Lawyer Career: আইনজীবী হতে চান? কীভাবে পড়াশোনা করলে হতে পারে স্বপ্নপূরণ?

Lawyer Career: পশ্চিমবঙ্গ জুড়ে সরকারি ও বেসরকারি মিলিয়ে একাধিক আইনের কলেজ রয়েছে। কিন্তু কীভাবে সেখানে ভর্তি হওয়ার সুযোগ পাওয়া যায়?

Lawyer Career: আইনজীবী হতে চান? কীভাবে পড়াশোনা করলে হতে পারে স্বপ্নপূরণ?
ছবি - কীভাবে পড়াশোনা করলে হতে পারে আইনজীবী হওয়ার স্বপ্নপূরণ?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 8:27 PM

কলকাতা: রাস্তায় চলতে-ফিরতে হঠাৎ যখন চোখে পড়ে কালো স্যুট আর ভিতরে সাদা জামা পরা ব্যক্তিদের, ঠিক তখন এক ধাক্কায় মাথায় আসে আইনজীবীদের(Lawyer) কথা। মাথায় আসে একটি বড় ঘরের মধ্যে কোনও এক অভিযুক্তকে ঘিরে বসে একাধিক মানুষজন। দুই ব্যক্তি ক্রমাগত করে চলেছে তর্ক-বিতর্ক। আইনের ভাষায় একে বলা হয় শুনানি। অনেকের মনেই সুপ্ত বাসনা থাকে আইনজীবী হওয়ার। কিন্তু, কীভাবে পড়াশোনা করলে হতে পারে স্বপ্নপূরণ? 

আইনজীবী হতে গেলে স্কুল স্তরে কলা, বিজ্ঞান বা বাণিজ্যি, কোন শাখায় কোনও শিক্ষার্থী পড়েছেন তা বিশেষ মান্যতা রাখে না। প্রয়োজন শুধু ভাল নম্বরের। উচ্চ মাধ্যমিক বা স্নাতক স্তরে ৪৫ শতাংশের উপরে নম্বর থাকলেই যে কেউ আইনজীবী হওয়ার প্রথম ধাপ অর্থ্যাৎ প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। দুটি পদ্ধতি অবলম্বনে আইন কলেজে প্রবেশ করা যায়। প্রথম বিএ-এল.এল.বি, যা আদপে ৫ বছরের একটি কোর্স। উচ্চ মাধ্যমিকের পরই এই কোর্সে অংশগ্রহণ করতে হয়। আর একটি পদ্ধতি হল, স্নাতক স্তর পর্যন্ত পড়াশোনা করে তারপর আইন কলেজে প্রবেশিকা পরীক্ষায় বসা। এই ক্ষেত্রে পড়ুয়াকে ৩ বছরের এল.এল.এল.বি কোর্সের মধ্যে দিয়ে নিজের আইনের পড়াশোনা সম্পূর্ণ করতে হয়। 

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ জুড়ে সরকারি ও বেসরকারি মিলিয়ে একাধিক আইনের কলেজ রয়েছে। অর্থাৎ একজন পড়ুয়ার কাছে হাজারও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে আইন নিয়ে পড়াশোনা করার জন্য। তবে এই সরকারি আইনের কলেজগুলিতে প্রবেশের জন্য সর্বপ্রথম আইনের প্রবেশিকা পরীক্ষা ক্ল্যাটে অংশগ্রহণ করতে হবে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই একজন পড়ুয়া সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবেন। কোনও পড়ুয়া যদি পরীক্ষায় পাশ না করতে পারেন তা হলে সেক্ষেত্রে রাজ্যের বেসরকারি কলেজ কিংবা বাইরের বেসরকারি কলেজগুলিতেও ভর্তির চেষ্টা করতে পারেন। সরকারি কলেজে বিএ-এল.এল.বি কোর্সের ক্ষেত্রে খরচ হতে পারে ৭০ হাজার টাকা। কিন্তু, এই একই কোর্সের খরচ বেসরকারি কলেজে গেলে পড়বে পাঁচ থেকে ছয় লক্ষ টাকা। তবে বিভিন্ন কলেজ অনুযায়ী এই টাকার পরিমাণ পরিবর্তন হতে থাকে।