Digital Payments: ইন্টারনেট ছাড়াই করা যাবে ডিজিটাল পেমেন্ট, নয়া উদ্যোগ এই বেসরকারি ব্যাঙ্কের, কীভাবে পাবেন সুবিধা জানুন

Digital Payments: ইন্টারনেট ছাড়া ডিজিটাল পেমেন্ট করা যাবে OfflinePay-র মাধ্যমে। নয়া পাইলট প্রজেক্টের সূচনা HDFC ব্যাঙ্কের।

Digital Payments: ইন্টারনেট ছাড়াই করা যাবে ডিজিটাল পেমেন্ট, নয়া উদ্যোগ এই বেসরকারি ব্যাঙ্কের, কীভাবে পাবেন সুবিধা জানুন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 8:10 AM

দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক হল এইচডিএফসি (HDFC)। সম্প্রতি বেসরকারি ব্যাঙ্ক একটি অফলাইন ডিজিটাল পেমেন্ট পাইলট প্রজেক্টের সূচনা করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের রেগুলেটরি স্যান্ডবক্স প্রোগ্রামের অধীনে HDFC ব্যাঙ্ক Crunchfish-র সঙ্গে পার্টনারশিপে OfflinePay সমাধান নিয়ে এসেছে। এই উপায়ে অবলম্বন করে কোনও মোবাইল নেটওয়ার্ক ছাড়াই গ্রাহক ও বিভিন্ন ব্যবসা আর্থিক লেনদেন করতে পারবেন।

দেশে ইন্টারনেট ছাড়া আর্থিক লেনদেনের এই পরিষেবার সূচনা প্রথম HDFC ব্যাঙ্কের হাত ধরেই হল। এর ফলে যেসব জায়গায় খুব দুর্বল নেটওয়ার্ক থাকে বা গ্রামাঞ্চলে সহজেই ডিজিটাল পেমেন্ট করতে পারবেন এই ব্যাঙ্কের গ্রাহকরা। এছাড়াও কোনও প্রদর্শনী, বাণিজ্য মেলা, মর মতো জায়গা যেখানে মোবাইল নেটওয়ার্ক ট্রাফিক খুব দুর্বল থাকে সেখানে HDFC-র এই পরিষেবার মাধ্যমে পেমেন্ট করা যাবে।

সাধারণত ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে যে পার্টি টাকা পাঠাচ্ছে তাঁর একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকা বাধ্যতামূলক। নয়তো লেনদেন সম্ভব হয় না। ফলে পাহাড়ে কোথাও ঘুরতে গেলে পর্যটকদের ডিজিটাল পেমেন্ট করার ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হতে হয়। এছাড়া যেসব জায়গায় ইন্টারনেট পরিষেবা খুব দুর্বল সেসব জায়গায় ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হন গ্রাহকরা। তবে এবার সেই দুর্দশা থেকে মিলবে মুক্তি। গ্রাহকদের জন্য সমাধান নিয়ে এসেছে HDFC ব্যাঙ্ক। OffilinePay-র মাধ্যমে ইন্টারনেট পরিষেবা ছাড়াই লেনদেন করতে পারবেন সকলে।

কারা পাবেন এই সুবিধা?

আপাতত চার মাসের জন্য এই পাইলট প্রজেক্ট শুরু করেছে এই বেসরকারি ব্যাঙ্ক। ভারতের ১৬ টিরও বেশি শহরে মিলবে এই পরিষেবা। HDFC ব্যাঙ্কের গ্রাহক না হলেও এই পরিষেবার সুবিধা পাওয়া যাবে। অন্য়ান্য ব্যাঙ্কের গ্রাহকরা লিঙ্কের মাধ্যমে এই পরিষেবাটি উপভোগ করতে পারবেন। প্রাথমিক পর্যায়ে অফলাইনপে (OfflinePay)-র জন্য লেনদেনের পরিমাণ প্রতি লেনদেনে ২০০ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে। HDFC ব্যাঙ্ক, Crunchfish-র সঙ্গে হাত মিলিয়ে এই পেমেন্ট পদ্ধতি নিয়ে এসেছে। এই পেমেন্ট পদ্ধতিতে সম্মতিও দিয়েছে আরবিআই।