Primary Teacher: প্রাইমারি শিক্ষক হতে বাধ্যতামূলক এই কোর্স! উচ্চমাধ্যমিক পাশ হলেই আবেদন করা যাবে

Recruitment 2022: কী ভাবে আবেদন করবেন এই কোর্সের জন্য: D.El.Ed কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ইচ্ছুক আবেদনকারীরা অনলাইনে আবেদন করার সময় আবেদনের সঙ্গে প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে।

Primary Teacher: প্রাইমারি শিক্ষক হতে বাধ্যতামূলক এই কোর্স! উচ্চমাধ্যমিক পাশ হলেই আবেদন করা যাবে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 9:00 AM

বেশ কয়েকদিন ধরে এসএসসি থেকে শুরু করে প্রাইমারি শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) নিয়ে আদালতের একের পর এক রায়ে চরম অস্বস্তিতে রাজ্য সরকার (West Bengal Government)। অনেককেই চাকরি থেকে বরখাস্ত করেছে আদালত। তবে অনেকেই জীবনে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখে থাকেন, এবং সেই স্বপ্নকে লালন-পালন করেন। আশেপাশে এমন অনেককেই পাওয়া যাবে যারা ব্যাপকভাবে প্রাইমারি শিক্ষক হতে আগ্রহী। প্রাইমারি স্কুলগুলিতে শিক্ষকতার করার জন্য D.El.Ed কোর্স করা বাধ্যতামূলক। এই কোর্স করলে উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে। এই কোর্স করা থাকলে বিভিন্ন বেসরকারি স্কুলে চাকরির সুযোগ রয়েছেই পাশাপাশি রাজ্যের প্রাইমারি টেট ও কেন্দ্রের সি-টেট পরীক্ষা দিয়ে পাশ করে সরকারি স্কুলে শিক্ষককতার সুযোগও রয়েছে। কেউ এই পেশায় আসতে চাইলে অবিলম্বে D.El.Ed কোর্সে ভর্তি হওয়া উচিত।

শিক্ষাগত যোগ্যতা: D.El.Ed কোর্সের মেয়াদ ২ বছর। উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর থাকলেই এই কোর্সে ভর্তি হওয়া যাবে। সংরক্ষিত প্রার্থীদের বেলায় ৪৫ শতাংশ নম্বর থাকলে এই কোর্সে ভর্তি হওয়া যাবে।

কী ভাবে আবেদন করবেন এই কোর্সের জন্য: D.El.Ed কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ইচ্ছুক আবেদনকারীরা অনলাইনে আবেদন করার সময় আবেদনের সঙ্গে প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে। এই কোর্সে আবেদনের জন্য ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব প্রাইমারি এডুকেশনের ওয়েবেসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদনের জন্য প্রথমেই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে। আবেদনের শেষ তারিখ ৬ জুলাই ২০২২।

ওয়েবসাইট: www.wbbprimaryeducation.org