KMC Election 2021: জীবন যুদ্ধ লড়াইয়ের মাঝেও মানুষের পাশে দাঁড়ানোর তাগিদ, হার না মানা লড়াই ৪৪ নং ওয়ার্ডের বাম প্রার্থীর

Kolkata Municipal Corporation 2021: আপাতভাবে মালা রায়ের দিকেই পাল্লা বেশি ভারী। কিন্তু সে সব নিয়ে বিশেষ চিন্তিত নন কার্তিক। তাঁর কাছে জীবন যুদ্ধের লড়াই যতটা কঠিন , সেখানে রাজনৈতিক লড়াই তুলনামূলকভাবে অনেকটাই সহজ।

KMC Election 2021: জীবন যুদ্ধ লড়াইয়ের মাঝেও মানুষের পাশে দাঁড়ানোর তাগিদ, হার না মানা লড়াই ৪৪ নং ওয়ার্ডের বাম প্রার্থীর
বাম প্রার্থী কার্তিক মণ্ডল (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 9:13 PM

প্রদীপ্ত কান্তি ঘোষ : অনেকেই বলছেন এ এক অসম লড়াই। একদিকে হেভিওয়েট মালা রায়। সাংসদ এবং কলকাতা পৌরনিগমের এক গুরুত্বপূর্ণ মুখ। আর তাঁর উল্টো দিকে কলকাতা পৌরনিগমের ৪৪ নম্বর ওয়ার্ডে পৌরভোটের ময়দানে লড়াইয়ে নেমেছেন সিপিএম প্রার্থী কার্তিক মণ্ডল। তবু বিনা যুদ্ধ নাহি দিব সূচাগ্র মেদিনী। নির্বাচনের ময়দানে মাটি কামড়ে পড়ে থেকে জান কবুল লড়াই।

আপাতভাবে মালা রায়ের দিকেই পাল্লা বেশি ভারী। কিন্তু সে সব নিয়ে বিশেষ চিন্তিত নন কার্তিক। তাঁর কাছে জীবন যুদ্ধের লড়াই যতটা কঠিন , সেখানে রাজনৈতিক লড়াই তুলনামূলকভাবে অনেকটাই সহজ। বিভিন্ন রিফিলিং, রক্ষণাবেক্ষণ-সহ অন্য এটিএম সংক্রান্ত বিভিন্ন কাজ করতেন কার্তিক মণ্ডল। বিভিন্ন ব্যাঙ্কের তত্ত্বাবধানে এই ধরনের কাজ করে থাকে বেসরকারি সংস্থারা। তেমনই এক বেসরকারি সংস্থায় কাজ করতেন 88 নম্বর ওয়ার্ডের সিপিএম প্রাথী কার্তিক মণ্ডল।

কিন্তু মাঝে চলে আসে কোভিড। আর তারপর লকডাউন। এই গোটা পর্বে কয়েক মাস কাটতে না কাটতেই ১৮ বছরের চাকরি খোয়াতে হয়েছে তাঁকে। ২০২০ সালের জুলাই মাসে এক নোটিসে কার্তিক সহ সংস্থার ৩৭৩ জনের কর্মীর চাকরি চলে যায়।

তাতেও মানুষের পাশে দাঁড়ানোর অভ্যাস থেকে সরে যেতে পারেননি কার্তিক। সেই সঙ্গে রয়েছে সংসার চালানোর দায়। এখন অবশ্য পরিস্থিতি আগের থেকে অনেকটা সামাল দিয়ে উঠেছেন তিনি। সংসার চালাতে এখন সুইগি, জ‍্যোমাটো, র‍্যাপিডো সঙ্গে যুক্ত থাকতে হচ্ছে কার্তিককে।

কোভিডে শুধু চাকরি খোয়ানোই নয়, কার্তিক মণ্ডলের বাবাকেও কেড়ে নিয়েছে করোনা। এখন মা, স্ত্রী, দুই সন্তানকে নিয়ে তাঁর সংসার। তবে শুধু নিজের ভাল থাকাটা কোনওদিনই সেভাবে ভাবেননি কার্তিক। আমজনতাকেও ভাল রাখতে হবে যে। তাই কলকাতার স্টিয়ারিংকে বাম দিকে ঘোরানোর জন্য জোরালো সওয়াল তুলছেন। অন্তত নিজেরও ওয়ার্ডের হাল ফেরাতে আবারও লাল ফেরানোর ডাক দিচ্ছেন তিনি। দল তাঁকে যে গুরু দায়িত্ব দিয়েছে, লাল ঝান্ডার উপর নিজের ভরসাকে সঙ্গী করে সেই দায়িত্ব পালনে বদ্ধপরিকর তিনি। তাই শুধু রোজকার জীবন যুদ্ধই নয়, সেই সঙ্গে রাজনৈতিক যুদ্ধেও সামিল কার্তিক।

নির্বাচনী লড়াইয়ে একাধিক ইস্যুকে হাতিয়ার করেছেন তিনি। তাঁর কথায়, এলাকায় মূল সমস্যাগুলির মধ্যে প্রথমেই রয়েছে বস্তি সমস্যা। এবারের পুরনির্বাচনে প্রচারে বস্তি উন্নয়নে বিশেষ জোর দিচ্ছেন তিনি। একইসঙ্গে এলাকায় বিভিন্ন জায়গায় তোলাবাজির যে অভিযোগগুলি উঠেছে, সেগুলিকেও হাতিয়ার করেছেন তিনি। কার্তিক মণ্ডল জানিয়েছেন, প্রচারে বেরিয়ে ভাল সারা পাচ্ছেন তিনি। বাড়ি বাড়ি গিয়ে প্রচার করছেন। চালিয়ে যাচ্ছেন এক হার না মানা লড়াই।

আরও পড়ুন : KMC Election 2021: ভোট প্রচারে ‘রেড ভলান্টিয়ার’! হঠাৎই বাজল ফোন, ‘হাসপাতালে বেড পাচ্ছি না দাদা’…