Gujarat Election Results: গুজরাটে বিজেপির রেকর্ডে মোদী-ক্যারিশ্মা ছাড়া আর কী ফ্যাক্টর?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Dec 08, 2022 | 11:39 PM

BJP: দিল্লির মডেলে বিনা মাশুলের বিদ্যুৎ পরিষেবার প্রতিশ্রুতি নিয়ে হাজির হয়েছিল অরবিন্দ কেজরীবালও। কিন্তু সেটিও বিশেষ প্রভাব ফেলতে পারেনি। উল্টে সোশ্যাল মিডিয়ায় মিম ছড়িয়েছিল, 'আমাদের বিনামূল্যের বিদ্যুৎ চাই না, সৌর শক্তির মাধ্যমে আমরা সরকারের কাছে বিদ্যুৎ বিক্রি করব।'

Gujarat Election Results: গুজরাটে বিজেপির রেকর্ডে মোদী-ক্যারিশ্মা ছাড়া আর কী ফ্যাক্টর?
গুজরাটে বিজেপির উচ্ছ্বাস

আহমেদাবাদ: গুজরাটে ব্যাপক সাফল্য বিজেপির (BJP)। একতরফা গেরুয়া ঝড় বয়ে গিয়েছে গোটা গুজরাটে (Gujarat Assembly Elections 2022)। বেলা যত গড়িয়েছে, তত স্পষ্ট হয়েছে বুথফেরত সমীক্ষার থেকে কোনও নড়চড় হচ্ছে না। দিনের শেষে বিজেপির দিল্লি অফিস থেকেও নরেন্দ্র মোদী বললেন, অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে গিয়েছে এবার। এটাই গুজরাটের ইতিহাসে বিজেপির সবথেকে বড় জয় বলে জানাচ্ছেন তিনি। আর এই একতরফা জয়ের বিশ্লেষণ করতে গেলে, বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে।

প্রথমেই উল্লেখ করতে হয়, প্রতিষ্ঠান বিরোধিতার কোনও ছায়া পড়েনি এবারের নির্বাচনে। ভোটের ফলাফল থেকেই তা স্পষ্ট। তার উপর গুজরাটে দীর্ঘ পদ্ম জমানায় আমজনতার জন্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প করা হয়েছে। ন্যূনতম নাগরিক পরিষেবা থেকে শুরু করে মানুষের আয়ের উৎসের কোনও অভাব এখানে নেই, আর এটিই একটি অন্যতম অনুঘটক বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। উন্নয়নের দিক থেকে মোদী জমানার গুজরাট-মডেল আজও যথেষ্টভাবে চর্চায়। পাশাপাশি গুজরাট হল দেশের শীর্ষ রফতানিকারণ রাজ্যগুলির মধ্যে অন্যতম। আর এই কৃতিত্ব এসেছে বিজেপির আমলেই। সে রাজ্যে আমজনতার মধ্যে অতীতের মোদী-ম্যাজিকের ছাপ এখনও রয়ে গিয়েছে বলেই মনে করেন রাজনীতির কারবারিরা।

কিছুদিন আগেই গুজরাটের মোরবিতে এক ভয়ঙ্কর সেতু বিপর্যয় ঘটে গিয়েছে। এই সেতু ভেঙে পড়ার কোনও প্রভাব নির্বাচনের ফলাফলে পড়বে কি না, তা নিয়ে জোর চর্চা চলেছে রাজনৈতিক মহলে। কিন্তু ভোটের ফলাফল থেকেই স্পষ্ট, সেতু বিপর্যয়ের কোনও প্রভাব ইভিএমে পড়েনি। মানুষ ঢেলে ভোট দিয়েছে বিজেপিকে।

আর বিরোধী পক্ষও খুব একটা চেপে ধরতে পারেনি বিজেপিকে। বিশেষ করে স্থানীয় স্তরে স্থানীয় মুখের অভাব টের পেয়েছে কংগ্রেস। তাছাড়া, ভোটের আগে রণকৌশল তৈর করার বদলে কংগ্রেস শিবির ব্যস্ত ছিল দলের সভাপতি নির্বাচনের কাজে। স্বাভাবিকভাবেই তার সুফল পেয়েছে বিজেপি শিবির। গুজরাটের নির্বাচনী প্রচারের সময় রাহুল গান্ধীকে খুব বেশি সভাও করতে দেখা যায়। এই সবেরই আখেড়ে ফায়দা তুলেছে পদ্ম শিবির।

দিল্লির মডেলে বিনা মাশুলের বিদ্যুৎ পরিষেবার প্রতিশ্রুতি নিয়ে হাজির হয়েছিল অরবিন্দ কেজরীবালও। কিন্তু সেটিও বিশেষ প্রভাব ফেলতে পারেনি। উল্টে সোশ্যাল মিডিয়ায় মিম ছড়িয়েছিল, ‘আমাদের বিনামূল্যের বিদ্যুৎ চাই না, সৌর শক্তির মাধ্যমে আমরা সরকারের কাছে বিদ্যুৎ বিক্রি করব।’ উল্লেখ্য, বিজেপি জমানায় গুজরাটে অন্যতম যে কাজটি হয়েছে, তা হল ছাদের উপরে সোলার প্যানেল। গুজরাটের এই ব্যবস্থা গোটা দেশের মধ্যে অন্যতম সেরা একটি ব্যবস্থা বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla