বারাণসী, অযোধ্যা, লখনউ ‘হাতছাড়া’ বিজেপির, উত্তর প্রদেশে জোর ধাক্কা যোগীর

ভোটগণনা শুরু হওয়ার পর এখনও পর্যন্ত যে পরিসংখ্যান সেখান থেকে উঠে এসেছে তাতে একটা বিষয় স্পষ্ট। বাইশের ভোটে জয় সুনিশ্চিত করার জন্য অনেক কাঠখড় পোড়াতে হবে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে।

  • TV9 Bangla
  • Published On - 22:04 PM, 3 May 2021
বারাণসী, অযোধ্যা, লখনউ 'হাতছাড়া' বিজেপির, উত্তর প্রদেশে জোর ধাক্কা যোগীর
ছবি - পিটিআই

লখনউ: একুশের বঙ্গভোট শেষ। এ বার গোটা দেশের গিয়ে আটকাবে উত্তর প্রদেশে। আগামী বছর দেশের রাজনৈতিকভাবে অন্যতম গুরুত্বপূর্ণ রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। তার বছরখানেক আগে উত্তর প্রদেশে অনুষ্ঠিত হয়েছে ত্রিস্তর পঞ্চায়েত ভোট। মানুষের মন পরিবর্তন হচ্ছে, নাকি হিন্দি বলয়ে এখনও গেরুয়া ঝড় বইছে, তার আভাস পেতে এই নির্বাচন ছিল নির্ণায়ক। সকাল থেকে ভোটগণনা শুরু হওয়ার পর এখনও পর্যন্ত যে পরিসংখ্যান সেখান থেকে উঠে এসেছে তাতে একটা বিষয় স্পষ্ট। বাইশের ভোটে জয় সুনিশ্চিত করার জন্য অনেক কাঠখড় পোড়াতে হবে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে।

যদিও এখনও পর্যন্ত যেটুকু পরিসংখ্যান পাওয়া গিয়েছে তাতে বিজেপি সামান্য হলেও এগিয়ে আছে সমাজবাদী পার্টির তুলনায়। কিন্তু, বিজেপির ঘাড়ে নিশ্বাস ফেলছে অখিলেশ যাবদের দল। রাজধানী লখনউ হোক বা রাম মন্দিরের পিঠস্থান অযোধ্যা। সর্বত্রই বিজেপিকে বড় ব্যবধানে পিছনে ফেলে দিয়েছে সমাজবাদী পার্টি এবং নির্দল প্রার্থীরা। শেষ পাওয়া খবর অনুযায়ী, উত্তর প্রদেশের ৩০৫০ টি পঞ্চায়েতের মধ্যে ৬৯৯ টি আসনে বিজেপি এগিয়ে রয়েছে অথবা জয়লাভ করেছে। অন্যদিকে, সমাজবাদী পার্টি এগিয়ে রয়েছে বা জয়লাভ করেছে ৬৮৯ পঞ্চায়েতে।

অখিলেশের বুয়া অর্থাৎ মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির ফলাফল ততটাও আশাব্যঞ্জক নয়। বর্তমানে ২৬৬ টি পঞ্চায়েতে লিড রয়েছে বা জয়লাভ করেছে বসপা। অন্যদিক কংগ্রেস ১০০-র গণ্ডি পেরতে পারেনি। তারা এগিয়ে রয়েছে ৬৬ টি পঞ্চায়েতে। অথচ, আরলেডি বা আপের মতো দলগুলি রীতিমতো টেক্কা দিয়ে লড়ছে বিজেপির সঙ্গে। অন্যান্য দলগুলি বর্তমানে ৬৩৭ টি পঞ্চায়েতে এগিয়ে রয়েছে বা জয়লাভ করেছে। যদিও ভোট পুরোপুরি না ঘোষণা হওয়া পর্যন্ত এই ট্রেন্ডে বদলও আসতে পারে।

অযোধ্যায় মুখ থুবড়ে পড়ল বিজেপি

উত্তর প্রদেশের একাধিক জেলাতেই আশানুরূপ ফল বিজেপি করতে পারেনি। তবে রীতিমতো মুখ থুবড়ে তারা পড়েছে রাম মন্দিরের ভূমি অযোধ্যা জেলায়। সূত্রের খবর, অযোধ্যা জেলার ৪০ টি পঞ্চায়েতের মধ্যে ২৪ টিতে জয়লাভ করেছে সমাজবাদী পার্টি। অন্যদিকে, মাত্র ৬ টি আসন জয় করে সন্তুষ্ট থাকতে হচ্ছে বিজেপিকে। এখানে বসপা পেয়েছে ৫ টি আসন।

উন্নাওতেও খারাপ ফল গেরুয়া শিবিরের

বিজেপির গড় হিসেবে পরিচিত উন্নাও জেলাতেও খারাপ ফল হয়েছে বিজেপির। জেলার ৫১ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৯ টি গিয়েছে বিজেপির ঝুলিতে। সপা জিতেছে ১৬ টি, ১০ টি কেন্দ্রে নির্দল প্রার্থীরা জয়লাভ করেছেন।

আরও পড়ুন: ভোটে হারলেও চাষিদের প্রাপ্য দিতে চায় কেন্দ্র, কিসান নিধি চালু করতে মমতাকে চিঠি কৃষিমন্ত্রীর

বারাণসীতে এগিয়ে সপা, লড়াইয়ে নির্দল প্রার্থীরাও

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্র বারাণসীর ৪০ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৭ টিতে বিজেপি এগিয়ে রয়েছে বা জয়লাভ করেছে। সমাজবাদী পার্টি এই জেলার ১৫ টি পঞ্চায়েতে, বসপা ৫ টি এবং অন্যান্যরা ১৩ টি পঞ্চায়েতে এগিয়ে রয়েছে বা জয়লাভ করেছে।

যোগীর গড়ে নির্দল প্রার্থীদের উজ্জ্বল ফলাফল

যোগী আদিত্যনাথের জেলা গোরক্ষপুরও খুব একটা খুশি হওয়ার কারণ দেয়নি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। শেষ পাওয়া খবরে, গোরক্ষপুরের ৬৮ টি পঞ্চায়েতের মধ্যে বিজেপি ২৫ টি আসনে এগিয়ে রয়েছে। তবে নির্দলরা ২২ টি এবং সপা ১৩ টি আসনে এগিয়ে। যা খুব একটা ইতিবাচক সঙ্কেত বহন করছে না বিজেপির জন্য।

রাজধানীর পঞ্চায়েতে অখিলেশের থাবা

উত্তর প্রদেশের রাজধানী লখনউতে হতাশাজনক ফল করেছে বিজেপি। ২৫ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২টি বিজেপি এগিয়ে রয়েছে। ৬ টি পঞ্চায়েতে সপা, কংগ্রেস ও বসপা একটিতে, এবং অন্যান্যরা ১৫ টি পঞ্চায়েতে এগিয়ে।

আরও পড়ুন: পরিচয়পত্র না থাকলেও করোনা আক্রান্তকে চিকিৎসা দিতে বাধ্য হাসপাতাল, নির্দেশ সুপ্রিম কোর্টের