AFCAT 2024: ভারতীয় বায়ুসেনায় প্রবেশিকা পরীক্ষার আবেদন শুরু

Indian Air Force: এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (AFCAT-2024)-এর মাধ্যমে কোর্স করে চাকরি পাওয়া যেতে পারে। AFCAT-২০২৪ পরীক্ষার জন্য ইতিমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ১ ডিসেম্বর, ২০২৩ থেকে আবেদন করতে পারেন এবং আবেদনের শেষ তারিখ আগামী ৩০ ডিসেম্বর, ২০২৩।

AFCAT 2024: ভারতীয় বায়ুসেনায় প্রবেশিকা পরীক্ষার আবেদন শুরু
প্রতীকী ছবি।Image Credit source: TV9 Bharatvarsh
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2023 | 12:26 AM

নয়া দিল্লি: ভারতীয় বায়ুসেনায় চাকরির ইচ্ছা রয়েছে? এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (AFCAT-2024)-এর মাধ্যমে কোর্স করে চাকরি পাওয়া যেতে পারে। AFCAT-২০২৪ পরীক্ষার জন্য ইতিমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ১ ডিসেম্বর, ২০২৩ থেকে আবেদন করতে পারেন এবং আবেদনের শেষ তারিখ আগামী ৩০ ডিসেম্বর, ২০২৩। ভারতীয় বায়ুসেনার অফিসিয়াল ওয়েবসাইট careerindianairforce.cdac.in এর মাধ্যমে আবেদন করা যাবে।

শূন্যপদ ভারতীয় বায়ুসেনায় মোট ৩১৭টি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ফ্লাইং ব্রাঞ্চ, গ্রাউন্ড ডিউটি ​​(টেকনিক্যাল), গ্রাউন্ড ডিউটি ​​(নন-টেকনিক্যাল) সহ বিভিন্ন পদে নিয়োগ করা হবে।

বেতন ফ্লাইং ব্রাঞ্চে অফিসার পদের জন্য প্রতি মাসে প্রায় ৮৫ হাজার টাকা বেতন পাবেন। যেখানে গ্রাউন্ড ডিউটি ​​পোস্টে প্রায় ৭৫ টাকা বেতন পাবেন এবং গ্রাউন্ড ডিউটি ​​(নন-টেকনিক্যাল) পদে মাসে প্রায় ৭২ টাকা বেতন পাবেন।

বয়সসীমা ফ্লাইং শাখার জন্য প্রার্থীদের বয়স ২০ বছর থেকে ২৪ বছর এবং গ্রাউন্ড ডিউটির জন্য ২০ বছর থেকে ২৬ বছর হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা ফ্লাইং ব্রাঞ্চের জন্য প্রার্থীদের অঙ্ক এবং পদার্থবিদ্যা বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহ দ্বাদশ পাশ হতে হবে। এছাড়া ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকতে হবে। গ্রাউন্ড ডিউটির জন্য প্রার্থীকে পদার্থবিজ্ঞান এবং গণিতে ৫০ শতাংশ নম্বর সহ দ্বাদশ পাশ এবং ইঞ্জিনিয়ারিং/টেকনোলজিতে স্নাতক হতে হবে। গ্রাউন্ড ডিউটি ​​ NCC পদের জন্য প্রার্থীকে গণিত এবং পদার্থবিদ্যায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ দ্বাদশ পাশ হতে হবে। শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত আরও তথ্যের জন্য, আপনি জারি করা বিজ্ঞপ্তিটি পরীক্ষা করতে পারেন।

নির্বাচন প্রক্রিয়া লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। শারীরিক সক্ষমতাও দেখা হবে। যদিও পরীক্ষার তারিখ এখনও ঘোষণা করা হয়নি। আরও বিস্তারিত জানতে প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।