই টাকা যায় কোথায়? কীভাবেই বা অতিরিক্ত রিটার্ন দেয় এলআইসি?

রিপোর্ট অনুযায়ী, এলআইসি তাদের সংস্থায় বিনিয়োগ হওয়া অর্থের ৬৭ শতাংশ বন্ডে বিনিয়োগ করে। ইক্যুইটি শেয়ারে প্রায় ৪.৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে। এছাড়া বিভিন্ন সম্পত্তিতেও প্রায় ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে এলআইসি। যে অবশিষ্ট অর্থ থাকে, তা মিউচুয়াল ফান্ড, সহায়ক সংস্থা এবং অন্যান্য ঋণ সিকিউরিটিতে বিনিয়োগ করে।

জীবন বিমা কর্পোরেশন বা এলআইসি-তে এক লাখেরও বেশি কর্মচারী রয়েছে। এছাড়া ১৩ লক্ষ এজেন্ট রয়েছে। ভারতের সমস্ত সংস্থার বিমা এজেন্টের ৫৫ শতাংশ।

এলআইসি-র এনডাউমেন্ট, টার্ম ইন্স্যুরেন্স, চিলড্রেন, পেনশন, মাইক্রো ইন্স্যুরেন্সের অধীনে প্রায় ২৮-২৯ কোটি টাকার পলিসি রয়েছে। গত বছরের ৩১ ডিসেম্বর অবধি এলআইসি (LIC)-র বাজারের শেয়ার ছিল ৫৮.৯ শতাংশ, যা এক বছর আগে ছিল ৬৫.৪ শতাংশ৷

এলআইসি-র বিনিয়োগ প্রকল্পে দুটি অপশন পাওয়া যায়, একটি হল ফ্লেক্সি গ্রোথ ফান্ড এবং অপরটি ফ্লেক্সি স্মার্ট গ্রোথ ফান্ড।