ABVP সদস্য থেকে তেলঙ্গানায় কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ, কে এই রেবন্ত রেড্ডি?

Revanth Reddy: রাজনৈতিক কেরিয়ারের শুরুটা হয়েছিল বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (ABVP)-র হাত ধরে। কলেজ জীবনে ABVP-র সক্রিয় সদস্য ছিলেন আনুমুলা রেবন্ত রেড্ডি। পরবর্তীতে যত সময় এগোয় ততই রেবন্তের রাজনৈতিক কেরিয়ারে রং বদল ঘটে। এখন তেলঙ্গানা কংগ্রেসের অন্যতম মুখ ও মুখ্যমন্ত্রী পদের সবচেয়ে বড় দাবিদার হয়ে উঠেছেন রেবন্ত।

ABVP সদস্য থেকে তেলঙ্গানায় কংগ্রেসের মুখ্যমন্ত্রীর মুখ, কে এই রেবন্ত রেড্ডি?
তেলঙ্গানায় মুখ্যমন্ত্রী পদের অন্যতম দাবিদার রেবন্ত রেড্ডি। Image Credit source: facebook
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2023 | 4:09 PM

হায়দরাবাদ: রাজনৈতিক কেরিয়ারের শুরুটা হয়েছিল বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (ABVP)-র হাত ধরে। কলেজ জীবনে ABVP-র সক্রিয় সদস্য ছিলেন আনুমুলা রেবন্ত রেড্ডি। পরবর্তীতে যত সময় এগোয় ততই রেবন্তের রাজনৈতিক কেরিয়ারে রং বদল ঘটে। তারপর তেলুগু দেশম পার্টি (TDP) হয়ে এখন তেলঙ্গানা কংগ্রেসের অন্যতম মুখ ও মুখ্যমন্ত্রী পদের সবচেয়ে বড় দাবিদার হয়ে উঠেছেন রেবন্ত।

একনজরে দেখে নেওয়া যাক রেবন্তের রাজনৈতিক কেরিয়ারে…

কলেজে পড়ার সময় থেকেই রাজনীতির অন্যতম মুখ হয়ে ওঠেন রেবন্ত রেড্ডি। অন্ধ্র প্রদেশের ওসামানিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র রেবন্ত ABVP-র সক্রিয় সদস্য ছিলেন। তারপর ২০০৭ সাল থেকে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন তিনি। সেই বছর নির্দল প্রার্থী হিসাবে বিধানসভা ভোটে প্রার্থী হন রেড্ডি। প্রথমবার ভোটে দাঁড়িয়েই জয় মেলে। তারপর TDP-তে যোগদান করেন। এরপর আর পিছন ফিরে তাাতে হয়নি এই তরুণ রাজনীতিককে। ২০১৪ সালে অন্ধ্র প্রদেশ বিধানসভা নির্বাচনে কোদাঙ্গাল আসন থেকে জয়ী হন রেড্ডি। তবে বেশিদিন এই দলে তিনি স্থায়ী হননি। ২০১৭ সালে টিডিপি ছেড়ে কংগ্রেসে যোগদান করেন রেড্ডি।

কংগ্রেসে জয় পাওয়া অবশ্য সহজ হয়নি রেবন্ত রেড্ডির। ২০১৮ সালে তিনি কংগ্রেসের টিকিটে কোদাঙ্গাল আসনে প্রার্থী হলেও বিআরএস (তৎকালীন টিআরএস) প্রার্থীর কাছে পরাজিত হন। এটাই ছিল রেড্ডির প্রথম রাজনৈতিক পরাজয়। তবে পরাজিত হলেও পিছু হটেননি তিনি। পরের বছরই, ২০১৯ সালে লোকসভা নির্বাচনে মালকাজগিরি আসন থেকে কংগ্রেসের প্রার্থী হন রেড্ডি। প্রথমবার লোকসভা ভোটে দাঁড়িয়েই ১০,৯১৯ ভোটে জয় পান তিনি। এরপর ২০২১ সালে তেলঙ্গানা কংগ্রেসের দায়িত্বভার দেওয়া হয় রেড্ডিকে। তেলঙ্গানা কংগ্রেস সভাপতি এন. উত্তম কুমার রেড্ডির স্থানে নিয়ে আসা হয় রেবন্তকে। কংগ্রেস নেতৃত্বের এই সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা এবারের তেলঙ্গানা বিধানসভা ভোটের ফলেই স্পষ্ট।

রেবন্ত রেড্ডির নেতৃত্বে তেলঙ্গানায় অভাবনীয় সাফল্য পেয়েছে কংগ্রেস। বলা ভাল, ৩ রাজ্যে ভরাডুবির মধ্যে কংগ্রেসের মুখ রক্ষা করেছে তেলঙ্গানা। তাই তেলঙ্গানায় জয় নিশ্চিত হতেই মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছে রেবন্তের নাম। এবার রেড্ডিকেই মুখ্যমন্ত্রী পদে বসানো হবে নাকি রাজ্যের দায়িত্ব অন্য কারও হাতে দেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেস হাইকম্যান্ড এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কী নেয়, সেদিকেই তাকিয়ে সকলে।