Failed Bank Transfer: অনলাইনে লেনদেন করতে গিয়ে টাকা আটকে গিয়েছে? কীভাবে ফেরত পাবেন সেই টাকা, এখনই জেনে নিন…

Failed Bank Transfer: যদি আপনার অনলাইন লেনদেনের ক্ষেত্রেও টাকা আটকে যায়, তবে প্রথমেই পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করে সমস্যার কথা জানান এবং তা সমাধান করার চেষ্টা করুন। যদি তারাও সমস্য়ার সমাধান করতে না পারেন, তবে পরিষেবা প্রদানকারী বা সিস্টেম প্রদানকারীদের কাছে অভিযোগ জানাতে পারেন।

Failed Bank Transfer: অনলাইনে লেনদেন করতে গিয়ে টাকা আটকে গিয়েছে? কীভাবে ফেরত পাবেন সেই টাকা, এখনই জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 2:28 PM

নয়া দিল্লি: আধুনিক যুগে টাকা লেনদেনের ক্ষেত্রে নগদ অর্থ নয়, ভরসা হয়ে উঠেছে অনলাইন মাধ্যমই। ইউপিআই, এনইএফটি, আইএমপির মাধ্যমেই টাকা লেনদেন করা হয়। ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে বিভিন্ন লেনদেন সংক্রান্ত অ্যাপ লিঙ্ক করে রাখলেই, এক ক্লিকের মাধ্যমেই যাবতীয় ঝামেলার সমাধান হয়ে যায়। তবে বহু গ্রাহকই এই অনলাইন লেনদেন করতে গিয়ে সমস্যার মুখেও পড়েন। অনেক সময়ই আটকে যায় আর্থিক লেনদেন। এমন সমস্যায় পড়লে কী করবেন? আদৌই কি সেই টাকা ফেরত পাবেন? কতদিনই বা সময় লাগে টাকা ফেরত পেতে? এই ধরনের নানা প্রশ্নই রয়েছে সাধারণ মানুষের মনে।

২০১৯ সালের রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে টাকা ফেরত দেওয়ার সময়সীমা ও গ্রাহকদের কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে, তা নিয়ে একটি সার্কুলার জারি করা হয়েছিল। ওই নির্দেশিকা অনুযায়ী, যদি কোনও গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয় এবং তা যদি প্রাপকের কাছে না পৌঁছয়, তবে সেটিকে ফেইলড ট্রানজাকশন হিসাবেই গণ্য় করা হয়। নির্দিষ্ট সময়সীমার মধ্যে যদি সেই টাকা ফেরত না আসে, তবে ব্য়াঙ্ককেই ক্ষতিপূরণ বাবদ প্রতিদিন ১০০ টাকা করে দিতে হবে, টাকা ফেরত না দেওয়া অবধি।

আইএমপির লেনদেন ব্যর্থ হলে, ট্রানজাকশনের একদিনের মধ্যেই সেই টাকা ফেরত দিতে হবে। অর্থাৎ যদি আজ আপনার লেনদেন ব্যর্থ হয়, তবে আগামিকালের মধ্যেই সেই টাকা ফেরত দেওয়া বাধ্যতামূলক। যদি ব্যাঙ্ক একদিনের মধ্যে টাকা ফেরত না দেয়, তবে তাদের জরিমানা দিতে হবে। একইভাবে ইউপিআই লেনদেনের ক্ষেত্রেও একই নিয়ম থাকে।

কীভাবে লেনদেনের জটিলতা কাটাবেন?

যদি আপনার অনলাইন লেনদেনের ক্ষেত্রেও টাকা আটকে যায়, তবে প্রথমেই পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করে সমস্যার কথা জানান এবং তা সমাধান করার চেষ্টা করুন। যদি তারাও সমস্য়ার সমাধান করতে না পারেন, তবে পরিষেবা প্রদানকারী বা সিস্টেম প্রদানকারীদের কাছে অভিযোগ জানাতে পারেন। এক মাসের মধ্যে সমস্যার সমাধান না হলে, ডিজিটাল ট্রানজাশনের অম্বুশম্যান স্কিমেও অভিযোগ জানাতে পারেন।

আর্থিক লেনদেনের উপরে নির্ভর করে রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিভিন্ন সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ‘সেটেলমেন্ট’-র জন্য।

বিভিন্ন সময়সীমা:

১. যদি এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে ট্রানজাকশন ফেল হয়, অর্থাৎ ব্যাঙ্ক থেকে টাকা কেটে নেওয়া হলেও, এটিএম থেকে টাকা না বেরয়, তবে ট্রানজাকশনের ৫ দিনের মধ্যে সেই টাকা গ্রাহককে ফেরত দিতে হয়। যদি ৫ দিনের বেশি সময় কেটে যায়, তবে ব্যাঙ্ককে প্রতিদিন ১০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে।

২. কার্ড টু কার্ড ট্রান্সফারের ক্ষেত্রে যদি প্রেরকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, কিন্তু প্রাপকের অ্যাকাউন্টে টাকা না আসে, তবে ট্রানজাকশনের একদিনের মধ্যেই সেই টাকা ফেরত দিতে হয়। যদি একদিন বাদেও টাকা না আসে, তবে ব্যাঙ্ক প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দিতে বাধ্য।

৩. একইভাবে জামা-কাপড় কেনার ক্ষেত্রেও যদি দোকানদার টাকা না পান, তবে ৫দিনের মধ্যেই সেই টাকা ফেরত দেওয়া বাধ্যতামূলক। নাহলে প্রতিদিন ১০০ টাকা করে জরিমানা দিতে হবে।

৪. ই-কমার্স সাইটগুলির ক্ষেত্রেও একই নিয়ম। পাঁচদিনের মধ্যেই সেই টাকা ফেরত দিতে হয়। নাহলে ১০০টাকা করে জরিমানা দিতে হয়।

আরও পড়ুন: EPF interest Rate: বিভিন্ন সময়ে বদলেছে সুদ, তবে এবারের প্রভিডেন্ট ফান্ড একটু বেশি নিম্নমুখী…