Mayawati on UP killing: উত্তর প্রদেশের প্রয়াগরাজে দলিত পরিবারের হত্যা, তীব্র নিন্দা বিএসপি প্রধান মায়াবতীর

Mayawati: হিন্দিতে টুইট করে বিএসপিল প্রধান মায়াবতী লেখেন, "সম্প্রতি রাজ্যের প্রয়াগরাজে এক দলিত পরিবারের চার সদস্যেকে নির্মমভাবে হত্যার ঘটনায় আমি শোকাহত। এই ঘটনা অত্যন্ত লজ্জাজনক।

Mayawati on UP killing: উত্তর প্রদেশের প্রয়াগরাজে দলিত পরিবারের হত্যা, তীব্র নিন্দা বিএসপি প্রধান মায়াবতীর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 6:35 PM

লখনউ: বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। তার আগেই একের পর ইস্যুতে তপ্ত লখনউয়ের রাজনীতি। একের পর এক ঘটনায় শাসক বিরোধী চাপন উতর চলছেই। সাম্প্রতিক অতীতে দেখা গিয়েছে, মূলত বিজেপি ও অখিলেশের মধ্যেই রাজনৈতিক তরজা তুঙ্গে উঠছে। ক্রমেই নির্বাচনী লড়াইয়ে পিছিয়ে পড়ছে উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী (Mayawati) ও তাঁর দল বহুজন সমাজবাদী পার্টি (BSP)।

কিন্তু রাজনীতিতে শেষ বলে কিছুই হয় না, ঘুরে দাঁড়ানোর জন্য শুধুমাত্র একটি ইস্যুই যথেষ্ট। সেই রাজনৈতিক ইস্যুর খোঁজেই এবার মাঠে নামলেন মায়াবতী। প্রয়াগরাজে দলিত পরিবারের ৪ সদস্যের হত্যার নিন্দা করার পাশাপাশি কৌশলে রাজ্যের শাসক দল বিজেপি রাজে দুর্বল আইন শৃঙ্খলাকে দায়ী করে দলিত ভোটারদের মন জয়েরও চেষ্টা করলেন তিনি।

হিন্দিতে টুইট করে বিএসপিল প্রধান মায়াবতী লেখেন, “সম্প্রতি রাজ্যের প্রয়াগরাজে এক দলিত পরিবারের চার সদস্যেকে নির্মমভাবে হত্যার ঘটনায় আমি শোকাহত। এই ঘটনা অত্যন্ত লজ্জাজনক। এই ঘটনা থেকেই রাজ্যের আইন শৃঙ্খলার বাস্তব অবস্থাটা বোঝা সম্ভব। আমার মনে এই হচ্ছে আইন শৃঙ্খলা ইস্যুতে বিজেপিও আগের সমাজবাদী সরকারকেই অনুসরণ করছে।”

এরপরে বিসপি প্রধানের টুইটার হ্যান্ডেলে ভেসে ওঠে আরও একটি টুইট। সেখানে মায়াবতী লেখেন, “এই ঘটনার পর বাবুলাল ভানওয়ার নেতৃত্বে বিএসপির এক প্রতিনিধি দল ঘটনাস্থলে গিয়েছিল। সেখানে গিয়ে তাঁরা জানতে পেরছেন বাহুবলীদের দৌরাত্মেই প্রয়াগরাজ অশান্ত হয়ে উঠেছে এবং এই ঘটনার সঙ্গে সেই বাহুবলীরাই জড়িত।” এই হত্যাকাণ্ডের ঘটনা সামনে আসার পর থেকেই সরকারের কাছে কঠোর ও দৃষ্টান্তমূলক পদক্ষেপের দাবি জানিয়েছে বিএসপি। বাহুবলীদের দ্রুত গ্রেফতারের দাবিতেও সরব হয়েছে মায়াবতীর দল।

বুধবার রাতে, প্রয়াগরাজ জেলার ফাফামাউ থানার অন্তর্গত গোহরি গ্রামে একই পরিবারের চার সদস্যকে হত্যা করা হয়েছিল। এই ঘটনার সময় পরিবারের সকলেই ঘুমোচ্ছিলেন। শুক্রবারই উত্তর প্রদেশের দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ওই গ্রামে পরিদর্শন করে মৃতদের পরিবারের সঙ্গে দেখা করেন।

আগামী বছরই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। জাতীয় রাজনীতির পরিপ্রেক্ষিতে এই রাজ্যের গুরুত্ব অসীম। কথিত আছে ‘দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়েই যায়’, সেই কারণে এই রাজ্যে ক্ষমতা ধরে রাখাই বিজেপির কাছে চ্যালেঞ্জ। নির্বাচন যত এগিয়ে আসছে, একের পর এক প্রকল্প উদ্ধোধনে ঘন ঘন যোগী রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আগের সমাজবাদী সরকারকে কটাক্ষ করার কোনও সুযোগ ছাড়ছেন না প্রধানমন্ত্রী। পরিবার তন্ত্র নিয়েও নাম না করে অখিলেশকে কটাক্ষ করছেন মোদী সহ বিজেপি নেতারা। ছোট দল গুলিকে সঙ্গে নিয়ে অখিলেশ বিজেপিকে আদৌ ধাক্কা দিতে পারে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন PM Modi Review Meeting: চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন, আন্তর্জাতিক বিমান পরিষেবায় কড়াকড়ি শিথিলের সিদ্ধান্ত পর্যালোচনার নির্দেশ মোদীর