UP Polls: উত্তর প্রদেশের রাজনীতি নিয়ে অখিলেশের সঙ্গে কথা বলেছেন সঞ্জয়, জানালেন কেজরীবাল

Arvind Kejriwal: আজ, অরবিন্দ জানিয়েছেন, রাজনীতি নিয়ে কথা বলার কারণে অখিলেশের সঙ্গে দেখা করেছিলেন সঞ্জয়। অখিলেশ আগেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন উত্তর প্রদেশে কোনও বড় দলের সঙ্গে সমঝোতা করতে চাইছে না সপা, তুলনায় ছোট দল গুলিকে সঙ্গে নিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে তাঁরা বেশি আগ্রহী।

UP Polls: উত্তর প্রদেশের রাজনীতি নিয়ে অখিলেশের সঙ্গে কথা বলেছেন সঞ্জয়, জানালেন কেজরীবাল
ছবি: ফাইল চিত্র

নয়া দিল্লি: বছর ঘুরতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। দেশের সর্ববৃহৎ রাজ্য দখলের জন্য নিজের মতো করে রণকৌশল সাজাচ্ছে সব রাজনৈতিক দলগুলি। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে যে তাঁর দল, আম আদমি পার্টি (Aam Admi Party) লড়াই করতে চলছে সেই ইঙ্গতি আগেই দিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। সেই আবহেই কাল সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গে দেখা করেন আপ সাংসদ সঞ্জয় সিং (Sanjay Singh) তারপর থেকেই গোবলয়ের এই রাজ্যে নয়া রাজনৈতিক জল্পনা জন্ম নিয়েছিল। আগামী বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির সঙ্গে আপের জোটের কথাও সামনে আসছিল। এবার সেই জল্পনার আগুনে ঘৃতাহুতি দিলেন স্বয়ং অরবিন্দ কেজরীবাল।

আজ, অরবিন্দ জানিয়েছেন, রাজনীতি নিয়ে কথা বলার কারণে অখিলেশের সঙ্গে দেখা করেছিলেন সঞ্জয়। অখিলেশ আগেই স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন উত্তর প্রদেশে কোনও বড় দলের সঙ্গে সমঝোতা করতে চাইছে না সপা, তুলনায় ছোট দল গুলিকে সঙ্গে নিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে তাঁরা বেশি আগ্রহী। সেই মতো অখিলেশের সঙ্গে দেখা করে জোটের ইঙ্গিত দেন আরএলডি নেতা জয়ন্ত চৌধুরি। তারপর কেজরীবালের এই মন্তব্য ভীষণ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। দিল্লির মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে অনেকে আগামী বিধানসভা নির্বাচনের নয়া রাজনৈতিক সমীকরণের ইঙ্গিত পাচ্ছেন।

অখিলেশের সঙ্গে বৈঠকের পর সঞ্জয় সিং টুইট করে জানিয়েছিলেন তাদের সাক্ষাৎ যথেষ্ট ইতিবাচক হয়েছে। তিনি বলেন, “বিজেপির অপশাসনের হাত থেকে উত্তর প্রদেশকে মুক্ত করতে সমাজবাদী পার্টির জাতীয় সভাপতি সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে। বিভিন্ন ইস্যু নিয়ে তাঁর সঙ্গে আমার কথা হয়েছে। অখিলেশকে অনেক ধন্যবাদ। উত্তর প্রদেশকে স্বৈরাচারী শাসনের হাত থেকে মুক্ত করতেই হবে।” সপা সভাপতিও আপ সাংসদের সঙ্গে বৈঠকের ছবি টুইট করে বলেন, “বদলের লক্ষ্যে এই বৈঠক”। সাংবাদিকদের মুখোমুখি হয়ে অখিলেশ জানিয়েছিলেন, যদি আপের সঙ্গে জোট নিয়ে কোনও কথা হয় তবে সেই সংক্রান্ত তথ্য জানানো হবে।

আগামী বছরই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। জাতীয় রাজনীতির পরিপ্রেক্ষিতে এই রাজ্যের গুরুত্ব অসীম। কথিত আছে ‘দিল্লির রাস্তা উত্তর প্রদেশ হয়েই যায়’, সেই কারণে এই রাজ্যে ক্ষমতা ধরে রাখাই বিজেপির কাছে চ্যালেঞ্জ। নির্বাচন যত এগিয়ে আসছে, একের পর এক প্রকল্প উদ্ধোধনে ঘন ঘন যোগী রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। আগের সমাজবাদী সরকারকে কটাক্ষ করার কোনও সুযোগ ছাড়ছেন না প্রধানমন্ত্রী। পরিবার তন্ত্র নিয়েও নাম না করে অখিলেশকে কটাক্ষ করছেন মোদী সহ বিজেপি নেতারা। ছোট দল গুলিকে সঙ্গে নিয়ে অখিলেশ বিজেপিকে আদৌ ধাক্কা দিতে পারে কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন Interpol: ইন্টারপোলের শীর্ষ কমিটিতে কয়লাকাণ্ডের তদন্তকারী সিবিআই কর্তা! তবে কি চাপ বাড়ল বিনয় মিশ্রের?

Click on your DTH Provider to Add TV9 Bangla