UP Assembly Polls: সোনিয়া গড়ে বড় ধাক্কা কংগ্রেসের, বিজেপিতে যোগ দিলেন বিদ্রোহী কংগ্রেস বিধায়ক অদিতি সিং

Aditi Singh, বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। দেশের সর্ববৃহৎ রাজ্যের নির্বাচন নিয়ে বরাবরই আগ্রহ থাকে তুঙ্গে। এই বছর ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে উত্তর প্রদেশের ক্ষমতা ধরে রাখা বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ।

UP Assembly Polls: সোনিয়া গড়ে বড় ধাক্কা কংগ্রেসের, বিজেপিতে যোগ দিলেন বিদ্রোহী কংগ্রেস বিধায়ক অদিতি সিং
ছবি: ফাইল চিত্র

লখনউ: উত্তর প্রদেশ কংগ্রেসের ক্ষরা যেন কিছুতে কাটতে চাইছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) যখন নারী ক্ষমতায়নের দাবিতে সরব তখনই যোগী রাজ্যে কংগ্রেসকে জোর ধাক্কা দিয়ে বিজেপিতে যোগ দিলেন রায়বরেলির কংগ্রেস বিধায়ক অদিতি সিং (Aditi Singh)।

বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। দেশের সর্ববৃহৎ রাজ্যের নির্বাচন নিয়ে বরাবরই আগ্রহ থাকে তুঙ্গে। এই বছর ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে উত্তর প্রদেশের ক্ষমতা ধরে রাখা বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ। ঠিক সময়েই কংগ্রেস থেকে বিধায়কের বিজেপিতে যোগ দেওয়ার ঘটনা নিঃসন্দেহে কর্মীদের মনোবলকে দুর্বল করবে বলেই মনে করা হচ্ছে। আকাশছোঁয়া মূল্যবৃ্দ্ধি ও পেট্রোল ডিজেলেক দাম নিয়ে বিজেপি যখন সমস্যার মধ্যে ছিল ঠিক সময়ে এই যোগদান বিজেপিকে বাড়তি অক্সিজেন জোগাবে বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।

বিধায়ক অদিতি সিং প্রকাশ্যেই কংগ্রেসের বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করছিলেন। গত সপ্তাহেই কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা উত্তর প্রদেশের দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী কৃষি আইন নিয়ে প্রশ্নের বিরুদ্ধে সরব হন অদিতি। তিনি বলেন, “প্রিয়াঙ্কা গান্ধীর সব কিছুতেই সমস্যা। যখন কৃষি আইন নিয়ে আসা হয়েছিল তখন তাঁর সমস্যা ছিল। এখন আইন প্রত্যাহার করে নেওয়া হয়েছে এতেও তাঁর সমস্যা রয়েছে। আসলে তিনি কী চান সেটা পরিষ্কার করে বলা প্রয়োজন। তিনি অকারণে বিষয়গুলিকে নিয়ে রাজনীতি করছেন। এখন রাজনীতি করার জন্য তাঁর হাতে কোনও ইস্যু নেই।”

লখিমপুর খেরির ঘটনা নিয়ে প্রিয়াঙ্কা বিরোধিতায় সরব হয়েছিলেন অদিতি। তিনি বলেন, “লখিমপুর খেরির অনভিপ্রেত ঘটনা নিয়েও রাজনীতি করেছেন প্রিয়াঙ্কা। যেখানে সেই ঘটনা নিয়ে এখনও তদন্ত করছে সিবিআই। সুপ্রিম কোর্টের অনুমতিতেই এই তদন্ত হচ্ছে। প্রিয়াঙ্কার দেশের প্রতিষ্ঠান গুলির ওপরও কোনও ভরসা নেই। আমি বুঝতে পারি না আসলে তিনি কার ওপর ভরসা করেন?”

গত বছর মে মাসে দলীয় শৃঙ্খলা ভাঙার অপরাধে অদিতিকে কংগ্রেস থেকে বহিষ্কার করা হয়েছিল। রায়বরেলি কংগ্রেসের শক্ত গড়। ১৯৮০ সাল থেকেই প্রত্যেক লোকসভা নির্বাচনেই সেখানে জিতেছেন কংগ্রেস প্রার্থীরা। শুধুমাত্র ১৯৯৬ ও ১৯৯৮ এর নির্বাচনে জিতেছিলেন বিজেপি প্রার্থী। একই রকমভাবে রায়বরেলি বিধানসভা আসনটিতেও পরপর ৬টি নির্বাচনের মধ্যে ৪ টিতেই জিতেছেন কংগ্রেস প্রার্থীরা। ২০১৭ সালের নির্বাচনে সমাজবাদী পার্টি প্রার্থী শাহবাজ খানকে ৯০ হাজার ভোটে পরাজিত করে জেতেন অদিতি।

আরও পড়ুন Karnataka: নিকাশি পাইপ থেকে বেরোল ৫০০, ২০০০ টাকার নোট, সোনার গয়না! পূর্ত দফতরের ইঞ্জিনিয়ার কীর্তিতে তাজ্জব সকলে

আরও পড়ুন Mamata meets Modi: প্রধানমন্ত্রীর দরবারে বিএসএফের এক্তিয়ার বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি মমতার

Click on your DTH Provider to Add TV9 Bangla