Recruitment in CAPF: গত ৫ বছরে ২ লক্ষের বেশি নিয়োগ কেন্দ্রীয় বাহিনীতে, বাকি শূন্যপদ পূরণ কবে?

Recruitment in CAPF: বিএসএফ (BSF)ও সিআরপিএফ (CRPF)-র মতো ছয়টি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী গত প্রায় পাঁচ বছরে প্রায় ২ লক্ষ যুবককে চাকরি দিয়েছে। আগামী বছর ডিসেম্বরের মধ্যেও নিয়োগ পেতে পারেন আরও হাজারও চাকরি প্রার্থী। যদিও এই বছরের জুলাইয়ের শেষ পর্যন্ত বিভিন্ন কেন্দ্রীয় বাহিনী মিলিয়ে প্রায় ৮৪ হাজারটি শূন্যপদ রয়েছে।

Recruitment in CAPF: গত ৫ বছরে ২ লক্ষের বেশি নিয়োগ কেন্দ্রীয় বাহিনীতে, বাকি শূন্যপদ পূরণ কবে?
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 12:02 PM

বেকারত্ব ঘোচাতে প্রতি বছর ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যে সম্প্রতি দীপবলির আগেই রোজ়গার মেলা থেকে দেশের ৭৫ হাজার যুবকে নিয়োগপত্র বিলি করেছিলেন প্রধানমন্ত্রী। সরকারি আধিকারিক সূত্রে খবর, বিএসএফ (BSF)ও সিআরপিএফ (CRPF)-র মতো ছয়টি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী গত প্রায় পাঁচ বছরে প্রায় ২ লক্ষ যুবকে চাকরি দিয়েছে।

যদিও এই বছরের জুলাইয়ের শেষ পর্যন্ত বিভিন্ন কেন্দ্রীয় বাহিনী মিলিয়ে প্রায় ৮৪ হাজারটি শূন্যপদ রয়েছে। সীমান্তরক্ষী বাহিনী (BSF), কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), সিআইএসএফ (CISF), ইন্দো টিবেটান বর্ডার পুলিশ (ITBP), সশস্ত্র সীমা বল (SSB) ও অসম রাইফেলস (AR)এ এই শূন্যপদ রয়েছে। তবে এই শূন্যপদগুলি পূরণ করার জন্যও পদক্ষেপ করা হচ্ছে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুযায়ী,গত ৫ বছরে (২০১৭-২০২১) সর্বোচ্চ সংখ্যক যুবদের সিআরপিএফ এ নিয়োগ করা হয়েছে। সংখ্যাটা প্রায় ১,১৩,২০৮। আর SSB-তে মোট ২৯,২৪৩ ও BSF এ মোট ১৭,৪৮২ জনকে নিয়োগ করা হয়েছে। সেখানে ১২,৪৮২ জনকে নিয়োগ করেছে CISF, ITBP নিয়োগ করেছে ৫,৯৬৫ জনকে ও অসম রাইফেলস গত ৫ বছরে নিয়োগ করেছে ৫,৯৩৮ জনকে।

২০২২ সালেও জুলাই মাস পর্যন্ত ১০,৩৭৭ জনকে নিয়োগ দিয়েছে দেশের ৬টি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে ৬,৫০৯ জনকে নিয়োগ দিয়েছে CRPF, ১,৯৪৫ জনকে SSB, ১,৬২৫ জনকে BSF নিয়োগ করেছে। অসম রাইফেলস ও CISF এ চাকরি পেয়েছেন যথাক্রমে ২২৯ জন ও ৬৯ জন। উল্লেখ্য, গত ২২ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ লক্ষ যুবক-যুবতীদের জন্য একটি নিয়োগ প্রকল্পের সূচনা করেছেন। এই প্রকল্পের অধীনে পরবর্তী ১৮ মাসে কেন্দ্রীয় বাহিনীতে বিপুল সংখ্যক নিয়োগ হবে। এদিকে ইতিমধ্যেই ৭৫ হাজার প্রার্থীকে নিয়োগপত্র দেওয়া হয়ে গিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের নথি অনুযায়ী, ২০২২ সালের ৩১ জুলাই পর্যন্ত ছয়টি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে ৮৪,৬৫৯টি শূন্যপদ ছিল। যেখানে সিআরপিএফ-র ২৭,৫১০টি শূন্যপদ ছিল, বিএসএফ-র০৪৪ ছিল ২৩,৪৩৫টি শূন্যপদ। সিআইএসএফ-র ১১,৭৬৫টি শূন্যপদ ছিল, এসএসবি-তে ১১,১৪৩টি শূন্যপদ ছিল এবং অসম রাইফেলসের ৬,০৪৪টি এবং ITBP-এর ৪,৭৬২টি শূন্যপদ ছিল। স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক বলেছেন, সরকার ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে বিদ্যমান শূন্যপদগুলি পূরণ করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPF) মোট ক্ষমতা হল ১০ লক্ষ। সেখানে বিএসএফ-র কাজ হল পাকিস্তানের সঙ্গে দেশের ৩,৩২৩ কিলোমিটার সীমানা এবং বাংলাদেশের সঙ্গে ৪,০৯৬ কিলোমিটারের সীমানা পাহাড়া দেওয়া। দেশের অভ্যন্তরীণ নিরপত্তার দায়িত্বে থাকে সিআরপিএফ। জম্মু কাশ্মীর ও উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও সন্ত্রাসবিরোধী অভিযানের দায়িত্বে থাকে এই সিআরপিএফ। দেশের বিভিন্ন সরকারি বিল্ডিং, বড় বড় শিল্পক্ষেত্র মেট্রো নেটওয়ার্ক ও নিউক্লিয়ার প্ল্যান্ট রক্ষা করে সিআইএসএফ। আর ভারত-চিন সীমান্তে ৩, ৪৮৮ কিলোমিটার লম্বা সীমানায় মোতায়েন থাকে আইটিবিপি। আর এসএসবি নেপাল ও ভুটানের সঙ্গে ভারতের সীমানা রক্ষা করে। অসম রাইফেলস ভারত-মায়ানমার ১,৬৪৩ কিলোমিটার লম্বা সীমানা পাহাড়া দেয় এবং উত্তর-পূর্বে জঙ্গিবিরোধী অভিযানেও লিপ্ত থাকে।